দুজন দুজনার pdf বই ডাউনলোড । দু’জন দু’জনার? আর কারো নয়? অবশ্যই অন্যেরও, তবে দু’জনের মাঝে এমন কিছু ‘রসায়ন’ আল্লাহ সৃষ্টি করে দেন, যা অন্য কারো সাথে সম্পর্কের ক্ষেত্রে হয় না। মায়ের সাথে সন্তানের সম্পর্কও অবিচ্ছেদ্য, অনস্বীকার্য!

মায়ের সাথে সন্তানের সম্পর্ক কোনভাবেই ছিন্ন করার মতো নয়। কিন্তু স্বামী-স্ত্রীর সম্পর্ক বলতে গেলে বাহ্যিকভাবে শক্ত কোনও ভিতের ওপর থাকে না। শুধু একটা শব্দ উচ্চারণ করেই যে সম্পর্ককে টুটে ফেলা যায়, সেটা কিভাবে বছর কে বছর টিকে থাকে?

শরীয়ত সমর্থন না করলেও, একজন পিতাও কখনো পুত্রের প্রতি চূড়ান্ত রাগ প্রকাশ করতে গিয়ে, তাকে ত্যাজ্যপুত্র করেন। কিন্তু বাবা সম্পর্ক ছিন্ন করার কথা প্রচলিত করলেও, কোনও মা তার ছেলেকে ত্যাজ্যপুত্র করতে পারেন না। এমন ঘটনা ঘটতেও শোনা যায়নি। মায়ের সাথে ছেলের সম্পর্ক এতটাই অনড়! কিন্তু দু’জন দু’জনার সম্পর্ক মাত্র একটা শব্দের আঘাতেই ভেঙ্গে যাওয়ার আশংকা নিয়েও অটুট থাকে কেন?

একটা সংসার টিকে থাকার ক্ষেত্রে কার ভূমিকা বেশি প্রবল? স্বামীর নাকি স্ত্রীর? এক কথায় উত্তর দেয়া অসম্ভব! কারণ কোনও সংসারে স্ত্রীর ত্যাগ বেশি থাকে। কোন সংসারে স্বামীর বেশি। দুর্লভ কোনও সংসারে দু’জনের ত্যাগই প্রায় সমান থাকে।

বিবাহ ও দাম্পত্য বিষয়ক আরও ইসলামিক বই দেখুনঃ

একটা প্রশ্ন প্রায়ই আমাকে ব্যস্ত রাখে! স্বামী ভালো আর স্ত্রী একটু অন্যরকম অথবা স্ত্রী ভালো আর স্বামী একটু অন্যরকম! এখন একটা সমাধান বের করা দরকার। দু’প্রকার ‘যুগল’ এর মধ্যে কে কাকে বেশি সহজে ভালোর দিকে টেনে আনতে পারে? ভালো স্বামী কি তার স্ত্রীকে বেশি সহজে ভালোর দিকে টেনে আনতে পারে নাকি ভালো স্ত্রী তার স্বামীকে বেশি সহজে ভালোর দিকে টেনে আনতে পারে?

অনেক পরিবারেই দেখা যায়, বিয়ের প্রথম বছর বা প্রথম দুয়েক বছর ভুল বোঝাবুঝি বা মনোমালিন্য একটু বেশি পরিমাণে হয়ে থাকে! এটা কি ভবিষ্যতের সম্পর্ককে শক্ত ভিতের ওপর দাঁড় করানোর প্রস্তুতি? তাহলে যেসব পরিবারে প্রথম বছরগুলোতেও কোন সমস্যা দেখা দেয় না, তাদের ক্ষেত্রে ভবিষ্যতের সম্পর্ক শক্ত নয় বলবো?

আচ্ছা, কে বেশি ভালোবাসতে পারে? স্ত্রীর ভালোবাসার শক্তি বেশি নাকি স্বামীর ভালোবাসার শক্তি বেশি? নারী নরম স্বভাবের হয়ে থাকে। পুরুষের স্বভাবে এক ধরনের কাঠিন্য থাকে। এটা দেখে কি সিদ্ধান্তে চলে আসবো, ভালোবাসার শক্তি নারীর বেশি। স্বামীর চেয়ে স্ত্রীর ভালোবাসার শক্তি তুলনামূলক বেশি? হিশেবটা কি এতই সরল? কোনও গরল নেই?

নিচে দুজন দুজনার pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

দুজন দুজনার pdf বই ডাউনলোড

বইয়ের প্রকাশকঃ   মাকতাবাতুল আযহার
বইয়ের ধরণঃ    দাম্পত্য বিষয়ক বই
বইয়ের সাইজঃ 43.1 MB
প্রকাশ সালঃ   
বইয়ের লেখকঃ     মুহাম্মদ আতীক উল্লাহ
অনুবাদঃ  
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

Join Our Facebook Group

যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয়। আর ওয়েবসাইটটি আপনার উপকারে কাজে আসলে আপনি একটি শেয়ার করে দিন। শেয়ার করুন সওয়াবের আশায়, কারণ আপনি ভালো কাজে এবং ভালো উদ্দেশ্যে শেয়ার করছেন। আর প্রত্যেক ভালো কাজের বিনিময় আল্লাহ আপনাকে দিবেন।..!!