দরসে তিরমিযী ৪র্থ খন্ড

দরসে তিরমিযী ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড। আল্লাহ তায়লার অশেষ শুকরিয়া যে, তিনি আমাদের প্রতি করুণা করে ‘দারুল উলুম দেওবন্দ’- এর মত একটি দ্বীনি বিদ্যাপীঠ তৈরী করে দিয়েছেন। আমাদের েজন্য তৈরী করে দিয়েছেন দরস ও তাদরীসের নতুন একটি পথ ‘দরসে নেযামী’। যে পথ ধরে ভারতীয় উপমহাদেশে প্রতি বছর তৈরী হচ্ছে অগণিত আলেম-ওলামা এবং অসংখ্য রাহবারে দ্বীন। এখানে দর্স ও তাদরীসের মাধ্যমে কোরআন ও হাদীসের সর্ব বিষয়ে পান্ডিত্ব অর্জন করা যায়।

এই দরসে নেযামীতে হাদীসের অনেক মূল্যবান কিতাবাদি দরস দেওয়া হয়। তার মধ্যে তিরমিযী শরীফ অন্যতম । এটি একটি জামিয়া বা বিশ্ববিদ্যালয়। এতে জমা করা হয়েছে ইসরামের বিধি-বিধান সম্বলিত অনেক আহাদীস ও আছার সমূহ। হাদীসে নববীর পাঠকদের জন্য হাদীসের অন্যান্য কিতাবগুলোর মত এই কিতাবখানাও অনেক গুরুত্বপূর্ণ।

আরও দেখুনঃ আলফিয়াতুল হাদীস  হাদীসে কুদসী 

মাওলানা মুহাম্মদ তাকি উসমানিকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার প্রয়োজন মনে করি না। রাষ্ট্রিয় ও জাতীয় সেবার সঙ্গে সঙ্গে বছরের পর বছর জামিয়া দারুল উলুম করাচিতে হাদীসের উঁচু পর্যায়ের গ্রন্থ জামে তিরমিযীর দরস দিয়ে আসছেন। হযরতের ক্লাসের তাকরির প্রতি বছরের ছাত্ররা নিজেদের কপিতে লিখে নেওয়ার নিয়মও করেছিলো।

আরও দেখুনঃ আল হিদায়া ৪র্থ খন্ড 

বিভিন্ন বছরের বিষয়গুলিকে বিন্যাস, এগুলোর প্রয়েঅজন মাফিক তত্বানুসন্ধান ও টীকার কাজও দারুল উলূম করাচির গর্ব করার মত উস্তাদ জনাব মাওলানা রশিদ আশরাফ সাইফি করেছেন। মাশা আল্লাহ! এ পর্যন্ত সে দরসি তাকরিরগুলোর তিনটি বিন্যস্ত খন্ড সংকলিত হহয়ে ছাপা হয়েছে।

আরও দেখুনঃ মারেফুল হাদীস ৪র্থ খন্ড

১৪১৬ হিজরির দাওরায়ে হাদিসের ছাত্ররা স্বীয় উস্তাদের মুহতারাম হযরত মাওলানা তাকি উসমানি সাহেবের কাছে আবেদন করলো যেনো তিরমিযী শরিফের অধ্যায় হতে বছরের শুরুতেই পড়ানো হয় এবং তাতে বর্তমান যুগের ইলমি প্রয়োজন। এবং ক্রয়-বিক্রয়ের আধুনিক লেনদেনগুলোর ওপর পর্যাপ্ত আলোচনা করে ছাত্রদের উপকৃত করেন।

আরও দেখুনঃ দরসে তিরমিযী ৩য় খন্ড

নিচে দরসে তিরমিযী ৪র্থ খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

দরসে তিরমিযী ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আনোয়ার লাইব্রেরী
বইয়ের ধরণঃ তিরমিযী হাদীস এর ব্যাখ্যা গ্রন্থ
বইয়ের সাইজঃ 20.0 MB
প্রকাশ সালঃ ২০১১ ইং
বইয়ের সংকলনঃ মুফতি তাকি উসমানী
অনুবাদঃ মুহসিন আল জাবির

  ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group