চেপে রাখা ইতিহাস

চেপে রাখা ইতিহাস pdf বই ডাউনলোড।আমাদের দেশে বিকৃত ইতিহাস পবিবেশণের জন্য ইংরেদের দোষ দেয়া হলেও তাদেরঁ কূটনৈতিক জ্ঞান ও সুদূরপ্রসারী চিন্তাধারার কথঅ অস্বীকার করা যায় না। তারাঁ বুঝেছিলেন ইতিহাসে ভেজাল দিয়েই ভারতভাসীকে অন্ধকারে রাখা সম্ভব এবং এ ইতিহাসের মাধ্যমে হিন্দু-মুসলমানে বিভেদ সৃষ্টি করা যাবে। সে উদ্দেশ্যেই ইতিহাস -স্রষ্টা মুসলিম জাতির অক্লান্ত পরিশ্রনের রচনা-সম্ভার আরবী, ফার্সী, ও উর্দু ইতিহাসগুলোর প্রায় প্রত্যেকটি অধ্যয়ন, গবেষনা ও অনুবাদ করতে তারা যে অধ্যাবসয় ও পরিশ্রমশীলতার দৃষ্টান্ত রেখে গেছেন তা অনস্বীকার্য এবং উল্লেখযোগ্য।

ইতিহাসে যে ভেজাল আছে এ শুধু আমার বক্তব্যই নয়, ভারতের বিখ্যাত নেতা স্যার আশুতোষ মুখোপাধ্যায়ও এ প্রসঙ্গে লিখেছেনঃ অনেক বৌদ্ধ গ্রন্থর দু একটি স্থল ইষৎ পরিবর্তনপূর্বক কোথাও বা প্রমাণসুত্রটিকে বদলাইয়া সমগ্র গ্রন্থখানিকে হিন্দু করিয়া তোলা হইয়াছে পরবর্তীকালে ভাষার পরিমার্জনের সাথে সাথে বাঙ্গলার আদি কবি কৃত্তিবাস ও পরিমার্জিত হইয়াছে।

আরও দেখুনঃ  ছোটদের নবী রাসুল pdf বই ডাউনলোড

ইতিহাসকে জাতির দর্পনরূপে আখ্যায়িত করা হয়। এ দর্পণে প্রতিবিম্ভত হয় যে কোন একটি জাতির অতীত কর্মমর জীবনের সামাজিক, রাজনৈতিক ও আর্থসামাজিক কর্মকান্ডের সাফল্য ব্যর্থতা,
মনীষী রবীন্দ্রনাথ বলেছেন, ভারতবর্ষের যে ইতিহাস আমরা পড়ি এবং মুখস্ত করিয়া পরীক্ষা দিই তাহা ভারতবর্ষের ইতিহাসের এক দুঃস্বপ্নের কাহিনী মাত্র ।

সুতরাং প্রমানিত হলযে, আমাদের দেশের প্রচলিত ইতিহাস সর্বাংশে সঠিক বলে মনে করা সত্যের অপলাপ ছাড়া এ সাম্প্রদায়িকতার তিক্ততা অন্যান্য সম্প্রদায়ের চেয়ে হিন্দু-মুসলমানের মধ্যেই বেশি প্রকট। এটাকে নির্মূল করতে হলে, আমাদের ধারণায় সর্বাগ্রে সঠিক ইতিহাস পরিবেশন অবশ্য কর্তব্য। তাছাড়া এই দু সম্প্রদায়ের মধ্যে পারস্পরিক জানাজানির, আদান প্রদানের ও বিশেষ প্রয়োজন আছে।

আরও দেখুনঃ তাজকিরাতুল আউলিয়া pdf বই ডাউনলোড

তবে সঠিক ইতিহাস পরিবেশনের পূর্বোহেৃ হিন্দু-মুসলমানের মধ্যে সাম্প্রদায়িকতার উচ্ছেদ সাধনে ইসলাম, কুরআন ও মুসলমান সম্পর্কে প্রাথমিক কিছু ধারণা দেয়া আবশ্যক।

আরও দেখুনঃ নবী রাসুলের জীবনী pdf বই ডাউনলোড

নিচে চেপে রাখা ইতিহাস pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

চেপে রাখা ইতিহাস pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ মুনশী মোহাম্মদ মেহেরুল্লাহ রিসার্চ একাডেমী 
বইয়ের ধরণঃ পূর্ব ইতিহাস
বইয়ের সাইজঃ 17.8 MB
প্রকাশ সালঃ ২০১০ ইং
বইয়ের লেখকঃ আল্লামা গোলাম আহমাদ মোর্তজা
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group