জিহাদের ময়দানের হযরত মুহাম্মদ সাঃ pdf বই ডাউনলোড। দুনিয়ার বুকে কি এমন কোন জনপদ আছে, যেখানে দ্বন্ধ নেই, সংঘাত নেই। এমন কে আছে যে যুদ্ধ-বিগ্রহের কোর্পানল থেকে মুক্ত? বস্তুতপক্ষে পৃথিবীতে এমন কোন জনপদ পূর্বেও ছিল না, এখনো নেই। ধরা বুকে সমাজ পত্তনের সুচনা-লগ্নে হাবিল-কাবিলের মাধ্যমে খুন-জখুমের যে সুত্রপাত ঘটে; কালের পরিক্রমায় তা ব্যাপ্তি লাভ করে গোটা বিশ্বজুড়ে।

কখনো এটা সীমিত থাকে ক্ষুদ্র পরিসরের মধ্যে, কখনো আবার সমাজ রাষ্ট্রের ভৌগোলিক বাধা বন্ধন অতিক্রম করে ছড়িয়ে পড়ে গোছা বিশ্বে। মাসের পর মাস, বছরের পর বছর ধরে চলতে থাকে সংঘাত। আহন-নিহত হয় অগণিত আদম সন্তান, বিনষ্ট হয় আল্লাহর অপূর্ব নিয়ামত।

আরও দেখুনঃ মাসায়েলে ইতিকাফ pdf বই ডাউনলোড

যারা প্রাণে বেচেঁ যায় তারাও বেচেঁ থাকে অসহনীয় গ্লানি ও দুঃখ-দুর্দশার মধ্যে। তবু মানুষ যুদ্ধ করে, যুদ্ধে লিপ্ত হয়। কখনো স্বেচ্ছায় কখনো বা বাধ্য হয়ে। কেবল মাত্র সাধারণ মানুষের নয়, নবী-রাসূলদেরও যুদ্ধ করতে হয়েছে। শক্ত হাতে তলোয়ার ধরতে হয়েছে হযরত মুহাম্মদ সাঃ-কে।

রাসূল সাঃ জিহাদের যুদ্ধের সময়কার কাহিনী।

দশ বছরেরর মাদানী জীবনে তাকেঁ উন্মুক্ত প্রান্তেরে শত্রুর মুকাবিলা করতে হয়েছে অন্তত ২৫টি যুদ্ধে। বিভিন্ন সময়ে দুনিয়ার বুকে সংঘটিত হয়েছে অসংখ্য যুদ্ধ। খ্যাতনামা সেনানায়করা ইতিহাসের পাতায় অমর হয়ে রয়েছেন নিজেদের সাহস ও শৌর্যবীর্য প্রদর্শন করে। এ সমস্ত যুদ্ধের কারণে বারবার পাল্টে গেছে বিশ্বের মানচিত্র। ব্যাপক পরিবর্তন এসেছে সামাজিক ও রাজনৈতিক অবয়বে।

আরও দেখুনঃ ইসলামে ধর্মীয় চিন্তার পূর্ণগঠনে pdf বই ডাউনলোড

তবু অস্বীকার করার উপায় নেই যে, অধিনায়ক রাসূলে করীম সাঃ -এর পরিচালিত যুদ্ধের সংগে অন্যান্য খ্যাতিমান সেনাপতিদের যুদ্ধের রয়েছে বিস্তর পার্থক্য। এ পার্থক্য যতখানি না যুদ্ধের প্রস্তুতি, কলা কৌশল ও ফলাফলে মধ্যে, মধ্যে, তার চেয়ে বেশি রয়েছে মানবিক আচরণ ও মূল্যবোধের ব্যাপারে। বস্তুতপক্ষে এটাই হল ইসলামের স্বতন্ত্র দৃষ্টিভঙ্গি।

এ দৃষ্টিভঙ্গির কারণেই যুদ্ধের ময়দানে শক্ত হাতে তলোয়ার ধরে একজন আল্লাহর প্রিয় বান্দা হওয়ার সুযোগ পান, আরেকজান পরিচিতি লাভ করে জালিম হিসাবে। কেবলমাত্র রক্তক্ষয়ী বড় বড় যুদ্ধের বেলায় নয়, ব্যক্তি ও সমাজ জীবনের ছোট খাট দ্বন্দ-সংঘাতের বেলায়ও এ কথা সত্য।

আরও দেখুনঃ ইসলামে নারীর উত্তরাধিকার pdf বই ডাউনলোড

নিচে জিহাদের ময়দানের হযরত মুহাম্মদ সাঃ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

জিহাদের ময়দানের হযরত মুহাম্মদ সাঃ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ 
বইয়ের ধরণঃ সীরাত বিষয়ক 
বইয়ের সাইজঃ 6.09 MB
প্রকাশ সালঃ ১৯৯১ ইং
বইয়ের লেখকঃ ডক্টর হামিদুল্লাহ  
অনুবাদঃ মোহাম্মদ লুতফুল হক
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group