প্রত্যয়ের সূর্যদয় pdf বই ডাউনলোড। উপমহাদেশের সবকটি বড় ভাষায় যেখানে মুসলমানদের দখন আছে সেখানে নসীম হিজাযীর প্রভাব একটি অনস্বীকার্য সত্য। মুসলমানদের সাহিত্য চর্চায় তিনি একটি নতুন দিক নির্দেশনা দিয়েছেন। ইসলামের ইতিহাস থেকে তার অন্তরনিহিত প্রাশশক্তি ও চরিত্র মাধুর্য তিনি নিংড়ে বের করে এনেছেন।

সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে মুসলমানদের পতন যুগের ইতিস লিখেও তিনি ইসলাম ও মুসলমানকে পুনরুজ্জবিত করার প্রচেষ্টা চালিয়েছেন। প্রত্যয়ের সূর্যদয়ে তিনি আর একটি দিগন্ত উম্মোচন করেছেন।

আরও দেখুনঃ পড়ো pdf বই ডাউনলোড

প্রথমত এখানে আছে অতি সম্প্রতিক কালের কথা। দ্বিতীয়ত এখানে তিনি আমাদের আধুনিক সমাজ কাঠামোটি তুলে ধরেছেন। ইংরেজী সভ্যতার যে প্রভাব আমাদের সমাজে পড়েছে তাকে সঠিকভাবে উঠিয়ে এনেছেন এবং আনার সময় তার ইসলামী ও মুসলিম আধারটির প্রতি নজর রেখেছেন। তাকে বিকৃত বা অতিরিক্ত করার চেস্টা করেননি।

যেখানে নুতন কে গ্রহণ ও পুরাতন কে ছুড়ে ফেলার আবেগ আমরা সতত লক্ষ্য করি সেখানে তিনি কোনো নতুনকে অস্বীকার এবং কোনো পুরাতনকে অবজ্ঞাও করেননি। বরং উভয়ের গ্রহণ ও বর্জনের ক্ষেত্রে ভারসাম্য বজায় রেখেছেন। কোনো জাতির পরিবর্তন যেমন একদিনে হয় না তেমনি কখনো সে একই অপরিবর্তিত অবস্থায়ও থাকে না।

আরও দেখুনঃ পরকালের সম্বল pdf বই ডাউনলোড

উপমহাদেশের মুসলমানদের সমাজ কাঠামো তুলে ধরেছেন। আর এখানে সাম্প্রতিক কালের বাস্তব সমাজ কাঠামোটিই চিত্রিত হয়েছে। তাই তারঁ এ উপন্যাসটির স্বাধ আগের উপন্যাসগুলি থেকে অনেকটা ভিন্ন। মূলত উপমহাদেশের বৃটিশ শাসনের অবস্থান কালের মুসলিম-হিন্দুর রাজনৈতিক সংঘাত এবং তার সাথে শিখদেরও জড়িত থাকা আর এই সাথে এসে গেছে।

অপরিহার্যভাবে কাশ্মীর সমস্যা এবং ১৯৪৮-৪৯ সালের কাশ্মীরের প্রথম জিহাদ। হিন্দু ও শিখ চক্রান্তের মুখোমুখি হয়ে লাখো নিরপরাধ মুসলমানের জীবনাবসান ঘটেছে। পথে হাজার হাজার মুসলমান নিখোঁজ হয়ে বিস্মৃতির অতলে তালিয়ে গেছে। তাই লেখক এর নাম দিয়েছেন গুম শুদা কাফেলা অর্থাৎ যে কাফেলা গন্তব্যে পৌঁছার আগে পথেই হারিয়ে গেছে। কিন্তু কাশ্মীরের জিহাদ মুসলমানদের মনে যে নতুন প্রত্যায়ের জন্ম দেয় তারই ভিত্তিতে বাংলায় এর নামকরণ করা হয়েছে।

আরও দেখুনঃ পরকালের সম্বল pdf বই ডাউনলোড

নিচে প্রত্যয়ের সূর্যদয় pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

প্রত্যয়ের সূর্যদয় pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ বাংলা সাহিত্য পরিষদ     
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক     
বইয়ের সাইজঃ 13.0 MB
প্রকাশ সালঃ ২০০০ ইং
বইয়ের লেখকঃ নসীম হিজাযী         
অনুবাদঃ আব্দুল মান্নান তালিব
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group