দ্বীন শিখিয়ে সম্মানী গ্রহণ কি নাজায়েয!

দ্বীন শিখিয়ে সম্মানী গ্রহণ কি নাজায়েয pdf বই ডাউনলোড। পড়িয়ে বা শিখিয়ে সম্মানী-বিনিময় নেওয়া কি সাওয়াবের পরিপন্থী? 

মাওলানা সাদ সাহেব ও তাবলীগের পুরাতন সাথীদের এ সমস্ত আপত্তিকর কথাবার্তার ফলে তাবলীগের সাধারণ সাথীদের মাঝে একটি কথা বেশ প্রচলিত। কথাটি তাদের মস্তিষ্কে খুব দৃঢ়ভাবে জায়গা করে নিয়েছে। েএমনকি সে কথা তারা যত্রতত্র বলে বেড়ায়। কথাটি হলো –

“ধর্মীয় শিক্ষা দিয়ে বিনিময় বা সম্মানী গ্রহণ করা সওয়াব ও প্রতিদানের পরিপন্থী কাজ ”

তাদের মুখে প্রায়সময় এই মুখস্থ বুলি শোনা যায়-

“হয় বিনিময় / সম্মানী গ্রহণ করো অথবা সাওয়াব গ্রহণ করো। কেননা সওয়অব ও বিনিময় একসাথে হতে পারে না ”

দারুল উলূম দেওবন্দের দায়িত্বশীল উলামায়ে কেরাম সর্বসম্মতিক্রমে মাওলানা সাদ সাহেব সম্পর্কে যেই ‘ওজাহাতি ঘোষণা’ প্রকাশ করেছিলেন এবং যে ঘোষণার ওপর দারুল উলূম দেওবন্দ ও দারুল ইফতা বিভাগ ( ইসলামী আইন বিভাগ)-এর সিলমোহরও লাগানো ছিল।

আরও দেখুনঃ কেমন ছিলেন রাসূলুল্লাহ সাঃ pdf বই

সেই প্রকাশিত ঘোষণায় মাওলানা সাদ সাহেবের আপত্তিকর ও সংশোধনকাম্য মন্তব্যসমূহের তালিকায় এ কথারও উল্লেখ ছিলো যে – “বিনিময়/সম্মানী গ্রহণ করে দ্বীনের শিক্ষা দেওয়া দ্বীনকে বিক্রয় করারই নামান্তর। দ্বীন শিক্ষা দিয়ে বিনিময় গ্রহণকারীদের আগেই জিনাকরী লোক জান্নাতের যাবে।” (সায়াদতনামা থেকে সংকলিত)

একই বিষয়ে দলিল হিসেবে মাওলানা সাদ হযরত উমর রাযিঃ এর এই কথাটিকে পেশ করেন – “ হে ইলম ও কুরআনের বাহকগণ, তোমরা ইলম ও কুরআনের মূল্য গ্রহণ করো না। অন্যথায় যেনাকারীরা তোমাদের পূর্বে জান্নাতে চলে যাবে।” (সাআদতনামা থেকে সংগৃহীত। পৃষ্ঠা-৬)

আরও দেখুনঃ আখেরাত বই pdf ডাউনলোড

এটি হায়াতুস সাহাবরা ৩য় খন্ডের ৩৩৩ নাম্বার পৃষ্ঠায় বর্ণিত আছে। হযরত উমরের এ কথাটির ব্যাখ্যা বিশ্লেষণ ও ইলমি নিরীক্ষণ সামনে আসবে।

একথাটির ওপর ভিত্তি করেই মাওলানা সাদ সাহেব তারা বিভিন্ন আলোচনায় মাদরাসার শিক্ষক ও উসতাযদের সম্মানী গ্রহণ করাকে জানাকরীদের উপার্জনের সঙ্গে তুলনা দিয়ে থাকেন। তারই ধারাবাহিকতায় একবার মাযাহিরে উলুম সাহারানপুরের এক আলোচনাসভায় মাওলানা সাদ সাহেব এ বিষয়ে কথা বলেন এবং দ্বীন শিখিয়ে বিনিময়/সম্মানী গ্রহণকারীদের কঠোর নিন্দা ও সমালোচনা করেন।

নিচে দ্বীন শিখিয়ে সম্মানী গ্রহণ কি নাজায়েয pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

দ্বীন শিখিয়ে সম্মানী গ্রহণ কি নাজায়েয pdf বই ডাউনলোড

প্রকাশকঃ মাকতাবাতুল আসআদ
বইয়ের ধরণঃ দ্বীন শিক্ষা ও সম্মানী গ্রহণ
বইয়ের সাইজঃ 9.84 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ মাওলানা মুহাম্মদ যায়দ মাযাহেরি নদভী
অনুবাদঃ আব্দুল্লাহ আল ফারুক গং
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group