ছোটদের ইবনে বতুতা

ছোটদের ইবনে বতুতা pdf বই ডাউনলোড।আমাদের দেশে তেমন সাড়া -শব্দ নেই । অথচ তাবৎ বিশ্বের জ্ঞান-পিপাসু জগতে আলোড়নের ঢেউ বয়ে চলেছে মহান এক মনীষী ও তারঁ এক গ্রন্থ নিয়ে। বহু কাল ধরে। মহান সেই মনীষীর নাম ইবনে বতুতা । আর সেই গ্রন্থখানির নাম রেহলা। ইবনে বতুতার রেহলা বিশ্বসাহিত্যের এক অমুল্য সম্পদ। ইতিহাসের ও অনন্য দলিল। মধ্যযুগে ১৩২৫ ইং সন থেকে ১৩৫৪ ইংসন পর্যন্ত তারঁ সুঘীর্ঘ ২৯ বছর ধরে বিশ্ব পরিভ্রমণের কাহিনি নিয়ে আরবি ভাষায় এ গ্রন্থখানি রচিত ।

গ্রন্থের পুরো নাম তুহফাতুন নুজ্জার ফি গারাইবিল আমসার ওয়া আজাইবিল আসফার । যার অর্থ দাড়াঁয় আজব নগরীসমূহ অবলোকন আর বিস্ময়কর এক সফরের উপঢৈাকন । সংক্ষেপে এটি রেহলা মানে ভ্রমণকাহিনি নামেই পরিচিত।একালে রেহলা অনুদিত ও ব্যাখ্যাত হয়েছে ইংরেজী ভাষায় হয়েছে ফ্রান্স ভাষায় । এমনকি উর্দু, আরবী, তুর্কি, মালায়, বাংলাসহ, বিশ্বের আরো অনেক প্রসিদ্ধ ভাষায়। নিরন্তর পড়াশোনা-গবেষণা চলে আসছে অমর এই গ্রন্থখানিরক ওপর ।

আরও দেখুনঃ ইহুদী চক্রান্ত ১ম-৩য় pdf বই ডাউনলোড

আর লেখালেখি ? হ্যাঁ সেটা যে কি পরিমাণ হয়েছে িএবং আজো হচ্ছে, তার হিসেবে কেউ বলতে পারেন না। কেবন একটুকুই বলা যায়, অজস্র।একাজে সবচেয়ে এগিয়ে আছে ইউরোপসহ গোটা পশ্চিমা জগৎ । অসাধারণ এক গুপ্তধন হাতে পেয়ে যাওয়ার মতো অবস্থার তাদেরঁ রেহলা নিয়ে। তারঁ জ্ঞান-চর্চার তাগিদে রেহলা পাঠ করেছেন। গবেষনা করেছেন। তাদেঁর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ইবনে বতুতা। ও রেহলার ওপর প্রতিনিয়ত গবেষণা চলছে। লেখালেখি চলছে।

খ্যাতিমান প্রকাশনা প্রতিষ্ঠানগুলো প্রকাশ করে আসছে এ সংক্রান্ত গবেষণামুলক নতুন নতুন গ্রন্থ। রেহলা সম্পর্কে তারাঁ অকপটে স্বীকৃতি দিচ্ছেন, It is a valuable and interesting record of places which add to our understanding of the Middle Ages.কোনো মনীষীর একক কোনো গ্রন্থ নিয়ে এত ব্যাপক চর্চার ঘটনা নজিরবিহীন ও বটে । গোটাকার উদাহরণ দেখাই। Edition Gallimard ফ্রান্সের মর্যাদাশীল এক প্রকাশনা প্রতিষ্ঠান । পুরনো ও ঐতিহাসিক নানা গুরুত্বপূর্ণ গ্রন্থ প্রকাশের জন্য Gallimard বিশ্বজুড়ে বিখ্যাত।

আরও দেখুনঃ ক্রীতদাস থেকে সাহাবী pdf বই ডাউনলোড

নিচে ছোটদের ইবনে বতুতা   pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ছোটদের ইবনে বতুতা pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোসাইটি লিঃ
বইয়ের ধরণঃ মনীষীর ইতিহাস বিষয়
বইয়ের সাইজঃ 2.88 MB
প্রকাশ সালঃ ২০১৪ ইং
বইয়ের লেখকঃ ফজলুর রহমান জুয়েল
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group