ফরজ নামাজের পর করণীয় pdf বই ডাউনলোড। মুনাজাত অর্থ আল্লাহ সাথে চুপিচুপি কথা,গোপনে কথা, এবং নামাজও হল বান্দার সাথে আল্লাহর চুপিচুপি কথা বলতে থাকা। হাদিস থেকে আমরা জানতে পারি যে, নামাজই একটা মুনাজাত।

আর নামাজের সিজদা দুয়া কবুল হওয়ার অন্যতম সময়, তাই নির্দিষ্ট জিকির পড়ে তার পর দুআ করায় হল রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ বান্দা যখন সিজদায় রত থাকে তখন সে তার রবের সবচেয়ে নিকটবর্তী হয়, কাজেই তোমরা এ সময় বেশী বেশী দুআ করবে।

আরও দেখুনঃ নামাজ কেন কবুল হয় না pdf বই

এছাড়া নামাযরত অবস্থায় তাশাহুদ শেষে সালাম ফিরানো আগেও দোয়া কবুল হওয়া অন্যতম সময়। এসময় বান্দা/মুসল্লী নিজের পছন্দ অনুসারে দুআ বেচে নিয়ে দুআ করবে। তাছাড়া আবু হুরাইরাহ রাঃ বলেন:, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন:,তোমাদের কেউ সালাতের শেষে শেষ তাশাহহুদ পড়ে অবসর হয়ে যেন আল্লাহর কাছে ৪টি জিনিস হতে পানাহ চায়।

  • ১. জাহান্নামের আযাব
  • ২.কবরের আযাব
  • ৩.জীবন ও মৃত্যুর ফিতনাহ।
  • ৪।মাসীহুদ দাজ্জালের অনিষ্ট

এছাড়া নামায শেষেও দুআ জিকির করার জন্য তিনি খিখিয়েছেন, কারণ ফরজ নামাজের পর দুআ কবুল হই বলে হাদীস থেকে আমরা জানতে পারি,তিরমিজি হাদিসটিকে হাসান বলেছেন। মূলত অর্থ না জানাতে আমরা অজ্ঞতায় থাকি নামাযের পরে মুখে উচ্চারিত জিজিওগুলো অর্থ দেখলে বুঝা যাবে কিছু আল্লাহ প্রশংসা আর কিছু প্রার্থনা তথা মুনাজাত। যেখানে হাত তুলে মুনাজাত সুন্নত সেখানে হাত উঠানো যেখানে মূখে উচ্চরণ করে মুনাজাত সেখানে শুধু মুখে মুনাজাত সুন্নত।

আরও দেখুনঃ নামাজ ও সমাজ pdf বই

আল্লাহ বলেন: অবশ্যই মুনাফেকরা প্রতারণা করছে আল্লাহর সাথে অথচ তারাই নিজেদের প্রতারিত করে। বস্তুত:তারা যখন নামাযে দাড়াঁয় তখন দাঁড়ায় একান্ত শিথিল ভাবে লোক দেখানের জন্য আর তারা আল্লাহর অল্পই জিকির করে।

আবু হুরায়রা (রাঃ) বলেন রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন:যখন কোন মুসলিম সালাত আদায় করার পর তার সালাতের স্থানে বসে থাকে,তখন ফিরিশতাগন অনবরত তার জন্য দোয়া করতে থাকেন-হে আল্লাহ একে ক্ষমা করুন,হে আল্লাহ একে রহমত করুন,যতক্ষন না সে ওযু নষ্ট করে বা তার স্থানে থেকে উঠে যায়।

নিচে ফরজ নামাজের পর করণীয় pdf বই ডাউনলোড এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ফরজ নামাজের পর করণীয় pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ নামাজ বিষয়ক
বইয়ের সাইজঃ 1.37 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ 
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group