জয়িফ জাল হাদীস খন্ড-২য়

জয়িফ জাল হাদীস খন্ড-২য় pdf বই ডাউনলোড। আল্লাহ তাআলা নিজেই যিকর তথা অহি-কে হেফাযত করবেন বলে ঘোষণা দিয়েছেন। যেমন তিনি বলেন, নিশ্চয় আমরা যিকর নাযিল করেছি এবং আমরাই তার হেফাযত করব হিজর ।

ইসলাম মানুষের জন্য আল্লাহ প্রেরিত সর্বশেষ ও শাশ্বত জীবন বিধান। এতে মানব কল্যাণের যাবতীয় দিক বর্ণিত হয়েছে। ইসলামী জীবনার্দশের মূল উৎস হল আল্লাহর অহি তথা পবিত্র কুরআন ও ছহীহ হাদীস।

আরও দেখুনঃ জয়িফ জাল হাদীস খন্ড-১ম pdf বই ডাউনলোড

এই ঘোষণা পূর্বেকার কোন এলাহি কিতাব সম্পর্কে তিনি দেননি। ফলে সেগুলির কোন অস্তিত্ব এখন পৃথিবীতে নেই। অনেকের ধারণা যিকর বলে আল্লাহ কেবল কুরআনের হেফাযতের দায়িত্ব নিয়েছেন, হাদীছের নেননি। একথা ঠিন নয়।

কেননা আল্লাহ পাক অন্যত্র বলেন, আমরা আপনার নিকচে যিকর নাযিল করেছি, যাতে আপনি লোকদের উদ্দেশ্যে নাযিলকৃত বিষয়গুলি তাদের নিকটে যিকর নাযিল করেছি,। যাতে আপনি লোকদের উদ্দেশ্যে নাযিলকৃত বিষয়গুলি তাদের নিকটে ব্যাখা করে দেন এবং যাতে তারা চিন্তা গবেষণা করে (নাহল- ৪৪)। আর কুরআনের ব্যাখ্যাই হল হাদীস।

আরও দেখুনঃ বিজ্ঞান ও প্রযুক্তিতে দৃষ্টিভঙ্গি pdf বই ডাউনলোড

যা রাসুল নিজ ইচ্ছা মোতাবেক বলতেন না, যতক্ষণ না তারঁ নিকটে অহি নাযিল হত। যেমন আল্লাহ বলেন রাসুল তারঁ ইচ্ছামত কিছু বলেন না, যতক্ষণ না তারঁ নিকটে অহি নাযিল হত (নাজম ৩-৪)। রাসুলুল্লাহ সাঃ বলেন, জেনে রেখ ! আমি কুরআন প্রাপ্ত হয়েছি ও তার ন্যায় আরেকটি বস্তু (আবু দাঊদ, মিশকাত হা/১৬৩)।

সে বস্তুটি নিঃসন্দেহে হাদীছ যার অনুসরণ ব্যতীত কেউ মুমিন হতে পারবে না। যেমন আল্লাহ বলেন, তোমার প্রভুর শপথ ! তারা কখনোই মুমিন হতে পারবে না, যতক্ষণ না তারা তাদের বিবাদীয় বিষয়সমূহে তোমাকেই একমাত্র সমাধানকারী হিসাবে গ্রহণ করবে। অতঃপর তোমার দেওয়া ফায়ছালা সম্পর্কে তাদের মনে কোনরূপ দ্বিধা-সংকোচ বোধ করবে না এবং অবনত চিত্তে তা গ্রহণ করবে (নিসা ৬৫)। অনেকের ধারণা কেবল লেখনীর মাধ্যমেই হেফাযত হয়, স্মৃতির মাধ্যমে নয়। তাদের একথা ঠিক নয়। কেননা প্রাচীন পৃথিবীতে যখন কাগজ ছিল না।  

আও দেখুনঃ আকিদা ইসলামিয়াহ pdf বই ডাউনলোড

নিচে জয়িফ জাল হাদীস খন্ড-২য় pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

জয়িফ জাল হাদীস খন্ড-২য় pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ ইসলামী শিক্ষা ও সংস্কৃতি 
বইয়ের ধরণঃ হাদিস বিষয়ক   
বইয়ের সাইজঃ 20.5 MB
প্রকাশ সালঃ ২০০5 ইং
বইয়ের লেখকঃ আল্লামা মুহাম্মাদ নাসিরুদ্দীন আলবানি রহঃ
অনুবাদঃ আবু শিফা মুহাম্মাদ আকমাল হুসাইন
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group