দরসে ইবনে মাজাহ

দরসে ইবনে মাজাহ pdf বই ডাউনলোড। সুনানু ইবনে মাজাহ – সিহাহ সিত্তাহ তথা হাদীসের বিশুদ্ধতম ছয় কিতাবের অন্যতম একটি কিতাব। পাক-ভারত, উপমহাদেশসহ বিশ্বের প্রায় সকল দ্বীনি মাদরাসার সিলেবাসের অন্তর্ভূক্ত কিতাব এটি। ব্যতিক্রমধর্মী মুকাদ্দমা ও স্বতন্ত্র কিছু বৈশিষ্ট্যের কারণে যুগে যুগে উলামায়ে মুহাদ্দিসীনের নিকট কিতাবটির গুরুত্ব, আবেদন ও সমাদর বেড়েই চলছে।

আরও দেখুনঃ বুখারী শরীফ ৬ষ্ঠ খন্ড

তাই তো কিতাবটির গুরুত্ব, আবেদন ও সমাদর বেড়েই চলছে। তাই তো কিতাবটি রচনার পর থেকে অদ্যাবধি আরবী সহ বিভিন্ন ভাষায় বিভিন্ন আঙ্গীকে একে কেন্দ্র করে এত প্রচুর খেদমত হয়েছে যে, সিহাহ স্তিতার কোন কোন কিতাবের উপর সে পরিমাণ খেদমত হয় নি। বহির্বিশ্বের বরেণ্য উলামায়ে কিরামের পাশাপাশি এ উপমহাদেশের খ্যাতনামা আলেমগণও এ খিদমতে অংশ নিয়েছেন প্রশংসনীয়ভাবে।

তবে দুঃখজনক হলেও সত্য যে, সেসব খিদমতের প্রায় অধিকাংশই আজ দুষ্প্রাপ্য। তাই দীর্ঘ্য দিনি থেকে বিশেষত মাদরাসা বাইতুল উলূম ঢাকানরে সুনানে ইবনে মাজাহর তাদরীসের দায়িত্ব আসার পর থেকে স্বপ্ন দেখছিলাম এ কিতাবের যুগোপযোগী একটি আরবী শরাহ (ব্যাখ্যা গ্রন্থ) সংকলণ করার। সে উদ্দেশ্যে কাজও শুরু করেছিলাম।

কিন্তু বর্তমানে আরবী শরাহ বুঝা ও এর প্রতি ছাত্র-ছাত্রিদের আগ্রহ দিনি দিন যে হারে কমে যাচ্ছে তাতে ব্যাখ্যাগ্রন্থ রচনার গুরুত্বপূর্ণ উদ্দেশ্য তথা হাদীসের মর্ম পরিপূর্ণরূপে অনুধাবন করার বিষয়টি ব্যহত হওয়ার আশংকা করছিলাম প্রবলভঅবে। অপর দিকে বংলা ভাষা-ভাষী ছাত্র-ছাত্রিদের জন্য সুনানু ইবনে মাজাহর দুর্বোধ্য ও জটিল বিষয়গুলো হৃদয়াঙ্গম করার জন্য উপযোগী কোন শরাহ বাংলা ভাষায় আমাদের জানা মতে অনুপস্থিত।

ইবনে মাজাহ্ এর কতিপয় বৈশিষ্ট্যবলীঃ

১. সর্বস্তরের হাদীসে অধ্যয়নকারীর প্রতি লক্ষ্য রেখে সহজ সরল ভাষা ব্যবহার করা হয়েছে।
২. ইবনে মাজাহ শরীফের হাদীস সমূহ সনদসহ উল্লেখ করা হয়েছে।
৩. ইবনে মাজাহ শরীফের হাদীস সমূহের পূর্ণাঙ্গ তরজমা করা হয়েছে
৪. মাজহাব ভিত্তিক প্রশ্নোত্তর আলাদাভাবে ষ্পষ্ট করে দেয়া হয়েছে।

নিচে দরসে ইবনে মাজাহ বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

দরসে ইবনে মাজাহ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আল কাউছার প্রকাশনী
বইয়ের ধরণঃ ইবনে মাজাহ হাদীস এর ব্যাখ্যা গ্রন্থ
বইয়ের সাইজঃ 9.65 MB
প্রকাশ সালঃ ২০১০ ইং
বইয়ের সংকলনঃ মুফতি মোহাম্মদ জহিরুল ইসলাম
অনুবাদঃ

  ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group