পানাহার পদ্ধতি

পানাহার পদ্ধতি pdf বই ডাউনলোড। পানাহার করা একদিকে একটি মৌলিক মানবীয় চাহিদা পূরণ, অন্যদিকে একটি ইবাদত। এটি মহান প্রভুর আনুগত্য ও তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশের একটি মাধ্যম। ইসলঅমের পানাহার পদ্ধতি নিয়ে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সুষ্পষ্ট নির্দেশনা বিদ্যমান।

পানাহারে তারঁ অনুসৃত নীতি নিয়ে হাদীসের কোন কোন গ্রন্থে আলাদা অধ্যায় সুন্নিবেশিত হয়েছে। মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর পানাহারে অনুসৃত নীতি আমরাও পানাহারের সময় অনুসরণ করলে আমাদের এই পানাহার ইবাদাতের মধ্যে গণ্য হবে।

আরও দেখুনঃ নৈতিকতা pdf বই ডাউনলোড

এবং মহান স্রষ্টার প্রতি যথাযথ কৃতজ্ঞতা প্রকাশ করা হবে। আর যদি এসব শিষ্টাচারের প্রতি লক্ষ্য না রাখা হয় তবে তা হবে মহান স্রষ্টার নিআমাতের প্রতি রচম অবজ্ঞা প্রকাশ ও তারঁ প্রতি দৃষ্টতা প্রদর্শনের নামান্তর। তিনি চান যে আমরা তারঁ প্রতি কৃতজ্ঞ হই। তাহলে তিনি আমাদের প্রতি তারঁ অনুগ্রহ আরো বাড়িয়ে দেবেন।

আর অকৃতজ্ঞ হলে তিনি আমাদেরকে পাকড়াও করবেন। মহান আল্লাহ বলেনঃ যদি তোমরা শুকরিয়া আদার কর তাহলে অবশ্যই তোমাদেরকে আমি আরো বেশি দান করব। ইসলাম একটি পরিপূর্ণ জীবনাদর্শ। এই জীবনাদর্শে মানুষের ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সকল চাহিদা পূরণের যথাযথ পন্থা বাতলে দেয়া হয়েছে।

আরও দেখুনঃ দালিলুল ‍মুসলিম pdf বই ডাউনলোড

মানব জীবনের প্রতিটি মৌলিক চাহিদা পূরণের পন্থা পদ্ধতি এ জীবনাদর্শে দেখানো হয়েছে এবং এ সবগুলোকে মহান আল্লাহর দাস্তব হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। পানাহারও মানব জীবনের একটি মৌলিক চাহিদা । এ চাহিদা প্রবনের ক্ষেত্রে ইসলামের রয়েছে এক সুস্পষ্ট দিক নির্দেশনা ।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর বাস্তব জীবনে এই নির্দেশনারই প্রতিচ্ছবি ফুটে উঠেছে। বক্ষমান পুস্তিকায় লেখক মৌলিক চাহিদাটি পুরণের ক্ষেত্রে ইসলাম নির্দেশিত পদ্ধতি আলোচনার প্রয়াস চালিয়েছি।

আরও দেখুনঃ দ্বীনে অবিচল থাকার উপায় pdf বই ডাউনলোড

নিচে পানাহার পদ্ধতি pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

পানাহার পদ্ধতি pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ বাংলাদেশ ইসলামিক সেন্টার 
বইয়ের ধরণঃ হাদিস বিষয়ক    
বইয়ের সাইজঃ 4.58 MB
প্রকাশ সালঃ ২০১২ ইং
বইয়ের লেখকঃ ড. মোহাম্মাদ শফিউল আলম ভূইয়া 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group