জুমুআ ফযীলত ও বিধি-বিধান pdf বই ডাউনলোড। আল্লাহ কোনো কোনো স্থানকে অপর স্থানের চেয়ে বেশি মর্যাদা দান করেছেন এবং কোনো কোনো সময়কে বিশেষ বৈশিষ্ট্য দান করেছেন। মাসসমূহের মধ্যে রমযান মাসকে এবং দিনসমূহের মধ্যে আরাফার দিন, দুই ঈদের দিন ও জুমুআর দিনকে মর্যদা দান করেছেন।

তাই ইসলামে জুমুআর দিনের রয়েছে উচ্চ মর্যাদা । জুমুআর দিনের বিশেষ বিশেষ বৈশিষ্ট্য বিভিন্ন সহীহ হাদীসসমূহে জুমুআর দিনের বিশেষ বিশেষ বৈশিষ্ট্য বর্ণিত হয়েছে। তন্মধ্যে নিম্নে কিছু উল্লেখ করা হলো:

আরও দেখুনঃ বিয়ের উপহার pdf বই ডাউনলোড

জুমআর দিন দিনসমূহের মধ্যে শ্রেষ্ঠ দিন: রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াল্লাম বলেন, নিঃসন্দেহে জুমুআর দিন সেরা দিন ও আল্লাহর নিকট সর্বোত্তম দিন। আল্লাহর নিকট তা ঈদুল আযহা ও ঈদুল ফিতরের দিনের চেয়েও উত্তম। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরো বলেন, যে সকল দিনে সুর্য উদিত হয়েছে তন্মধে সর্বোত্তম হলো জুমুআর দিন।

পবিত্র জুম্মার নামাজ পবিত্র ঈদের সমতুল্য।

সেই দিনেই আদম আলাইহিস সালামকে সৃষ্টি করা হয়েছে এবং সেই দিনেই তাকে জান্নাতে প্রবেশ করানো হয়েছে এবং সেই দিনেই জান্নাত থেকে তাকে বের করা হয়েছে। জুমুআর দিন মুসলিমদের ঈদের দিন: যদি ঈদুল ফিতর অথবা ঈদুল আযহা জুমুআর দিনে হয় তাহলে সেই দিনে তুই ঈদ একত্রে হবে। যে ব্যক্তি সেই দিন ঈদের সালাত আদায় করবে তার ওপর জুমুআর সালাত ফরয না।

আরও দেখুনঃ বার্নাবাসের বাইবেল pdf বই ডাউনলোড

সে ইচ্ছা করলে জুমুআর সালাতে আসতেও পারে, নাও আসতে পারে (যোহর আদায় করবে। ইবন আব্বাস রাদিয়াল্লাহু আনহুমা থেকে বির্ণত , তিনি যখন এ আয়াতটি তেলাওয়াত করেন: আজকের দিনে আমি তোমাদের জন্য তোমাদের দীনকে পরিপূর্ণ করলাম ও তোমাদের ওপর আমার নি’আমতকে সম্পূর্ণ করলাম।

এবং তোমাদের জন্য ইসলামকে দীন হিসাবে প্রদান করে সন্তুষ্ট হলাম। (সূরা আল-মায়েদা, আয়াত: ৩) তখন তার নিকট একজন ইয়াহুদী ছিল। সে বলল: যদি আয়াতটি আমাদের ওপর নাযিল হত তাহলে আমরা সেই দিনটিকে ঈদের দিন বানিয়ে নিতাম। অতঃপর ইবন আব্বাস রাদিয়াল্লাহ ‍ আনহুমা বললেন: আয়াতটি ঈদের দিনেই নাযিল হয়েছে আর তা ছিল জুমুআর দিন ও আরাফার দিন।

আরও দেখুনঃ বিভিন্ন ফিকহের তুলনামূলক পর্যালোচনা pdf বই ডাউনলোড

নিচে জুমুআ ফযীলত ও বিধি-বিধান pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

জুমুআ ফযীলত ও বিধি-বিধান pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ ইসলাম হাউস 
বইয়ের ধরণঃ আমল বিষয়ক       
বইয়ের সাইজঃ 1.98  MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ শাইখ আবদুল আযীয ইবন আহমাদ
অনুবাদঃ ওমর ফারূক আবদুল্লাহ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group