তাওহীদ রেসালাত ও আখেরাত pdf বই ডাউনলোড। বড় বড় শহর-নগরে আমরা দেখতে পাই, শত শত কারখানা বৈদ্যুতিক শক্তির সাহায্যে চলছে। রেল ও ট্রাম গাড়ি তীব্রভাবে ধাবমান। সন্ধার সময় হাজার হাজার বিজলী বাতি জ্বলে উঠে, গ্রীষ্মকালে প্রায় ঘরে বৈদ্যুতিক পাখা চলে।

কিন্তু এসব কাজ দেখে আমাদের মনে যেমন কোনো বিষ্ময়ের উদ্রেক হয় না, তেমনি এসব জিনিস উজ্জ্বল ও তীব্র গতিসম্পন্ন হওয়ার মূল কারণ নিয়ে আমাদের মধ্যে কোরোরূপ মতবৈষ্যম্যেরও সৃষ্টি হয় না।

আরও দেখুনঃ ইসলামে গান ছবি প্রতিকৃতির বিধান pdf বই ডাউনলোড

এর কারণ কি? এর একমাত্র কারণ এই যে,যে বৈদ্যুতিক তারের সাথে এ বাতিগুলো যুক্ত রয়েছে, তা আমরা নিজেদের চোখে দেখতে পাই। যে বিদ্যুৎ কেন্দ্রের সাথে এ তারগুলো সংযোজিত, তার অবস্থাও আমাদের অজ্ঞাত নয়। বিদ্যুৎ কেন্দ্রে যারা কাজ করে, তাদের অস্তিত্ব এবং বর্তমান থাকাও আমাদের জ্ঞানের আওতাভুক্ত। কর্মচারীদের অপরিচিত নয়।

আমরা একথাও জানি যে এ ইঞ্জিনিয়অর বিদ্যুৎ উৎপাদন পদ্ধতি সম্পর্কে পূর্ণ ওয়াকিফহাল। তার নিকট বিরাট যন্ত্র রয়েছে। এ যন্ত্র চালিয়ে সে বিদ্যুৎ শক্তি উৎপাদন করে। বিজলী বাতির আলো, পাখার ঘূর্ণন, রেল ও ট্রাম-গাড়ীর দ্রুত গমন, চাকা ও কারখানা চলা ইত্যাদির।

আরও দেখুনঃ জীবনের লক্ষ্য নির্ধারণ pdf বই ডাউনলোড

মধ্যেই আমরা সেই বিদ্যুৎ শক্তির অস্তিত্ব বাস্তবভাবে দেখতে পাই। কাজেই বিদ্যুৎ শক্তির ক্রিয়া ও বাহ্যিক নির্দশনসমূহ প্রত্যক্ষভাবে দেখে তার কার্যকারণ সম্পর্কে আমাদের মধ্যে কোনো মতবৈষম্যের সৃষ্টি না হওয়ার কারণ কেবল এটাই যে, এ কার্যকরণ পরস্পরা সুত্রটি আমাদের ইন্দ্রিয়ানুভূত এবং প্রত্যক্ষভাবে আমাদের গোচরীভূত রয়েছে। মনে করুন।

এ বিজলী বাতিগুলো যদি জালান হতো; পাখাগুলো, ঘুরতো, রেল ও ট্রাম- গাড়িগুলো দ্রুত চলতো,চাকা ও যন্ত্র দানব গতিশীল হতো। কিন্তু যে তারের মাধ্যমে বিদ্যুৎ শক্তি পৌঁছায় তা যদি আমাদের দৃষ্টির অন্তরালে থেকে যেতো, বিদ্যুৎ কেন্দ্রও অনূভূতির শক্তির আয়ত্বের বাইরে থাকতো, বিদুৎ কেন্দ্রের কর্মচারীদের সম্পর্কেও আমরা যদি কিছুই জানতে না পারতাম। 

আরও দেখুনঃ হাদিস সম্ভার pdf বই ডাউনলোড

নিচে তাওহীদ রেসালাত ও আখেরাত pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

তাওহীদ রেসালাত ও আখেরাত pdf বই ডাউনলোড

প্রকাশকঃ  
বইয়ের ধরণঃ হাদিস বিষয়ক      
বইয়ের সাইজঃ 2.14 MB
প্রকাশ সালঃ   ইং
বইয়ের লেখকঃ  
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group