পাশ্চত্য সভ্যতায় ইসলাম

পাশ্চত্য সভ্যতায় ইসলাম pdf বই ডাউনলোড।সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ পয়গম্বর হযরত মুহাম্মদ সাঃ যে সময় পৃথিবীতে আগমন করেন, তা ছিল ঘোর অন্ধকারের যুগ। এ সময় পৃথিবীর কোথাও ন্যায়, ইনসাফ, সৌহার্দ্য ও মানবিক মূল্যবোধের অস্তিত্ব ছিল না। সভ্যতা, সংস্কৃতি ও নৈতিকতা ছিল পাশবিকতায় আচ্ছন্ন বিশেষ করে আরব তথা সেমিটিক জাতি-গোষ্ঠীর মধ্যে ।

মানবতার এ দুঃসময মহানবী সাঃ মানবজাতির কাছে এমন এক জীবনদর্শন উপস্থাপন করেন যা তারঁ মহান আবির্ভাবের একশ বছরের মধ্যে এশিয়া, আফ্রিকা ও ইউরোপের বিস্তীর্ণ অঞ্চল জুড়ে প্রসার লাভ করে। মহানবী সাঃ-এর প্রদর্শিত এ জীবন বিধান কেবল মানুষের আধ্যাত্মিকতার উন্নতি করেনি, মানুষের জাগতিক জীবনের ও প্রতিটি ক্ষেত্রে ভারসাম্যপূর্ণ উন্নতির নিশ্চয়তা বিধান করে।

আরও দেখুনঃ  নবী ইউনুস আঃ pdf বই ডাউনলোড

জ্ঞান, বিজ্ঞান, ভাষা, সাহিত্য, সংস্কৃতি, ভুগোল, বাণিজ্য, নৈাবিদ্যা, সমরবিদ্যা, শিল্পকলা , স্থাপত্য, দর্শন ও ধর্মতত্ত্ব, আইন ও সমাজ, চিকিৎসাবিদ্যা, জ্যোতির্বিদ্যা, অংকশাস্ত্র ও সঙ্গীতে অভূতপূর্ব সাফল্য এনে দেয় । এর উপর ভিত্তি করে আধুনিক ইউরোপীয় সভ্যতা বিস্তার লাভ করেছে।

প্রখ্যাত ইতিহাসবেত্তা ও প্রচ্যবিদ স্যার টমাস আর্নল্ড এবং আলফ্রেন্ড গিলম তথ্য- উপাত্তের মাধ্যমে তুলে ধরা হয়েছে। ইসলামী বিশ্বের যেসব উপাদান ইউরোপীয় সভ্যতা-সংস্কৃতিকে সমৃদ্ধ করেছে তার একটি বিশ্লেষণধর্মী বিবরণ রয়েছে এ গ্রন্থটিতে । বইটি পাশ্চাত্য সভ্যতায় ইসলাম শিরোনামে অনুবাদ করেছেন প্রখ্যাত সাংবাদিক-সাহিত্যিক, লেখক ও অনুবাদক মরহুম নুরুল ইসলাম পাটোয়ারী।

আরও দেখুনঃ তাজকিরাতুল আউলিয়া pdf বই ডাউনলোড

সভ্যতা বিকাশে মুসলমানদের অতীত ইতিহাস, ঐতিহ্য ও অবদানের কথা জানা ও তা থেকে অনুপ্রেরণা লাভের জন্য আমাদের প্রত্যেকেরই গ্রন্থটি অধ্যয়ন করা প্রয়োজন বলে আমরা মনে করি। আর এই প্রত্যাশা পুরণের লক্ষ্যেই ২০০০ সালে বইটি ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ -এর অনুবাদ ও সংকলন বিভাগ থেকে প্রথম প্রকাশ করা হয়। 

নিচে পশ্চাত্য সভ্যতায় ইসলাম  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

পাশ্চত্য সভ্যতায় ইসলাম pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ ইফাবা প্রকাশনী
বইয়ের ধরণঃ ইসলামিক গল্প
বইয়ের সাইজঃ 19.4 MB
প্রকাশ সালঃ ২০০০ ইং
বইয়ের লেখকঃ স্যার টমাস আনর্ল্ড
অনুবাদঃ নুরুল ইসলাম পাটোয়ারী
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group