ফাতেহ টুয়েন্টিফোর সেরা লেখাসমূহ 

ফাতেহ টুয়েন্টিফোর সেরা লেখাসমূহ pdf বই ডাউনলোড। রমজানের চাদঁ ওঠার সাথে সাথে মুসলমানরা পারস্পারিক শুভেচ্চা বিনিময় করে, এ মাসের বিশেষ আমলের প্রস্ততি নিতে থাকে। তবে বিশেষ মনযোগ কুরআন তেলাওত ও তারাবির ব্যাপারে । তারাবির ব্যাপারে। তারাবিতে সকল বয়সের মুমিন রাতভর মসজিদপ্রাঙ্গণে আল্লাহর জিকিরে মশগুল থাকে।

ইসলামের উদয়কাল কীভাবে সূচিত হলো এ পূণ্যময় আমলের, শতাব্দী-পরিকক্রমায় কীভাবে তা ইবাদাতের পাশাপাশি সামাজিক আচার-অনুষ্ঠানে পরিণত হয়, সামাজিত ও রাজনৈতিক এবং ফিকহি ও আকিদাগতভাবে মুসলিম ইতিহাসে তারাবির কোন ধরণের ভূমিকা রেখেছে? ।

আরও দেখুনঃ তানভির আহমেদের নির্বাচিত লেখা ৩য়-খন্ড pdf বই ডাউনলোড

এ মহান আমলে ইমামতির সাথে কারা সংশ্লিষ্ট ছিলেন ? আবার তারািবি পড়াবার জন্য মৃত্যুদন্ডাদেশের মুখোমুখি হতে হয়েছে কাদেরকে? ইতিহাসের এসব তথ্য সংক্ষিপ্তাকারে তুলে ধরতেই আজকের আয়োজন। ফারুক উদ্যোগ আল্লামা ইবনুল মুবাররাদ (মৃত্যুঃ ৯০৯) ইসলামে তারাবারি নামাজের সুচনার সংক্ষিপ্ত ইতিহাস এভাবে বলেন: কেউ যেন এমন ভূল না বুঝে যে, তারাবি উমর রা.-এর তৈরি এবং তিনিই প্রথম এটার প্রচলন করেছেন।

এটা তো নবিযুগের আমল। উমর রা. কেবল লোকদেরকে একজন কারির পেছনে একত্রিত করেছেন। মানুষ নিজের মতো একাকী নামাজ আদায় করতেন। উমর রা. তাদের একজন কারির পেছনে একত্রিত করেন…. আর তারাবির নামকরণ? তা তো প্রতি চার রাকাত পর পর বিশ্রাম গ্রহন করার কারণে রাখা হয়েছে।

আরও দেখুনঃ ইজহারুল ইসলাম কাওসারি ২০১৪ pdf বই ডাউনলোড

ইবনুল মুবাররাদের ছয় শতাব্দী আগে ইতিহাসের জনক তাবারি উমর রাঃ কর্তৃক লোকদেরকে এক ইমামমের পেছনে একত্রিত করার নির্দেশনার সুনির্দিষ্ট তারখি উল্লেখ করেন। তিনি বলেন, ১৪ হিজরিতে উমর রা. সকল অঞ্চলে এক ইমামের তারাবিতে সকলকে একত্রিত করার লিখিত নির্দেশনা প্রেরণ করেন।

উমর রাঃ পুরুষ ও নারী প্রত্যেকের জন্য আলাদা ইমাম নির্ধারণ করে দেন; উম্মাহাতুল মুমিনিন নিজেদের মর্যাদার দিক বিবেচনা করে হয়তো তারাঁ নারীদের সাধারণ জামাতে অংশ গ্রহণ করতেন না।

আরও দেখুনঃ বান্দার হক pdf বই ডাউনলোড

নিচে ফাতেহ টুয়েন্টিফোর সেরা লেখাসমূহ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

ফাতেহ টুয়েন্টিফোর সেরা লেখাসমূহ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক
বইয়ের সাইজঃ 95.5 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group