জুমার খুৎবার সময় নামাজ পড়ার বিধান

জুমার খুৎবার সময় নামাজ পড়ার বিধান pdf বই। জুমআর দিনে মসজিদে খুৎবা চলাকালিন কথা বলা আদেশ-নিষেধ করা, চাাঁদা উঠানো কোন প্রকারের ইবাদত এমনকি তাহিয়্যাতুল মসজিদের নামায ও নিষেধ । এ সময় নীরব থেকে ইমামমের খুৎবা শুনতে হবে।

বর্তমানে হাদীছের দাবীদার কিছু ব্যক্তি খুৎবার সময় তাহিয়্যাতুল মসজিদ পড়ার ওপর সীমাহীন গুরুত্ত্বারোপ করে বলছে যারা খুৎবার সময় নামায পড়তে নিষেধ করে তারা হাদীছ বোঝে না। তারা হাদীছ বিরোধী। তাদেরএ বিষয়টি আরো জোরদান হয়ে প্রকাশ পাচ্ছে দেশী-বিদেশী কিছু চ্যানেলের মাধ্যমে। তাই নিম্নে সহীহ মাসয়ালাটি তুলে ধরা হল।

আরও দেখুনঃ জীবন মৃত্যু পরকাল pdf বই

আল্লাহ তাআলা ইরশাদ করেন, আর যখন কুরআন পড়া হয় তখন কুরআনের দিকে মনোনিবেশ কর এবং নীরব থাকো….(সূরা আ’রাফ ২০৪)

এ আয়াতটির শানে নুযুল যদিওবা ফরয নামায সম্পর্কে কিন্তু তা খুৎবাকেও আন্তর্ভুক্ত করে। বরং অনেকে যেমন মুজাহিদ. ইবনু জুরাইজ এবং আতা রহ. বর্ণনা করেন, আয়াতটি নামায এবং জুমআর খুৎবা উভয়টি সম্পর্কে অবতীর্ণ হয়েছে। তাই আয়াতের অর্থ হবে, যখন খুৎবা চলে তখন খুৎবার দিকে মনোনিবেশ কর এবং নীরব থাকো।

খুৎবার সময় নামাজ পড়া যাবে কি?

এ আয়াতে দ্বারা পরিস্কার ভাবে উপলব্ধি হয় যে খুৎবা চলাকালিন কোন নামায পড়া যাবে না। আহলে হাদীছ ভাইদেরকে এ আয়াতটি পেশ করলে বলে, এটা তো নামায সম্পর্কে। আবার ইমামের পিছনে মুক্তদির ফাতিহা পড়া জায়িয না হওয়া সম্পর্কে আয়াতটি পেশ করলে বলে আয়াতটি তো খুৎবা সম্পর্কে।

ফারসী কবী ফরীদ উদ্দীন আত্তার রহ. এ ধরনের ব্যক্তিদের সম্পর্কে কতই না সুন্দর দৃষ্টান্ত দিয়েছেন। উট পাখিকে যদি বলা হয়, তুমি তো উট। তাহলে বোঝা কেন বহন কর না? তখন সে বলে, আমি তো পাখি। আবার তাকে যদি বলা হয়, তুমি পাখি হলে অন্য পাখিদের ন্যায় আকাসে উড়ো। তখন বলে আমি তো উট।

সালমান ফারসী র. নবী স. থেকে ইরশাদ করেন, যে ব্যক্তি জুমআন দিন গোসল করে তেল ও খুশবু ব্যবহান করে মসজিদে আসবে এই দুই ব্যক্তির মাঝে পৃথকতা সৃষ্টি না করে নামায আদায় করে আর ইমাম খুৎবা দিলে নীরব থাকে (আবু দাউদ তায়ালিসীর বর্ণনায়, ইমাম খুৎবা শুরু করলে খুৎবা দিকে মনোনিবেশ করে এবং নীরব থাকে) তার জন্য এ জুমআ এবং পরবর্তী জুমআর মধ্যখানের সব গোনাহ মাফ করা হয়।

নিচে জুমার খুৎবার সময় নামাজ পড়ার বিধান pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

জুমার খুৎবার সময় নামাজ পড়ার বিধান pdf বই
    

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ হাদিস বিষয়ক
বইয়ের সাইজঃ 1.27 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ মুফতি বিলাল আহমদ কাসেমী
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group