গুলিস্তা – শেখ সাদী

গুলিস্তা শেখ সাদী pdf বই ডাউনলোড। অমর কবি ও দার্শণিক যুগ শেষ্ঠ সাধক হযরত শেখ সা’দী রহঃ ১১৯৩ খৃষ্টাব্দে জন্ম লাভ করেন। তাঁর প্রকৃত নামের ব্যাপারে কিছুটা দ্বিমূখী বর্ণনা পাওয়া যা। তাযকেরাতুল কেরাম (পৃঃ৪৬৩) ও কাশফুয যুনূন এর বর্ণনা মতে তাঁর নাম মুসলিহুদ্দীন। উপাধি শরফুদ্দীন এবং উপনাম সা’দী। কিন্তু বাহারে সেতাাঁ ও অন্যান্য কিতাবাদিতে এর বিপরীতে নাম শরফুদ্দীন উপাধী মুসলিহুদ্দীন এবং উপনাম সা’দী উল্লিখিত হয়েছে। তবে প্রথমটিই প্রসিদ্ধ।

শায়খের পিতার নাম ছিল আব্দুল্লাহ সিরাজী রহঃ। তিনি শীরাজের তৎকালীন বাদশাহ শায়খ সা’দ জঙ্গী রহঃ এর অধীনে চাকুরী করতেন। তাঁর সাথে তাঁর সম্পর্ক ছিল বেশ ঘনিষ্ঠ। এ কারণে তিনি শায়খ রহঃ এর উপনাম রাখেন সা’দী। পরবর্তীকালে তিনি জগতে এই নামেই খ্যাতি লাভ করেন।

আরও দেখুনঃ বাইবেল কোরআন ও বিজ্ঞান pdf বই

গুলিস্তার বিশেষত্বঃ গুলিস্তা এমন ই একটি কিতাব যার তুলনা ফার্সী ভাষার অন্য কোন কিতাবের সাথে হতে পারে না । কেননা বুস্তা কারীমা ইত্যাদির কবিতার মাধুর্যতা বচনভঙ্গি ওযন প্রভৃতির সাথে তূলনা করা যায় ফার্সীতে এমন আরো কিতাবাদি আছে।

কিন্তু গদ্যের ক্ষেত্রে রহহীন ওয়াজ-নসীহত ও কাহিনী-উপখ্যান কে তিনি যেভাবে মর্মস্পর্শী ও আকর্ষনীয় ভঙ্গিমায় বিভিন্ন ওজনের (মিলের) ছন্দের সাথে গ্রোথিত করেছেন তা নজীর বিহীন। এ কারনেই তা শত শত বৎসর পর্যন্ত শিশু বালক থেকে শুরু করে যুবক-বৃদ্ধ,রাজা-প্রজা অলী দরবেশ আলিম সাহিত্যিক ও কবি ইত্যাদি সর্বস্তরের মানুষের নিকট সমাদৃত রয়েছে ও থাকবে ইনশাআল্লাহ।

আরও দেখুনঃ আরাকানের মুসলমানদের ইতিহাস pdf বই

উপসংহারঃ হযরত শেখ সাদী (রঃ) ছিলেন নানা ধরনের দ্বীমুখী প্রতিভার অধিকারী। একদিকে ছিলেন কঠোর পরিশ্রমী সদালাপি, মিষ্টভাষী, একজন সাধারন মানুষ।একদিকে ছিলেন একজন বিশিষ্ট ভ্রমণকারী পর্যটক; অপরদিকে ছিলেন নির্জনবাসী একজন সাধক। মোট কথা তিনি ছিলেন দুনিয়া ত্যাগী, পরোপকারে ব্রতী, সত্য নিষ্ঠ, দ্বীনের একনিষ্ঠ খাদেম এবং সত্যে সাহসী বাতিলের মূখোশ

নিচে গুলিস্তা শেখ সাদী pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

গুলিস্তা শেখ সাদী pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ১ম ও ৮ম অধ্যায় কবিতা পারসী ও বাংলা
বইয়ের সাইজঃ 5.81 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ শেখ সাদী রহঃ
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group