দাফন কাফন জানাজা

দাফন কাফন জানাজা pdf বই ডাউনলোড। মত্যু শয্যায় শায়িত ব্যক্তির শ্বাস -প্রশ্বাস যখন আটকে আটকে খুব দ্রুত বইতে শুরু করে এবং পাদ্বয় শিতল হয়ে আসে, নাসিকা বাকাাঁ হয়ে যায়, কানপট্টি বসে যায় এবং গর্দান শিথিল হয়ে আসে, তখন মনে করতে হবে তার জীবনের সর্বশেষ মুহুর্তটি অত্যাসন্ন ।

এ প্রসঙ্গে পবিত্র কুরআনেও ইরশাদ হয়েছেঃ যখন প্রাণ কন্ঠনালীতে এসে ঠেকে এবং বলা হয় কে ঝাড়-ফুকঁ করবে এবং সে মনে করে বিদায়ের সময় নিকটবর্তী এবং পায়ের গোছা গোছায় সাথে জড়িয়ে যায়। এটাই আল্লাহর নিকট যাওয়ার সময়।

আরও দেখুনঃ মুমিনের সকাল সন্ধা pdf বই ডাউনলোড

যখন কোন ব্যকিত্ উল্লেখিত অবস্থায় উপনীত হয়, তখন তার মাথ উত্তর দিকে করে তাকে ডান কাতে ক্বেললামুখী করে শুইরে দিবে। কারণ সাহাবা, তাবেয়ী , তাবে তাবেয়ী এবং বুযুর্গানে দ্বীন থেকে এ জাতীয় ওছীয়ত এবং আমলের প্রমাণ রয়েছে। আর যদি এভাবে রাখতে গেলে মুমূর্ষু ব্যক্তির ব্যক্তির কষ্ট অনুভুত হয়, তাহলে স্বাভাবিকভাবে চিৎকরে শুইয়ে দিবে।

আর এ অবস্থায় তার নিকটে বসে কালেমার তালক্বীন দিবে অর্থাৎ জোরে জোরে নিম্বোক্ত কালেমা পাঠ করতে থাকবে। দুনিয়ার বালা–মছীবত দুরিভুত হয়, তেমনি মুমূর্ষু ব্যক্তির নিকট সুরায়ে ইয়াছীন তেলাওয়াত করলেও মৃত ব্যক্তির মৃত্যু যন্ত্রণা লাঘাব হয় বলে হাদীসে উল্লেখ রয়েছে।

আরও দেখুনঃ জাগরণ হতে নিদ্রা পর্যন্ত pdf বই ডাউনলোড

তাই মুমূর্ষু ব্যক্তির নিকট বসে সুরায়ে ইয়াছিন তেলাওয়াত করা মুস্তাহাব। মৃত ব্যক্তির সাথে সংশ্লিষ্ট কেউ যদি তা পড়তে না পারে, তাহলে অন্য কাউকে দিয়ে পড়ালেও হবে। হযরত জাবের রাযিঃ -এর হাদীস মতে সূরা রাদের কথা ও বলা হয়েছে। যে, মুমূর্ষু ব্যক্তির নিকট সুরায়ে রাদ তেলাওয়অত করলে তার আত্মা সহজে বের হয়ে যায়।

তিরিমিযী শরীফের এক বর্ণনারয় নিম্বোক্ত দোয়াটি পড়ার কথা ও উল্লেখ রয়েছেঃ আল্লাহুম্মাগফিরলী ওয়াওহামনী ওয়াল হিকনী বির রফীকিল আ‘লা, লা-ইলাহা ইল্লাল্লাহু, আল্লাহুম্ম আ‘ইন্নী আলা গামারাতিল মাওতি ওয়া সাকরাতিল মাওতি।

আরও দেখুনঃ মহিলাদের হজ্জ্ব ও ওমরাহ pdf বই ডাউনলোড

নিচে দাফন কাফন জানাজা  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

দাফন কাফন জানাজা pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ নাদিয়াতুল কুরআন ফাউন্ডেশন
বইয়ের ধরণঃ মৃত্যু সময়
বইয়ের সাইজঃ 2.67 MB
প্রকাশ সালঃ  ইং 
বইয়ের লেখকঃ হাফেজ মাওলানা শাববীর আহমাদ শিবলী
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group