দ্য ক্রুসেডস

দ্য ক্রুসেডস pdf বই ডাউনলোড।শান্ত পুবে সূচিত হল ১১৬৯ সাল। খৃস্টজগতেরি এই সীমানা বরাবর অস্বভাবিক কিছুই-ঘটছে না। পবিত্র ভূমি নামে পরিচিত পূর্বের এই অংশে এূসেডাররা কোনও রকম আশঙ্কা ছাড়াই তাদের কাজ শুরু করেল। অবশ্য পবিত্র ভূমি বা বাকি পৃথিবীতে এই সময়ে সত্যি বলতে শান্তি বলে কিছুই ছিল না।

ফসল এবার খুবই খারাপ হয়েছে। গত গ্রীস্মে বৃষ্টি হয়নি। ফলে গম আর বার্লির ফলন এবার খুবই খারাপ হয়েছে। গত গ্রীস্মে বৃষ্টি হয়নি। ফলে গম আর বার্লির ফলন তেমন একটা সুবিধার হযনি। ভোগান্তির শিকার হয়েছে। গবাদি-পশু, ফল-মূল হয়েছে সামান্য।

আরও দেখুনঃ উজ্জীবিত ঈমানের ইতিকথা pdf বই ডাউনলোড

এ রকম সময় মানুষ সাধারনত তলোয়ার হাতে সিমান্তের ওপাশের পড়শীর খেতের ফসল ঘরে তুলাতে প্রলুদ্ধ হয়। ক্রিশ্চান আর মুসলিম দু’পক্ষই এ ধরনের হামলার সঙ্গে পরিচিত ছিল। সত্তর বছর ধরে জেরুজালেম নগরীর চরপাশের পবিত্র ভূমি বিজয়ী ক্রসেডারদের কারায়ত্ত ছিল। এখানেই বসতি করেছিল ওরা, এখানেই থাকার অভিলাসী ছিল।

ওদের আপে ইসরায়েলি যেখানে প্রার্থনা করেছিল সেইসব পবিত্র জায়গায় ছোট ছোট ক্যাথিড্রাল নিমার্ণ কররেছ ওরা। বিছিন্ন পাথুড়ে পাহাড় চূড়ান্ত লোক দুর্গ দিয়ে সাজিয়েছে। ওরাই ছিল জমিনের মালিক। এ জায়গায় ছাড়া ওদের সন্তানেরা আর কোনও জায়গা চেনে না। ওরা এর নাম দিয়েছে আউত্রেমার সাগরের ওপার। ওদের পৌত্র-পৌত্রিরা বেড়ে উঠছিল এখানেই।

আরও দেখুনঃ তিব্বে নববী pdf বই ডাউনলোড

মোসলেমরা নিয়তির স্থির করে দেওয়া অনিবার্য কোনও ঘটনার মতো বিজয়ীদের উপস্থিতি মেনে নিয়েছিল। জেরুজালেম হাতছাড়া হওয়ায় শোকার্ত ছিল ওরা, আবার কবে ভাগ্যের চাকা ঘুরবে, পব্রিত নগরী আবার ইসলামের অধীনে ফিরে আসবে, সেই সুদিনের অপেক্ষায় ছিল। এদিকে সীমানার ওপারে নিজেদের সমস্যা।

নিয়েই ব্যস্ত ছিল ওরা। খৃষ্টজগত আর ইসলামের সীমানা কোথায় শেষ হয়েছে তার চিহৃ হিসাবে কোনও সীমান্ত চৌকি ছিল না। সেপালচারের গির্জার বেল টাওয়ারে দাড়ানো কোনও ও অচারই কেবল জেরুজালেমের সমতল জমিন বরারবর পুর্বে ডাকাতে পারে।

আরও দেখুনঃ  সময় কখনো ফিরে আসে না pdf বই ডাউনলোড

নিচে দ্য ক্রুসেডস pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

দ্য ক্রুসেডস pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ অন্বেষা প্রকাশন    
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 1.82 MB
প্রকাশ সালঃ ২০০৮ ইং
বইয়ের লেখকঃ হ্যারল্ড ল্যাম্ব         
অনুবাদঃ শওকত হোসেন
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group