দেনা পাওনা pdf বই ডাউনলোড। ঋণ সেই বস্তু বা অর্থকে বলা হয় . যা ঋণদাতা ঋণগ্রহীতাকে তার প্রয়োজনের সময় দিয়ে থাকে এবং ঋণগ্রহীতা সক্ষম হলে তা যথাসময়ে ফেরৎ দিয়ে থাকে । ঋণদান এমন একটি পরোপকারমূলক কর্ম , যার দ্বারা আল্লাহর নৈকট্য কামনা করা যায় । তারি নিকট সওয়াবের আশা করা যায় । কারণ এর মাধ্যমে মানুষের প্রতি দয়া প্রদর্শন সম্ভব হয় , অসময়ে অসহায়কে সহায়তা করা হয় , বিপদের সময় বিপদগ্রস্থকে সাহায্য করা হয়।

উন্নয়নকামী মানুষের জন্য উন্নয়নের পথ খুলে দেওয়া সম্ভব হয় । সুতরাং এ কাজে যে একটি মানবিক ও মহৎ কাজ তা বলাই বাহুল্য । সংসারে চলার পথে মানুষকে নানান সমস্যার সম্মুখিন হতে হয় । সচ্ছল জিবনের সছল চাকা অনেক সময় অচ হয়ে পড়ে ।

আরও দেখুনঃ হিন্দু ভাইদের দাওয়াত দেয়ার পদ্ধতি pdf বই

পেটের দায়ে অথবা রোগের দায়ে নিরুপায় ও অসহায় হয়ে পড়তে হয় । কখোনো বা আচমকা আপদের চাবুকে আঘাত কেয়ে বিমুঢ় হতে হয় । এ সময় মানুষ অপরের দারস্থ হতে বাধ্য হয় । কিন্তু ভিক্ষা চাইতে পারে না । কারণ চাওয়া বা হাত পাতা তার জন্য সঙ্গত নয় ।

আপনি মৃত্যু আগের আপনার ঋণ সোধ করে করে যান। 

আর চাইরে পাবেই বা কতো ?? সুতরাং ভবিষ্যতে সঙ্গতি ফিরে আসবে এই আশায় তখন ঋণ করতে বাধ্য হয় ।এমন বিপন্ন মানুষকে দান করতে না পারলেও ঋণ দিয়ে সাহায্য করলে যে বড় সওয়াব লাভ হয় , সে কথা আমাদের শরিয়ত আমাদেরকে শিক্ষা দেয় অ মহান আল্লাহ বলেন ।

আরও দেখুনঃ হায় মানবতা হায় বিশ্ব বিবেক pdf বই ডাউনলোড

কে আছে যে আল্লাহকে ঋণ দান করবে- উত্তম ঋণ: অতঃপর আল্লাহ তা তার জন্য দ্বিগুন -বহুগুনে বর্ধিত করে দেবেন এবং তার জন্য হবে মহা পুরস্কার? সুরা হাদিদ আয়াত;১১ এখানে মহান আল্লাহকে ঋণ দান করার অর্থ হল , তার বান্দাকে ঋণ দান করা । জিহাদের খাতে ব্যায় করা , আল্লাহর পথে খরচ করা । অভাবগ্রস্থ কে সদকাহ করা । 

এ কাজে রয়েছে দিগুন – বহুগুন আকারে বর্ধিত সওয়াব । অবশ্য এখানে একটি শর্ত লক্ষণীয় । আর তা হলো এই যে , মহান আল্লাহকে যে ঋণ দেওয়া হবে , তা হবে উত্তম ঋণ । তবেই সে ঋণ মহান আল্লাহ বর্ধিত আকারে পরিশোধ করবেন । তাছাড়া ঋণ বা দান উত্তম তখনই হবে।

আরও দেখুনঃ সাব্বির আহমেদের কলম থেকে pdf বই ডাউনলোড

নিচে দেনা পাওনা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

দেনা পাওনা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ  বিষয়ক
বইয়ের সাইজঃ 0.98 MB
প্রকাশ সালঃ  ইং 
বইয়ের লেখকঃ আব্দুল হামীদ মাদানী  
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group