টুপি বিষয়ক রিসালা

টুপি বিষয়ক রিসালা pdf বই ডাউনলোড। টুপি মুসলিম উম্মাহর শিআর জাতীয় নিদর্শন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, সাহাবায়ে কেরাম, তাবেয়ীন ও তাবে তাবেয়ীনের যুগ থেকে প্রতি যুগে এর উপর ব্যাপক ভাবে আমল ছিল। কিন্তু, যেমনটা আমি বিভিন্ন জায়গা লিখেছি, আমলে মুতাওয়ারাছের (উম্মাহর ও অবিচ্ছিন্ন কর্মের )।

সুত্রে বর্ণিত সুন্নাহ দলীল যখন সনদসহ বর্ণনার সুত্রে খোজঁ করা হয় তখন কখনো কখনো এমনও হয় যে তা সংশ্লিষ্ট স্থানগুলোতে পাওয়া যায় না যা পাওয়া যায় তার সনদ সহীহ হয় না।

আরও দেখুনঃ টঙ্গী ইজতেমা ২০১০ pdf বই ডাউনলোড

এ কারণে যারা দুচার কিতাবের দুচার জায়গায় দেখেই কোনো বিষয়কে ভিত্তিহীন বলে দিতে অভ্যস্ত তারা খুব দ্রুত এ ধরণের সুন্নাহকে অস্বীকার করে বসেন। টুপির ক্ষেত্রেও এ ব্যাপারে ঘটেছে।। টুপির পরা সুন্নত কথাইটি শৈশব থেকেই শুনে আসছি এবং সুন্নতের অনুসারী আলিম-উলামা ও দ্বীনদার মানুষকে তা পরতে দেখেছি ।

এই ব্যাপক অনুসৃত সুন্নাহর বিষয়ে কখনোই মনে সংশয় জাগেনি। একসময় উচ্চস্তরের পড়াশোনার জন্য গ্রাম থেকে চলে এলাম দেশের অন্যতম প্রাচীন ও বড় মাদরাসায়। সেখানে গিয়েই ছাত্রভাইদের কাছে প্রথম শুনলাম টুপি নিয়ে ভিন্ন কথা, সংশয় সন্দেহ। টুপি নাকি হাদীসে নেই। তাই কোনো কোনো আলেম তা পরেন না। শুধু রুমাল ব্যবহার করেন।

আরও দেখুনঃ জিহাদ জান্নাতের পথ pdf বই ডাউনলোড

এদিকে কিছু প্রবাসী ভাই যারা আরব দেশগুলোতে থাকেন তারা এসে বলেন, আরবে নাটি টুপির গুরুত্ব বা রেওয়াজ নেই। খালি মাথায়ই তারা নামায পড়ে। কারণ হিসেবে উল্লেখ করে সেই একই কথা-হাদীসের ভান্ডারে টুপির কথা নেই। ইদানিং আবার আমাদের দেশে একটি মহল তৈরী হচ্ছে, যারা কিছু হাদীসের আমল করে অন্যগুলো অস্বীকার করে।

আযীযম মাওলানা ইমদাদুল হক কুমিল্লায়ী এ বিষয়ে বিষয়ে কিছু হাদীস-আছার একত্র করেছে। এ বিষয়ে আরো দলিল আছে এবং এমন রেওয়ায়েতও আছে, যার সনদ সব রকমের আপত্তির উর্ধ্বে। এ প্রবন্ধ তার সংকলনের প্রথম ধাপ। অবশিষ্ট রেওয়ায়াত ইনশাআল্লাহ আগামী কোনো অবসরে পেশ করা হবে।

আরও দেখুনঃ জান্নাতের ফুল pdf বই ডাউনলোড

নিচে টুপি বিষয়ক রিসালা  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

টুপি বিষয়ক রিসালা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ইসলামিক বই
বইয়ের সাইজঃ 13.7 MB
প্রকাশ সালঃ  ইং 
বইয়ের লেখকঃ মাওলানা মুহাম্মদ ইমদাদুল হক
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group