তাকদীরের হাকীকত

তাকদীরের হাকীকত pdf বই ডাউনলোড। তাকদীর সংক্রান্ত কুরআনী আয়াতগুলোতে বাহ্যতঃ যে বৈপরীত্য দেখা যায়, সেই বৈপরীত্য নিরসরন করে আয়াতগুলোতে সমন্বয় সাধন করলেই তা উথাপিত প্রশ্নের জবাবের জন্য যথেষ্ট হতে পারে। কিন্তু এই সমন্বয় সাধনের ব্যাপারে এমন অনেকগুলো বিষয়ের অবতারণা করা অপহিহার্য হয়ে পড়ে,যা একটু বিশদভাবে বিশ্লেষণ না করলে মুল বক্তব্য বুঝা কঠিন হবে।

এ জন্য কুরআন সংশ্লিষ্ট আয়াতগুলো নিয়ে আলোচনা করার আগে তাকদীর বা অদৃষ্ট তত্ত্বের গোড়ার কথা এবং তার সাথে সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ের ওপর নজর বুলিয়ে নেয়া সমীচীন বলে মনে হয়।

আরও দেখুনঃ  চার ইমামের জীবনী pdf বই ডাউনলোড

কোন চিন্তা-গবেষণা ছাড়াই এবং নিছুক স্বতস্ফুর্ত ও প্রাথমিক বুদ্ধি বিবেচনা থেকেই যে কোন মানুষ এ ধারণা পোষণ করে থাকে যে, মানুষ মাত্রেই স্বীয় ইচ্ছাকৃত কাজ-কর্মে স্বাধীন । যে কাজ সে আপন ইচ্ছায় করে, তার জন্য সে দায়ী এবং জবাবদিহী করতে বাধ্য। ভালো কাজের জন্য সে প্রশংসা ও পুরুস্কার যোগ্য, আর মন্দ কাজের জন্য শাস্তি ও ধিক্কার পাওয়অর উপযুক্ত।

এই সহজ সরল ও স্বতস্ফুর্ত ধারণার কোথায় এরূপ চিন্তার অবকাশ মাত্র থাকেনা যে, মানুষ যে কাজ ভেবে-চিন্তে ও জেনে- বুঝে করে, তা সে বাইরের বা ভেতরের কোন শক্তির চাপে বাধ্য হয়ে করে। যেখঅনে যথাথই বাধ্য হওয়া ও বশীভূত হওয়ার লক্ষণ দেখা যায়, সেখানে কাজটাকে জবরদস্তিমূলক ও অনিচ্ছাকৃতই বলা হয়, ইচ্ছাকৃত ও স্বাধীনভাবে কৃত বলা হয়না। সে ক্ষেত্রে মানুষের দায়দায়িত্ব ও জবাবদিহীর প্রশ্নও আর থাকেনা,

আরও দেখুনঃ জাগরণ হতে নিদ্রা পর্যন্ত pdf বই ডাউনলোড

প্রশংসা কিংবা তিরস্কার এবং শাস্তি বা পুরস্কারের উপযোগিতাও অবশিষ্ট থাকেনা। আর এ ধরণের অবস্থায় মানুষকে ভালো বা মন্দ, সৎ বা অসৎ বলারও প্রশ্ন ওঠেনা। কেউ যদি কাউকে লক্ষ করে ঢিল ছোড়েঁ কিংবা গালি দেয়, তবে তার মনে এ কল্পনারও উদয় হয়না যে, ঐ ব্যক্তি এ কাজ অপর কোন শক্তির চাপে বাধ্য হয়ে করেছে। এ জন্যই সে ঐ ব্যক্তি এ অপকর্মের জন্য দায়ী মনে করে তাকে পাল্টা পালি দেয় কিংবা ঢিল ছোড়েঁ ।

আরও দেখুনঃ দাফন কাফন জানাজা pdf বই ডাউনলোড

নিচে তাকদীরের হাকীকত pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

তাকদীরের হাকীকত pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ সাইয়েদ আবুল আলা মওদুদি
বইয়ের ধরণঃ তাকীদীর এর হাকীকত
বইয়ের সাইজঃ 14.9 MB
প্রকাশ সালঃ ইং 
বইয়ের লেখকঃ সাইয়েদ আবুল আলা মওদুদি
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group