5
(4)

ছোটদের ইবনে বতুতা

ছোটদের ইবনে বতুতা pdf বই ডাউনলোড।আমাদের দেশে তেমন সাড়া -শব্দ নেই । অথচ তাবৎ বিশ্বের জ্ঞান-পিপাসু জগতে আলোড়নের ঢেউ বয়ে চলেছে মহান এক মনীষী ও তারঁ এক গ্রন্থ নিয়ে। বহু কাল ধরে। মহান সেই মনীষীর নাম ইবনে বতুতা । আর সেই গ্রন্থখানির নাম রেহলা। ইবনে বতুতার রেহলা বিশ্বসাহিত্যের এক অমুল্য সম্পদ। ইতিহাসের ও অনন্য দলিল। মধ্যযুগে ১৩২৫ ইং সন থেকে ১৩৫৪ ইংসন পর্যন্ত তারঁ সুঘীর্ঘ ২৯ বছর ধরে বিশ্ব পরিভ্রমণের কাহিনি নিয়ে আরবি ভাষায় এ গ্রন্থখানি রচিত ।

গ্রন্থের পুরো নাম তুহফাতুন নুজ্জার ফি গারাইবিল আমসার ওয়া আজাইবিল আসফার । যার অর্থ দাড়াঁয় আজব নগরীসমূহ অবলোকন আর বিস্ময়কর এক সফরের উপঢৈাকন । সংক্ষেপে এটি রেহলা মানে ভ্রমণকাহিনি নামেই পরিচিত।একালে রেহলা অনুদিত ও ব্যাখ্যাত হয়েছে ইংরেজী ভাষায় হয়েছে ফ্রান্স ভাষায় । এমনকি উর্দু, আরবী, তুর্কি, মালায়, বাংলাসহ, বিশ্বের আরো অনেক প্রসিদ্ধ ভাষায়। নিরন্তর পড়াশোনা-গবেষণা চলে আসছে অমর এই গ্রন্থখানিরক ওপর ।

আরও দেখুনঃ ইহুদী চক্রান্ত ১ম-৩য় pdf বই ডাউনলোড

আর লেখালেখি ? হ্যাঁ সেটা যে কি পরিমাণ হয়েছে িএবং আজো হচ্ছে, তার হিসেবে কেউ বলতে পারেন না। কেবন একটুকুই বলা যায়, অজস্র।একাজে সবচেয়ে এগিয়ে আছে ইউরোপসহ গোটা পশ্চিমা জগৎ । অসাধারণ এক গুপ্তধন হাতে পেয়ে যাওয়ার মতো অবস্থার তাদেরঁ রেহলা নিয়ে। তারঁ জ্ঞান-চর্চার তাগিদে রেহলা পাঠ করেছেন। গবেষনা করেছেন। তাদেঁর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ইবনে বতুতা। ও রেহলার ওপর প্রতিনিয়ত গবেষণা চলছে। লেখালেখি চলছে।

খ্যাতিমান প্রকাশনা প্রতিষ্ঠানগুলো প্রকাশ করে আসছে এ সংক্রান্ত গবেষণামুলক নতুন নতুন গ্রন্থ। রেহলা সম্পর্কে তারাঁ অকপটে স্বীকৃতি দিচ্ছেন, It is a valuable and interesting record of places which add to our understanding of the Middle Ages.কোনো মনীষীর একক কোনো গ্রন্থ নিয়ে এত ব্যাপক চর্চার ঘটনা নজিরবিহীন ও বটে । গোটাকার উদাহরণ দেখাই। Edition Gallimard ফ্রান্সের মর্যাদাশীল এক প্রকাশনা প্রতিষ্ঠান । পুরনো ও ঐতিহাসিক নানা গুরুত্বপূর্ণ গ্রন্থ প্রকাশের জন্য Gallimard বিশ্বজুড়ে বিখ্যাত।

আরও দেখুনঃ ক্রীতদাস থেকে সাহাবী pdf বই ডাউনলোড

নিচে ছোটদের ইবনে বতুতা   pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ছোটদের ইবনে বতুতা pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোসাইটি লিঃ
বইয়ের ধরণঃ মনীষীর ইতিহাস বিষয়
বইয়ের সাইজঃ 2.88 MB
প্রকাশ সালঃ ২০১৪ ইং
বইয়ের লেখকঃ ফজলুর রহমান জুয়েল
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group

বইটি সম্পর্কে আপনার মূল্যবান রেটিং দিন?

Click on star to rate it!

Average rating 5 / 5. Vote count: 4

No votes so far! Be the first to rate this book.

As you found this post is useful...

Follow us on social media!

We are sorry that this book was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve our site?