জুলকেলা pdf বই ডাউনলোড। তায়েফের দক্ষিণসীমা হইতে ইয়ামেনের উত্তরসীমা পর্যন্ত, পশ্চিমে লোহিত সাগরের পারঘেঁষিয়া জাবালে কোরা হইতে পূর্বদিকে বনি হামাদানদের আভাসবূমিসহ বিস্তৃত ছিল হেমর রাজ্য। দক্ষিণ আরবের নাগরিক জীবনে অভ্যস্ত প্রাচীন সুসভ্য হিমারীয় জাতির একটি শাখা এই এলাকায় বসবাস করিত ।

এবং নিজেদেরকে হেমর বলিয়া পরিচয় দিত। হিমারীয় শব্দটির অপভ্রংশই হেমর। ইহাদের মধ্যে বনি কাহতান, বনি হামাদান, বনি আজাদ, বনি খাওলান প্রভৃতি গোত্রগুলি ছিল প্রসিদ্ধ।

আরও দেখুনঃ জিহাদের কাফেলা pdf বই ডাউনলোড

বনি কাহতান গোত্রের শুমাইল এজন শ্রেষ্ঠ বীর, যোদ্ধা এবং বাগ্মীর বলিয়া খ্যাত ছিলেন। তিনি বিচ্ছিন্ন প্রায় উপরোক্ত গোত্রগুলোর সমন্বয় সাধন করেন এবং তাহাদের নেতৃত্ব দেন। গোত্রগুলো শুমাইলের বীরত্বে, বাগ্মীতায় অমায়িক ব্যবহার ও প্রজ্ঞায় এবং নিরপেক্ষ বিচার এবং নেতৃত্বে মুগ্ধ হইয়া তাহার পতাকাতলে সমবেত হইল।

মক্কায় আমাদের মহানবীর পিতামহ আব্দুল মোত্তালিবের সমসাময়িকালে শুমাইল উক্ত গোত্রগুলোর সমন্বয়ে গঠিত হেমর সাম্রাজ্যের প্রথম নরপতি হিসেবে অভিষেক গ্রহণ করেন। প্রাগেইসলামিক যুগে ইয়ামেন ছিল আবিসিনিয়ার সম্রাট নাজ্জাশীদের করদ রাজ্য। আবরাহা ছিল নাজ্জাশী কর্তৃক নিয়োজিত য়ামেনের শাসনকর্তা। নাজ্জাশীগণ ধর্মত: খ্রিষ্টান হইলেও আবরাহা ছিল পৌত্তলিক। পরবর্তী সময়ে অবশ্যই আবরাহা পরিবার খ্রিষ্টধর্ম গ্রহণ করে।

আরও দেখুনঃ জিহাদে অর্থব্যয় pdf বই ডাউনলোড

আবরাহা ভাবিল, মক্কার কাবা মন্দিরে সমস্ত আরব অনারবের মানুষ হজ্জ করিতে যায় বলিয়াই কোরাইশগণ পৌরহিত্য করিয়া এবং ব্যবসা-বাণিজ্য করিয়া প্রভুত সম্মান এবং বিত্তের অধিকার হইয়াছে। যদি কাবা মন্দিরটি আমার রাজধানী সানায় থাকিত তবে আমরাও কোরাইশদের অনুরূপ সম্মান এবং বিত্তের অধিকারী হইতাম।

এই মানসে আবরাহা রাজধানী সানায় কাবার অনুরূপ একটি কাবা মন্দির নির্মাণ করিয়া আরবময় ঘোষনা করিয়া দিলে যেন মানুষ তাহার কাবায় হজ্জ করিতে আসে নাই। তদুপরি কে একজন তাহার কাবায় মলমুত্র পরিত্যাগ করে এবং আগুন লাগাইয়া দেয়। আবরাহার কাবা পুড়িয়া কাবাব হইয়া গেল।

আরও দেখুনঃ কোয়ান্টাম মেথড ও প্রতারণা pdf বই ডাউনলোড

নিচে জুলকেলা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

জুলকেলা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মদীনা পাবলিকেশন্স  
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 3.34 MB
প্রকাশ সালঃ ২০০০ ইং 
বইয়ের লেখকঃ ফরাযি জুল ফিকার হায়দার       
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group