তাফসীরুল কুরআন উৎপত্তি ও ক্রমবিকাশ ২য় pdf বই। মহাগ্রন্থ আল কুরআন সর্বশ্রেষ্ঠ ও সর্বশেষ নবী হযরত মুহাম্মদ সা-েএর উপর নাযিলকৃত অনন্য মুজিযাপূর্ণ আসমানী কিতাব, মানবজাতির পূর্ণাঙ্গ জীবন বিধান, হেদায়েত ও মুক্তি সনদ। যাবতীয় জ্ঞানের ভান্ডার পবিত্র কুরআনের ভাষা, শব্দ চয়ন, বর্ণনাভঙ্গি, বাক্যবিন্যাস ইঙ্গিতধর্মী। তাই সাধারণের পক্ষে এর মর্মবাণী ও নির্দেশানাবলী সব সময় হৃদয়ঙ্গম করা সম্ভব হয়ে উঠে না।

প্রয়োজন হয় এর ব্যাখ্যা-বিশ্লেষণের । পবিত্র কুরআন নাযিলের সময় থেকেই তাফসীর শাস্ত্রের সুত্রপাত ঘটে। মহানবী সা জিবরাঈল আ-এর মাধ্যমে আল্লাহর ওহী লাভ করার সময় তা মুখস্ত করেছেন এবং গোটা কুরআনের তাফসীর অনুধাবন করেছেন।

আরও দেখুনঃ তাফসীরুল কুরআন উৎপত্তি ও ক্রমবিকাশ pdf বই ডাউনলোড

নবী করীম সাঃ সাহাবীগণকে কুরআন শিক্ষা দেওয়ার সময় প্রাসঙ্গিক তাফসীরও বর্ণনা করতেন। এ প্রসঙ্গে আল্লাহ তাআলা বলেন আমি তোমার প্রতি কুরআন নাযিল করেছি যেন তা ব্যাখ্যা করতে পার মানুষের জন্য, যা তাদের প্রতি অবতীর্ণ হয়েছে।

বস্তুত মহানবী সা-এর পুরো জীবনই ছিল কুরআন মজীদের বাস্তব ও জীবন্ত ব্যাখ্যা এরই ধারাবাহিকতায় সাহাবা, তাবেঈ ও তাবে- তাবেঈগণের যুগ পাড়ি দিয়ে এখন পর্যন্ত মুফাসসিরগণ পৃথিবীর নানা ভাষায় কুরআনের তাফসীর রচনা অব্যাহত রেখে চলেছেন: তা সবসময় অব্যাহত থাকবে।

আরও দেখুনঃ ইসলামি সাহিত্যে আবুল হাসান আলী আননদভী pdf বই

তাফসীর এমন এক বিদ্যা যার সাহায্যে কুরআনের আয়াত অবতীর্ণ হওয়ার প্রেক্ষাপট, অবতীর্ণ হওয়ার কারণ, সংশ্লিষ্ট ঘটনার বিবরন, শব্দ ও আয়াতের ব্যাখ্যা-বিশ্লেষন উপমা-ইঙ্গিতসমূহের গূঢ়ার্থ ইত্যাদি যাবতীয় বিষয়ে ব্যাখ্যা-বিশ্লেষন করা গয়। কিয়ামত পর্যন্ত কুরআন মানুষের হোদায়েতের আলোকবর্তিকা হিসেবে কাজ করবে।

সময়ের পরিবর্তনের সাথে সাথে মানব জীবনের বিভিন্ন সমস্যা সমাধান ও যুগ-জিজ্ঞাসার প্রেক্ষিতে তাফসীরের মৌল নীতিমালার আলোকে তাফসীরকারকগন তাদেঁর কাজকে অব্যাহত রেখে চলেছেন। বিশিষ্ট লেখক ও গবেষক ড. মুহাম্মদ আবদূর রহমান আনওয়ারী তাফসীর শাস্ত্রের উৎপত্তি থেকে শুরু করে এর বিকাশের বিভিন্ন ধারা ও তাফসীর রচনার দিকর্নিদেশনা সম্পর্কে বিভিন্ন উৎস থেকে তথ্য-উপাত্ত সংগ্রহ । 

আরও দেখুনঃ আপনার সন্তানকে কি শেখাবেন pdf বই ডাউনলোড

নিচে তাফসীরুল কুরআন উৎপত্তি ও ক্রমবিকাশ ২য় pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

তাফসীরুল কুরআন উৎপত্তি ও ক্রমবিকাশ ২য় pdf বই

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ 
বইয়ের ধরণঃ কুরআন বিষয়ক  
বইয়ের সাইজঃ 56.9 MB
প্রকাশ সালঃ ২০০২
বইয়ের লেখকঃ ড. মুহাম্মদ আবদুর রহমান আনওয়ারী       
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ [WP-Coder id=”8″