5
(1)

হাদিস সংকলন

হাদিস সংকলন pdf বই ডাউনলোড। রাসুল সাঃ বলেছেন-নিঃসন্দেহে আমলের প্রতিদান নিয়তের উপর নিভরশীল [বুখারি, মুসলিম] ।
সারাংশঃ এই হাদিস নিয়তের হাদিস নামে প্রসিদ্ধ। সমস্ত আমলের সৌন্দর্য এবং গ্রহণযোগ্যতা নিয়তের উপর সীমাবদ্ধ, চাই ইবাদত হোক কিংবা মুআমিলাত। উভয়ের মাঝে সুন্দর নিয়ত এবং আল্লাহও তারঁ রাসুলের সন্তুষ্টি অগ্রগামী। বিশেষ করে ভাল কাজের মাঝে কপটতা ও বাহ্যারস্বভাব অন্তভুক্তি সওয়াব না পাওয়ার কারণ।

হে ব্যক্তি ইলম অর্জন করে আল্লাহ তাআলা তার রিয়কের দায়িত্ব নেন। [মুসনাদে আবি হানিফা, তারিখে বাগদাদ] সারাংশঃ ইলম হচ্ছে জীবিকার একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। ইলমের বাদৌলতে মানুষের অদৃশ্য ক্ষমতা জোগ্যতায় আলোকিত হয়। একজন জাহেলের তুলনায় আলিমের প্রতিটি কাজ দেখার উপযুক্ত।

আরও দেখুনঃ বিয়ে সংকলন pdf বই ডাউনলোড

এমনিভাবে জীবিকা উপার্জনের ব্যাপারে একজন আলিমের জাহিলের উপর শ্রেষ্ঠত্ব হাসিল হয়। আলিম তারঁ ইলমের বাদৌলতে আল্লাহ অনুগ্রহে থাকবে। আল্লাহ তাআলা যে বান্দাকে অপমানিত করতে চান তাকে ইলম থেকে বঞ্চিত করে দেন।
সারাংশঃ ইলম নিঃসন্দেহে আল্লাহ তাআলার একটি নিয়ামত, যে এই নিয়ামত থেকে বঞ্চিত হলো, সে সব নিয়ামত থেকে বঞ্চিত হলো। মূর্খতা, গোমরাহী এবং পথভ্রষ্টতা ছাড়াও দুনিয়া ও আখিরাতের আপমানের কারণ।

নিজের শিক্ষককে সম্মান করো যার নিকট তোমরা ইলম শিখেছ [বায়হাকি,জামে সাগির] সারাংশঃ শিক্ষকের আদব সম্মান সৌভাগ্যের কারণ। যে শিক্ষককে সম্মান করবে সে ইলমের বরকত ও কল্যাণে ধনি হয়ে যাবে। শিক্ষকের সাথে বেয়াদবি অভদ্রতা অপমান আর হতাশার চিহৃ।

আরও দেখুনঃ সংক্ষেপে হেজবুত তৌহিদ পরিচিতি pdf বই ডাউনলোড

শৈশবে ইলম অর্জন করা পাথরের নকশার মত মজবুত হয় [বায়হাকি] সারাংশঃ শিক্ষা দীক্ষার জন্য অত্যন্ত উপযুক্ত ও উপযোগী সময় হল শৈশব কাল। এই বয়সে যে কথা বাচ্চাদের স্মৃতিশক্তিতে গেথে দেয়া হয় তা স্থায়ী হয় যা। এজন্য পিতামাতার উচিৎ শৈশবকালেই নিজের সন্তানকে ইসলামী এবং আখলাকি শিক্ষা দীক্ষার দ্বারা সুসজ্জিত করা।

আরও দেখুনঃ শামের জিহাদ pdf বই ডাউনলোড

নিচে হাদিস সংকলন বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

হাদিস সংকলন pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক
বইয়ের সাইজঃ 1.54 MB
প্রকাশ সালঃ  ইং 
বইয়ের লেখকঃ 
অনুবাদঃ জাহিদুল ইসলাম
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group

বইটি সম্পর্কে আপনার মূল্যবান রেটিং দিন?

Click on star to rate it!

Average rating 5 / 5. Vote count: 1

No votes so far! Be the first to rate this book.

As you found this post is useful...

Follow us on social media!

We are sorry that this book was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve our site?