তাফসীরে সূরা তাওবা pdf বই ডাউনলোড। আল্লাহ ও তারঁ রাসূলদের পক্ষ থেকে সম্পর্ক ছিন্ন করা হল, যাদের সাথে তোমরা চুক্তিবদ্ধ হয়েছিলে। (2) সুতরাং তোমরা চার মাস এদেশে নির্বিঘ্নে পরিভ্রমণ কর। আর জেনে রাখ, তোমরা আল্লাহকে পরাভূত করতে পারবে না, আর নিশ্চয় আল্লাহ কাফেরদের লাঞ্ছিত করে থাকেন।

(৩) আর মহান হজ্জের দিনে আল্লাহ ও তার রাসূলের পক্ষ হতে লোকদের নিকট ঘোষনা করা হচ্ছে যে, আল্লাহ ও তার রাসূল মুশরিকদের থেকে দায়িত্বমুক্ত। অবশ্য যদি তোমরা তওবা কর, তবে তা তোমাদের জন্য কল্যাণকর।

আরও দেখুনঃ অর্ধবৃত্ত pdf বই ডাউনলোড

আর যদি বিমুখ হও, তাহলে জেনে নাও, তোমরা আল্লাহকে পরাভূত করতে পারবে না। আর আপনি কাফেরদেরকে মর্মান্তিক শাস্তির সুসংবাদ দিন। এটি মদীনায় অবতীর্ণ সর্বশেষ সূরা। আয়াতের সংখ্যা ১২৯ । এ সুরায় মুসলিম সমাজের সাথে অন্যান্য সমাজের সম্পর্কে চূড়ান্ত স্বরূপ নির্ধারিত হয়েছে। তাছাড়া মুসলমানদের সাথে কাফের ও মুনাফিকদের সম্পর্কের সীমাও নির্ধারিত হয়েছে।

আল্লাহ তায়ালা তাওবা কারীদের পছন্দ করেন বেশি। 

এ সূরার সবচেয়ে প্রসিদ্ধ নাম তাওবা। কারণ, এ সূরায় ১১৭ নং আয়াতে আল্লাহর পক্ষ হতে ব্যাপকভাবে সকল মুসলমানের তওবা কবুল করে তাদের উপর অনুগ্র করার ঘোষণা দেয়া হয়েছে। ১১৮নং আয়াতে বিশেষভাবে তিনজন সাহাবী কাব ইবনে মালিক, হিলাল ইবনে উমাইয়া ও মুরারা ইবনে রবী রাঃ-এর তাওবা কবুল করে তাদের উপর অনুগ্রহ করার ঘোষণা বিবৃত হয়েছে।

আরও দেখুনঃ বেলা ফুরাবার আগে pdf বই ডাউনলোড

এ সুরাটি সূরাতুল বারাআ নামেও প্রসিদ্ধ বারাআ শব্দের অর্থ সম্পর্ক ছিন্ন করা। এ সূরায় মক্কার সকল গোত্রের সাথে কতৃ মুসলমানদের সকল চুক্তি ছিন্ন ও বাতিল করা হয় এবং তাদের চার মাস সময় প্রদান করা হয়। এর মধে যেন তারা যেদিকে সুবিধা চলে যায় বা স্বেচ্ছায় ইসলাম গ্রহণ করে ধন্য হয়। এ সুরায় আরেক নাম আল-ফাজিহা।

ফাজিহা শব্দের অর্থ অপমানকারী, লাঞ্ছনাকারী। কারণ, এ সূরায় মুনাফিকদের অপমান ও লাঞ্ছনার কথা বিবৃত হয়েছে। সাঈদ ইবনে জুবাইর রাঃ বলেন, আমি আব্বাস রাঃ কে সূরা বারাআ সম্পর্কে জিজ্ঞেস করলাম। তিনি বললেন, এটি ফাজিহা (অপমানকারী)। কারণ, এ সূরায় বিভিন্ন আয়াতে মুনাফিকদের স্বরূপ উন্মোচন করা হয়েছে।

আরও দেখুনঃ ব্যবসা বাণিজ্য করণীয় ও বর্জনীয় pdf বই ডাউনলোড

নিচে তাফসীরে সূরা তাওবা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

তাফসীরে সূরা তাওবা pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ নানূতবী রহ.প্রকাশনী 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 3.99 MB
প্রকাশ সালঃ ২০১২ ইং
বইয়ের লেখকঃ ডাঃ শহীদ আব্দুল্লাহ আযযাম রহ          
অনুবাদঃ মাওলানা নাসীম আরাফাত
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group