5
(21)

কুরআন হাদীসের আলোকে আখিরাতের চিত্র

কুরআন হাদীসের আলোকে আখিরাতের চিত্র pdf বই। একজন মানুষ সারা জীবন বহু ভালো কাজ করলো, কিন্তু তার পুরোপুরি ফলাফল সে পৃথিবীতে ভোগ করতে পারলো না। বরং কোন কোন সৎকর্মের ফলে তার উল্টো দূর্নাম ও অপমান সইতে হলো। আবার এমন কিছু সৎকাজ করলো যা দুনিয়ার লোকদের সামনে প্রকাশই পেলো না।

অপর এক ব্যক্তি স্বেচ্চাচারী জীবন যাপনে অভ্যস্ত। এমন কোন কাজ নেই যা সে করেনি। এমনকি সে একাধিক মানুষও হত্যা করলো। এ অবস্থায় ঐ ব্যক্তিকে কি সব কাজের শাস্তি এ পৃথিবীতে দেওয়া সম্ভব? যদি তাকে শুধুমাত্র হত্যার অপরাধেও শাস্তি দেওয়া হয়, তবে তাও পুরোপুরি দেওয়া সম্ভব নয়।

আরও দেখুনঃ কুরআন ও সুন্নাতের আলোকে মৃত ব্যক্তির জন্য কান্না

কারণ একাধিক হত্যার শাস্তি স্বরূপ তাকে মাত্র একবারই হত্য করা যেতে পারে। তারপরও তো সে আরও হত্যা যোগ্য অপরাধে অপরাধী হয়ে রইলো। তাকে শাস্তি দেয়ার আর কোন উপায়ই অবশিষ্ট থাকে না। তাই দেখা যাচ্ছে স্বল্পকালীন জীবনে মানুষ যে সমস্ত কাজ করে থাকে, তার প্রতিফল এতোই সুদৃঢ় প্রসারী ও দীর্ঘস্থায় যে, তা পুরোপুরি ভোগ করতে হলে লক্ষ কোটি বৎসর দীর্ঘায়ূ প্রয়োজন।

আখিরাতের জীবন হবে চিরস্থায়ী

কিন্তু বিশ্ব প্রকৃতির বিধানে এতো দীর্ঘায়ূ লাভ করা কোন ক্রমেই সম্ভব নয়। এ কারণেই মানুষের স্বাভাবিক জ্ঞান বুদ্ধির দাবী, এমন একটি দীর্ঘ জীবন হওয়া উচিৎ, যেখানে প্রতিটি পাপ পূন্যের পূর্ণ প্রতিফল ভোগ করা সম্ভব হয়। তবে মানুষের বিবেক-বুদ্ধি ‘হওয়া উচিৎ’ বা ‘এমন একটি ব্যবস্থা প্রয়োজন’এ পর্যন্ত এসেই থেমে যায়। কিন্তু চূড়ান্ত রায় সে দিতে পারে না।

আরও দেকুনঃ জান্নাতে নারীদের অবস্থা pdf বই

এ বিষয়ে নিশ্চিত ও বাস্তব কোন প্রমাণ মানুষের হতে নেই বলেই গায়েবের প্রতি বিশ্বাস বা ঈমানই হচ্ছে তার একমাত্র উপায়। যে সম্পর্কে কুরআন ও হাদীসে বর্ণনা করা হয়েছে। তার সার কথা হচ্ছে, মহান আল্লাহ তায়ালা এমন এক জায়গা সৃষ্টি করে রেখেছেন যার শুরু আছে শেষ নেই। তার নাম আখিরাত। সেখানে অপরাধীদেরকে শাস্তি দেয়া হবে। কিন্তু তাদের আর মৃত্যু হবে না। আবার যাদেরকে সুখ স্বাচ্ছন্দ দেয়া হবে তারাও হবেন অমর কোনদিন আর তারা মৃত্যুর মুখোমুখি হবে না।

আরও দেখুনঃ কুরআন হাদীসের ভবিষ্যৎ বাণী pdf বই

নিচে কুরআন হাদীসের আলোকে আখিরাতের চিত্র pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

কুরআন হাদীসের আলোকে আখিরাতের চিত্র pdf বই

প্রকাশকঃ প্রফেসর’স প্রকাশনী
বইয়ের ধরণঃ আখিরাত
বইয়ের সাইজঃ 4.65 MB
প্রকাশ সালঃ ২০১৩ ইং
বইয়ের লেখকঃ মাওলানা মুহাম্মদ খলিলুর রহমান মুমিন
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group

বইটি সম্পর্কে আপনার মূল্যবান রেটিং দিন?

Click on star to rate it!

Average rating 5 / 5. Vote count: 21

No votes so far! Be the first to rate this book.

As you found this post is useful...

Follow us on social media!

We are sorry that this book was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve our site?