পিঁপড়াদের রাজ্যে

পিঁপড়াদের রাজ্যে pdf বই ডাউনলোড। স্কুলে যাওয়ার পথে রাস্তার ওপাশের বাড়িটির বাগানে রোজই ওমর কিছুক্ষণ থামে। সেখানে ওমরের বিশেষ পছন্দের একজন বন্ধু আছে, যার কথা কেউ জানে না। তাকে দেখতে যেতে ওমরের কখনো ভূল হয় না এত বুদ্ধিমান বন্ধু তার আর নেই।

দেখতে ছোট হলে কি হবে, সে অনেক বড় বড় কাজ করে। খাটতে ও পারে খুব। সৈনিকের মত সব কাজ সে সময়মত আর সুন্দরভাবে শেষ করে। ওমরের মত স্কুলে না পড়লেও নিজের দরকারী সব কাজই সে করতে পারে।

আরও দেখুনঃ ইসলাম একমাত্র পরিপূর্ণ দ্বীন pdf বই ডাউনলোড

তোমরা অবাক হচ্চ এই বন্ধুটি কে হতে পারে ভেবে, তাই না? এই অজানা বন্ধুটি হচ্ছে একটি ছোট্ট পিঁপড়া, যে ভারী আশ্চর্য সব কাজ করতে পারে। তোমরা বোধহয় শোননি পিঁপড়ারা কত দক্ষ আর বুদ্ধিমান হতে পারে। কেউ কেউ হয়তো ভা যে ওরা অন্যান্য পোকার মতই সারাদিন কিছু না করে চারপাশে ঘুরে বেড়াচ্ছে। একথাটা ভূল, অন্যান্য বহু প্রাণীর মতই ওরাও নিজেদের জগতে নিজেদের মত চলে।

সাধারণ একটা ছোট্ট পিঁপড়া থেকে ও আমাদের অনেক কিছু শিখার আছে।

বন্ধুটির কাছ থেকে ওমর তার জীবনের কত কিছু যে জানতে পারে ! তাইতো সে বন্ধুকে দেখতে যেতো কখনো ভূল করে না, আর তার সাথে গল্প করতে এত ভালবাসে। পিঁপড়াদের জগতের কাহিনী ওমরকে খুবই অবাক করে । সে তার ছোট্ট বন্ধুর মেধা, বুদ্ধি ও অন্যান্য বিশেষ গুণ সবাইকে জানাতে চায়।

আরও দেখুনঃ ইসলামে গান ছবি প্রতিকৃতির বিধান pdf বই ডাউনলোড

কি সেই জিনিস ওমরকে এত উত্তেজিত করে? কেন সে পিঁপড়ার জগত নিয়ে অভিভূত? তোমরা নিশ্চয়ই জানতে চাইছ সে কথা। তাহলে পড়ে যাও……….দুনিয়াতে সে কোন প্রজাতির প্রাণীর চাইতে পিঁপড়ার সংখ্যা বেশী। প্রতি ৪০ জন মানবশিশুর বিপরীতে ৭০০মিলিয়ন পিঁপড়া জন্ম নেয়। অর্থাৎ মানুষের চেয়ে পিঁপড়ার সংখ্যা বহুগুণে বেশী।

পিঁপড়াদের পরিবার অনেক বড় হয়। আমাদের পরিবার যেখানে হয়তোবা ৪/৫ জনের, সেখানে পিঁপড়ারা থাকে অগণিত। একবার ভেবে দেখ, যদি তোমাদের লক্ষ লক্ষ ভাইবোন থাকত, একটি মাত্র বাসায় কুলাতো কি? মোটেই না ! এখানেই অদ্ভূত ব্যাপারের শেণ নয়, লক্ষ লক্ষ পিঁপড়া একত্রে মিলে মিশে থাকে কোন বিশৃঙ্খলা ছাড়াই। তারা সবাই সব নিয়ম মেনে পরিপাটিভাবে চলে।

আরও দেখুনঃ ইসলামে শ্রমিকের অধিকার pdf বই ডাউনলোড

নিচে পিঁপড়াদের রাজ্যে pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

পিঁপড়াদের রাজ্যে pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলাম হাউস 
বইয়ের ধরণঃ গল্প বিষয়ক      
বইয়ের সাইজঃ 1.15 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ হারুন ইয়াহিয়া 
অনুবাদঃ হোমায়রা বানু
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group