তাবিঈদের জীবনকথা ২য় খন্ড

তাবিঈদের জীবনকথা ২য় খন্ড pdf বই ডাউনলোড। এ পূথিবীতে যে সকল মানুষ কোন বিপ্লব ঘটিয়েছেন তাদের উজ্জ্বলতম কর্মকান্ড শুধু এটাই বিবেচনা হয় যে, তারা পৃথিবীকে আরো কতটা এগিয়ে দিয়েছেন। এ কারনে যখন আমরা মুসলিম শাসকদের ইতিহাস পাঠ করি তখন তাদের মহৎ কার্যাবলীর মধ্যে আমাদের দৃষ্টি কেল সেদিকেই নিবদ্ধ থাকে যে, তাঁর পূর্বে পৃথিবীর অবস্থান কোন কেন্দ্রবিন্দুতে ছিল এবং তিনি তা কোন কেন্দ্র পর্যন্ত পৌছে দিয়েছে।

তবে এ ক্ষেত্রে মুসলমানদের দৃষ্টিভঙ্গি পৃথিবীর অন্যসব জাতি-গোষ্ঠী থেকে ভিন্ন। তাদেঁর দৃষ্টিতে ইসলামের আলোকময় যুগ কেবল সেটাই যা হযরত রাসূলে কারীমের (সা) অবির্ভাব থেকে শুরু হয়েছে এবং খিলাফতে রাশেদায় পৌছে শেষ হয়েছে। এ কারনে তারা মনে করে মুসলিম খলীফাদের গৌরবময় কর্মকান্ড এ নয় যে তারা পৃথিবীকে এ জ্যোতির্ময় বিন্দু থেকে কিছুটা সামনে দিকে নিয়ে যাবে । বরং তাদের প্রকৃত মর্যাদা এতেই যে তারা যুগকে এতটুকু পরিমান নিয়ে যাবেন তা সাহাবায়ে কিরামের যুগের সাথে যুক্ত হয়।

আরও দেখুনঃ সীরাতুন নবী ২য় খন্ড pdf বই

তাবেঈদের খিলাফত

খিলাফতে রাশেদার পর বানূ উমাইয়্যার শাসনকাল শুরু হয়। এদের মধ্যে অনেক খ্যাতিমান শাসক ছিলেন। আবদুল মালিক একুশ বছর শাসন করেন এবং উমাইয়্যা খান্দানের শাসনকে মজবুত ভিত্তির উপর দাঁড় করান। আল–ওয়ালীদ এত বেশিদেশ জয় করেন এবং এত বেশি দৃষ্টিনন্দন ভবন নির্মাণ করেন যে, গোটা ইসলামী দুনিয়া যেন রঙ্গশালায় পরিনত হয়।

কিন্তু তাদের মধ্যে কেবল উমার ইবন আবদিল আযীয (রহ) এমন এক ব্যক্তি যিনি যুগের লাগাম টেনে ধরে সাহাবায়ে কিরামের (রা) যুগের সাথে মিলিয়ে দেন। এ কারনে ইসলামী পন্ডিত-মনীষীগন তাকে ইসলামের একজন মুজাদ্দিদ (সংস্কারক) গন্য করেছেন এবং তার জীবনী, মাহাত্ম্য ও মর্যাদা বর্ণনা করে গ্রন্থ রচনা করেছন।

আরও দেখুনঃ তাবিঈদের জীবনকথা ১ম খন্ড pdf বই

একবার আব্বাসীয় খলীফা মামূন আর- রাশীদের সামনে আমীরুল মুমিনীন উমার ইবন আবদিল আযীযের প্রসঙ্গ ওঠে। তিনি অত্যন্ত আনন্দের সাথে বলে ওঠেন,এই একটি মাত্র ব্যক্তির কারনে বানু উমাইয়্যারা আমাদের উপর শ্রেষ্ঠত্ব অর্জন করেছে। খলীফা মামুন একটি অতি সত্য কথা অকপটে স্বীকার করেছেন । উমার ইবন আবদিল আযীযের কারনে বানু উমাইয়্যা তাদের প্রতিপক্ষ আব্বাসীয়দেরকে ডিঙ্গিয়ে যেতে সক্ষম হয়েছে। প্রকৃতপক্ষে এ সম্মান ও শ্রেষ্ঠত্ব কেবল বানূ উমাইয়্যারা লাভ করেনি, বরং সমগ্র মুসলিম উম্মহএর অংশীদার হয়েছে ।

নিচে তাবিঈদের জীবনকথা ২য় খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

তাবিঈদের জীবনকথা ২য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলাদেশ ইসলামিক সেন্টার
বইয়ের ধরণঃ তাবিইদের ইতিহাস 
বইয়ের সাইজঃ 9.67 MB
প্রকাশ সালঃ  ২০১৪ ইং
বইয়ের লেখকঃ ডক্টর মুহাম্মদ আব্দুল মাবূদ
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group