তাওহীদ কৌমুদী pdf বই ডাউনলোড। অনেক সময় মানুষ নিজের অজান্তেও শির্ক করে বসে, যখন অজ্ঞতা তার মনে-প্রানে বাসা বেধেঁ থাকে। আর তখন পরিবেশ থেকে যা পায়, তাই গ্রহণ করে নেয়। ছোট শিশু যেমন মায়ের মুখে জুজু নামে পায়, অথচ সে জানেও না যে জুজু বলে কিছু নেই। অনেক তাওহীদী ভাই বলেন, তাওহীদের জ্ঞান আসার পরেও কবরস্থানের পাশ দিয়ে একাকী যেতে গা বাজে।

যে গাছে দড়ি দিয়ে কেউ গলায় ফাসঁ লাগিয়ে আত্মহত্যা করেছে, সে গাছের নিচের পথে একাকী চলতে ভয় লাগে। অনেক সময় আচরিত কর্ম অভ্যাসে পরিণত হয়ে গেলে অথবা পরিবেশে দেখে দেখে স্বাভাবিক পরিগণিত হয়ে গেলে তা আর শির্ক বলে ধারণা থানে না। ফলে মনের অজান্তেই সেই আচরণ হয়ে বসে। মহানবী বলেছেন, যে ব্যক্তি কসম করে বলে, লাত ও উযযার কসম, সে যেন লা ইলাহা ইল্লাল্লাহ বলেন। (বুখারী মুসলিম)।

আরও দেখুনঃ অতি গুরুত্বপূর্ণ কতিপয় জিজ্ঞাসা pdf বই ডাউনলোড

একটি দুর্বল বর্ণনায় আছে, সাহাবী সাদ বলেন, আমরা জাহেলী যুগের নিকটবর্তী মানুষ ছিলাম। কিছু কথা আলোচনা করতে করতে লাত ও উযযার কসম খেয়ে ফেললাম। অতঃপর নবী করীম সাঃ-এর কাছে খবর হলে তিনি কালেমা পড়ার নির্দেশ দিলেন। (নাসাঈ ৩৭৭৬নং) আমাদের তাওহীদের পরিবেশের অনেক ভাই-বোনকে ঐ শ্রেনীর দেব-দেবীর কসম খেতে শোনা যায়। তবে সম্ভবতঃ তার অর্থ তাদেঁর খেয়াল ও উদ্দেশ্য থাকে না। যেমন ভাত খেতে খেতে তর্ক বাধলে অকস্মাৎ কোন কথার নিশ্চয়তা দিতে ভাত ছুয়ে বলে ফেলেন, লক্ষী ছুঁয়ে বলছি !!

সাহাবী আবু ওয়াক্বেদ আল-লাইষী বলেন, রসূল সাঃ-এর সাথে আমরা হুনাইনের পথে বের হলাম। তখন আমরা কুফরের নিকটবর্তী সদ্য নও-মুসলিম ছিলাম। মক্কা- বিজয়ের দিন মুসলমান হয়েছিলাম। পথে মুশরিকদের একটি কুল গাছ ছিল; যার নিকটে ওরা ধ্যানমগ্ন হত এবং বর্কতের আশায় তাদের অস্ত্র-শস্ত্রকে তাতে ঝুলিয়ে রাখত, যাকে যা-তে আনওয়াত্ব বলা হত।

আরও দেখুনঃ হে আমার ছেলে pdf বই ডাউনলোড

সুতরাং একদা আমরা এক কুল গাছের পাশ দিয়ে অতিক্রম করলাম। তা দেখে আমরা বললাম, হে আল্লাহর রসূল! আমাদের জন্য একটি যা-তে আনওয়াত্ব করে দিন যেমন ওদের রয়েছে। (তা শুনে) তিনি বলেন- আল্লাহু আকবার! এটাই তো পথরাজি! যার হাতে আমার জীবন আছে তারঁ কসম! তোমরা সেই কথাই বললে, যে কথা বানী ইস্রাঈল মূসাকে বলেছিল।

আমাদের জন্য একটা দেবতা গড়ে দিন, যেমন ওদের অনেক দেবতা রয়েছে! মূসা বলেছিলেন তোমরা মুর্খ জাতি। অবশ্যই তোমরা তোমাদের পূর্ববর্তী জাতির পথ অনুসরণ করবে। (তিরমিযী ২ ১৮০ নং, মুসনাদ আহমাদ ৫/২১৮)। বুঝা গেল, পুরনো অভ্যাস ও পরিবেশের আকর্ষণে অনেক সময় তাওহীদের ব্যাপার তালগোল খেয়ে যেতে পারে।

আরও দেখুনঃ দুনিয়া কি এবং কেন pdf বই ডাউনলোড

নিচে তাওহীদ কৌমুদী pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

তাওহীদ কৌমুদী pdf বই ডাউনলোড

বইয়ের প্রকাশকঃ  
বইয়ের ধরণঃ   তাওহীদ বিষয়ক বই 
বইয়ের সাইজঃ   1.95 MB 
প্রকাশ সালঃ   
বইয়ের লেখকঃ   আব্দুল হামীদ মাদানী 
অনুবাদঃ  

 

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

Join Our Facebook Group

যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয়। আর ওয়েবসাইটটি আপনার উপকারে কাজে আসলে আপনি একটি শেয়ার করে দিন। শেয়ার করুন সওয়াবের আশায়, কারণ আপনি ভালো কাজে এবং ভালো উদ্দেশ্যে শেয়ার করছেন। আর প্রত্যেক ভালো কাজের বিনিময় আল্লাহ আপনাকে দিবেন।….!!