পূর্ণাঙ্গ দ্বীনের খুতবা

পূর্ণাঙ্গ দ্বীনের খুতবা pdf বই ডাউনলোড। শরীয়তের আমলী মাছয়ালা দুইভাগে বিভক্ত ফেকাহ ও তাছাওউফ। ফেকাহ আবার দুইভাগে বিভক্ত এবাদত ও মোয়ামালাত। তাছাওউফ আবার দুইভাগে বিভক্ত মুহলিকাত ও মুনজিয়াত। প্রত্যেকটি আবার ১০(দশ) ভাগে বিভক্ত , শরীয়তের মোট ৪০(চল্লিশ) প্রকার মৌলিক মাছয়ালার মধ্যে নামায অন্যতম। প্রত্যেক মুসলমানের জন্য দৈনিক পাচঁ ওয়াক্ত নামায আদায় করা ফরজ।

জুমার দিন পুরুষের জন্য জোহরের স্থলে জুমার নামাজ আদায় করা ফরজ। সেই জায়গায় জুমার নামাজ আদায় করা ফরজ সেই জায়গায় জুমার নামাজ ছাড়িয়া যাহারা জোহরের নামায আদায় করিতেছে তাহারা জুমার নামাজ তরক করার অপরাধে দোযখ ভোগ করিবে। জুমার নামাজ আদায় করার জন্য খুৎবাহ পাঠ করা শর্ত। খুৎবাহ এর মধ্যে ইমাম সাহেব সমাজকে দ্বীনের সঠিক পদ প্রদর্শন করিবেন।

আরও দেখুনঃ পুরুষের ও নারীর পর্দা pdf বই

কিন্তু আমাদের দেশে প্রচলিত খুৎবাহ এর কিতাব সমুহে দ্বীনের সঠিক দিক নির্দেশনার বিরাট অভাব। সমাজের এই অভাব দুর করিবার জন্য পূর্ণাঙ্গ দ্বীনের সঠিক দিক নির্দেশনা সম্বলিত খুৎবাহ এর এই কিতাব খানা লিখা হইল। খুৎবাহ গুলোতে আমাদের কথার তুলনায় আল্লাহর কুরআনের বাণী ও নবীকুল শিরমনি রাসুল (সাঃ) এর হাদীসের মূল্য যে অনেক বেশী সেই দিকে খেয়াল করিয়া কুরআন ও হাদীসের অবলম্বনে পূর্ণাঙ্গ দ্বীনের খুৎবায়ের এই কিতাব খানা লিখা হইল ।

বলিতে গেলে খুৎবার প্রায় সবটুকু কুরআন ও হাদীস থেকে চয়নকৃত। আরবী ভাষায় যাদের অভিজ্ঞতা কম তাদের জন্য খুৎবাহগুলোর অনুবাদ পড়ে দ্বীনকে পুরাপুরিভাবে বুঝিবার জন্য বিশেষ সুযোগ রয়েছে। কুরআনের আয়াত ও হাদীস সমূহ বুঝিবার সুবিধার্থে কিছু কিছু নিজস্ব কাফিয়া এবারত সংযোজন করা হইল।

আরও দেখুনঃ পাখিও অন্ধ সাপ pdf বই 

অধিকাংশ খুৎবায় খুৎবাহর শেষে খুৎবার বিষয় ভিত্তিক হাশিয়া ও টিকা আকারে অতীত যুগের নায়েবে রাসুলগনের বিভিন্ন কিতাবের উদ্ধত দেওয়া হইল। প্রতিটি খুৎবায়েই মূল মাছয়ালা বুঝানোই একমাত্র উদ্দেশ্যে বিধায় অধিকাংশ ক্ষেত্রে কুরআন ও হাদীসের মূল অর্থ/মর্মার্থ ও লাজেমী অর্থ লিখা হইল।

নিচে পূর্ণাঙ্গ দ্বীনের খুতবা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

পূর্ণাঙ্গ দ্বীনের খুতবা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ দুধল ইসলামিয়া মাদরাসা
বইয়ের ধরণঃ খুৎবা বিষয়ক
বইয়ের সাইজঃ 27.6 MB
প্রকাশ সালঃ ২০০৪ ইং
বইয়ের লেখকঃ ‍মুফতি শাহ মোহাম্মদ সাইফুল্লাহ
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group