পহেলা বৈশাখ ইতিহাস ও বিধিবিধান pdf বই ডাউনলোড। এপ্রিল মাসে আমরা বাংলঅদেশিরা একটি উৎসব করে থাকি , তা হলো ১৪ এপ্রিল । অর্থাৎ পহেলা বৈশাখে বাংলা নববর্ষ পালন করা । আমাদের দেশে প্রচলিত বঙ্গাব্দ বা বাংলা সন মূলত ইসলঅমি হিজরি সনেরই একটি রুপ । ভারতে ইসলামি শাসনমলে হিজরি পন্জিকা অনুসারেই সকল কাজ কর্ম পরিচালিত হতো ।

মূল হিজরি পন্জিকা চান্দ্র্র মাসের উপর নির্ভশিল । চান্দ্র্র বৎসর সৌর বৎসরের চেয়ে ১১ থেকে ১২ দিন কম হয় । কারণ সৌর বৎসর ৩৬৫ দিন, আর চান্দ্র বৎসর ৩৫৪ দিন। একারণে চান্দ্র বৎসরে ঋতুনির্ভর। এজন্য ভারতের মোগল সম্রাট আকবারের সময়ে প্রচলিত হিজরী চান্দ্র পাঞ্জিকাকে সৌর রূপান্তরিত করার সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও দেখুনঃ আসুন দ্বীনকে মানি pdf বই ডাউনলোড

সম্রাট আকবার তার দরবারের বিশিষ্ট বিজ্ঞানী ও জ্যোতির্বিদ আমির ফতুল্লাহ শিরাজীকে হিজরী চান্দ্র বর্ষপঞ্জীকে সৌর বর্ষপঞ্জীতে রূপান্তরিত করার দায়িত্ব প্রদান করেন। ৯৯২ হিজরী মোতাবেক ১৫৮৪ খৃষ্টাব্দে সম্রাট আকবার এ হিজরী সৌর বর্ষপঞ্জীর প্রচলন করেন। তবেতিনি ঊনত্রিশ বছর পূর্বে তার সিংহাসন আরোহনের বছর থেকে এ পঞ্জিকা প্রচলনের নির্দেশ দেন।

পহেলা বৈশাখ কোথায় থেকে শুরু হয়েছিল…? ।

এজন্য ৯৬৩ হিজরী সাল থেকে বঙ্গাব্দ গণনা শুরু হয়। ইতোপূর্বে বঙ্গে প্রচলিত শকাব্দ বা শক বর্ষপঞ্চির প্রথম মাস ছিল । চৈত্র মাস। কিন্তু ৯৬৩ হিজরী সালের মুহা ররাম মাস ছিল বাংলা বৈশাখ মাস, এজন্য বৈশাখ মাসকেই বঙ্গাব্দ বা বাংলা বর্ষপঞ্জির প্রথম মাস এবং ১লা বৈশাখকে নববর্ষ ধরা হয়। তাহলে বাংলা সন মূলত হিজরী সন।

আরও দেখুনঃ আল মুকাদ্দিমা দ্বিতীয় খন্ড pdf বই ডাউনলোড

রাসূলুল্লাহ সাঃ এর হিজরতের পর ১৪১৫ বৎসর। ৯৬২ চান্দ্র বৎসর ও পরবর্তী ৪৫৩ বৎসর সৌর বৎসর। সৌর বৎসর চান্দ্র বৎসরের চেয়ে ১১/১২ দিন বেশি এবং প্রতি ৩০ বৎসরে চান্দ্র বৎসর এক বৎসর বেড়ে যায়। এজন্য ১৪৩৩ হিজরী সাল মোতাবেক বাংলা ১৩১৮-১৯ সাল হয়।

মোগল সময় থেকেই পহেলা বৈশাখে বাংলা নববর্ষ উপলক্ষে কিছু অনুষ্ঠান করা হতো। প্রজারা চৈত্রমাসের শেষ পর্যন্ত খাজনা পরিশোধ করতেন এবং পহেলা বৈশাখে জমিদারগণ প্রজাদের মিষ্টিমুখ করাতেন এবং কিছু আনন্দ উৎসব করা হতো।

আরও দেখুনঃ আরকানুল ইসলাম ওয়াল ঈমান pdf বই ডাউনলোড

নিচে পহেলা বৈশাখ ইতিহাস ও বিধিবিধান  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

পহেলা বৈশাখ ইতিহাস ও বিধিবিধান pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলাম হাউস  
বইয়ের ধরণঃ সাহিত্য বিষয়ক 
বইয়ের সাইজঃ 1.0 MB
প্রকাশ সালঃ ২০১২ ইং
বইয়ের লেখকঃ আ.স.ম শোআইব আহমাদ                  
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group