জীবন মৃত্যু পরকাল

জীবন মৃত্যু পরকাল pdf বই ডাউনলোড।কৈশোর ও যৗবনে গ্রাসাচ্ছাদনের চিন্তার উন্মেষের সাথে সাথে এসব প্রশ্ন আমাদের মানসের প্রেক্ষাপটে আশ্রয় গ্রহন করলেও আজীবন এসব চিন্তা আমাদের অচেতন মনে থাকে ক্রিয়াশীল। জীবন সায়াহেৃ একে একে জীবনের সাথীগন যখন মানুষের কাছে থেকে চিরবিদায় গ্রহন করে তখন আবার এ সকল প্রশ্ন মানব মনে দেখা দিয়ে তাকে বিচলিত করে তোলে।

এ সকল প্রশ্নের কোনো যৌক্তিক মীমাংসা আজ পর্যন্ত হয়নি। মৃত্যুর কোলো যারা ঢলে পড়েছেন, তাদের কেউই আজ পর্যন্ত ফিরে আসেনি এবং তার সাক্ষাত অভিজ্ঞতার ফল প্রকাশ করেনি। তা সত্ত্বেও ইহলৌকিক দন্ডির (data) ভিত্তিতে মানুষ যুগে যুগে মৃত্য ও পরকাল সম্বন্ধে নানা প্রকল্প বা hypothesis গঠন করেছে। এগুলোর প্রায়োগিক (pragmatic)মূল্য ও মানুষ পরীক্ষা করে দেখেছে। তাবে এগুলো সস্বন্ধে এখন ও মানুষ নিসন্দেহ হতে পারনেনি।

আরও দেখুনঃ গুনাহ মাফের উপায় pdf বই

জন্ম ও মৃত্যুর মধ্যবর্তী অবস্থার নাম জীবন। জীবন বহাল থাকলে তো মৃত্যুর প্রশ্নই উঠে না। তাই জীবনের রহস্য উদঘাচনের জন্য মানুষ যুগ যুগ ধরে প্রচেষ্টা চালিয়ে আসছে। কিন্তু তাদের সে প্রচেষ্টা ফলবতী হয়নি। জীবনকে চিরদিন টিকিয়ে রাখার মত কোন অমোঘ পন্থা কোনো গবেষক বা চিন্তাবিদ বিশ্বাসীকে এখন ও বলে দিতে পারেননি।যুক্তি বা বিজ্ঞানের মাপকাঠিতে এসব প্রকল্প উৎরে না গেলেও ধর্মের ক্ষেত্রে এসব প্রকল্পের বিশেষ স্থান রয়েছে। কারণ যুক্তি মানবজীবনের এক ক্ষুদ্র অংশকেই সন্তোষদানে সমর্থ।

যুক্তিতে কেবলমাত্র বুদ্ধিরই সেন্তাষলাভ হয় সমগ্র জীবনে নানাবিধ সমস্যার সমাধান হয় না । এজন্য দর্শনের নানাবিধ সমাধানের দ্বারা যুগে যুগে মানব- মানুসের সন্তোষ বিধানে চেষ্টা হলেও সাময়িকভাবে সন্তোষ দেখা দিলেও তাতে জীবনের নানাবিধ প্রশ্নের সদুত্তর পাওয়া যায় না । যুক্তির দিক থেকে ধর্মের এসব প্রকল্প সর্বতোভাবে নিখুঁত নাহলেও মানব জীবনে র নানাদিকের সন্তোষ বিধানে সমর্থ বলে, সকল যুগেই ধর্মের এসব প্রকল্পগুলোকে মানুষ শ্রদ্ধা ও আদর করে আসছে।

আরও দেখুনঃ জিহাদের ময়দানে হযরত মুহাম্মদ সাঃ pdf বই

নিচে জীবন মৃত্যু পরকাল pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

   জীবন মৃত্যু পরকাল pdf বই ডাউনলোড সুচীপত্র 

প্রকাশকঃ আধুনিক প্রকাশণী ঢাকা
বইয়ের ধরণঃ হাদিস বিষয়ক
বইয়ের সাইজঃ .MB
প্রকাশ সালঃ ২০০৪ ইং
বইয়ের লেখকঃ আবদুল মতীন জালালাবাদী
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group