পর্দাহীনতা যেভাবে শুরু

পর্দাহীনতা যেভাবে শুরু pdf বই ডাউনলোড। ১৯২০ সালে মিসরের মারকাসায় অনুষ্ঠিত হয়। হুদা শারাবীই ছিল মিসরের সর্বপ্রথম নারী, যে কিনা পর্দাশীলা মুসলিম নারীদের শরীর থেকে পর্দা ছিনিয়ে নেওয়ার দুঃসাহস করেছিলো। অবশেষে সাদ যাগলুল ব্রিটেন থেকে ফিরে আসার দিন ঘনিয়ে এলো। তাকে অভ্যর্থনা জানানোর জন্য বিমান বন্দরে দুটো বড় তাঁবু স্থাপন করা হল।

একটিতে ছিল পুরুষ, অপরটিতে নারী। সাদ যাগলুল বিমান থেকে নেমে সোজা নারীদের তাবুর দিকে চলবো, যে তাবুঁ পর্দাশীনা বহু নারীর উপস্থিতে ভরপুর ছিল।

আরও দেখুনঃ পরী কথা বলে pdf বই ডাউনলোড

সে তাবুতে প্রবেশ করা মাত্রই হুদা শারাবী তাকে উষ্ণ অভ্যর্থনায় বরণ করে নিলো। হুদা নিজেও তখন আপাদমস্তক পর্দাবৃত ছিল। সাদ যাগলুল এক ঝটকায় হুদার চেহারা থেকে পর্দা খুলে ফেললো। পুরো তাবু তখন করতালিতে মুখরিত হয়ে উঠলো। সাথে সাথে তাবুঁতে উপস্থিত বাকি সব নারীরা ও চেহারা থেকে পর্দা সরিয়ে ফেললো।

আর এভাবেই পর্দাহীনতার আনুষ্ঠানিক সুচনার পূর্ব পরিকল্পিত নাটক মঞ্চায়িত হল। পেরে কায়রোতে নারী স্বাধীনতা আন্দোলনের আরেকটি সমাবেশ অনুষ্ঠিত হয়েছিলো। সে সমাবেশ সাদ যাগলুলের স্ত্রী সফিয়া ফাহমীও উপস্থিত ছিল্ সে প্রকাশ্য দিবালোকে হাজারও মানুষের সামনে নিজের পরিধেয় বোরকাটি খুলে পায়ের নিচে মাড়িয়ে ফেললো। সবাবেশ উপস্থিত বাকি নারীরা ও তার অনুসরণ করলো।

আরও দেখুনঃ নেদায়ে তাওহিদ pdf বই ডাউনলোড

তারপর মাটিতে পড়ে থাকা সেই বোরকাগুলোকে আগুনে পড়িয়ে ফেলা হল।১৯৯০ সালে আস-সাফুর (পর্দা হীনতা) নামে একটি ম্যাগাজিন প্রকাল করা হল। যেটির উদ্দেশ্য ও বিষয়বস্তুতে ছিল নামের যথার্থরতা বিচ্ছবরণ। ম্যাগাজিনের প্রতিটি পাতা ছিল নারী-পুরুষের সমান অধিকারের দাবিতে সোচ্চার ।

আর সে অধিকার আদায়ে ম্যাগাজিনের লেখক সম্প্রদায় মুসলিম নারীর পর্দাকে অনাবশ্যক আবরণ ব্যাখ্যা দিয়ে শরীর থেকে তা ছুড়ে ফেলে সবক্ষেত্রে পুরুষের কাধে কাধ মিলিয়ে কাজ করার প্রতি উৎসাহ যোগাচ্ছিলো।

আরও দেখুনঃ ধর্ম নিরপেক্ষতা pdf বই ডাউনলোড

নিচে পর্দাহীনতা যেভাবে শুরু pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

পর্দাহীনতা যেভাবে শুরু pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 1.20 MB
প্রকাশ সালঃ  ইং 
বইয়ের লেখকঃ 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group