ফেরেশতাদের নজরবন্দিতে মানুষ

ফেরেশতাদের নজরবন্দিতে মানুষ pdf বই ডাউনলোড।মালাক এর অর্থ দূত। কারণ, মালাকগণ আল্লাহর দূত হিসাবে কাজ করে থাকে। এটি এক বচন। বহু বচনে মালাইকা ব্যবহৃত হয়। আল- কুরআনে ৬৮ বার উল্লেখিত হয়েছে। এ শব্দটি ভারত উপমহাদেশে ফেরেশতা বহুল নামে পরিচিত। আমরা মুল আরবী মালাক ও মালাইকা ব্যবহার করার চেষ্টা পাব ইনশাআল্লাহ।

মালাক হচ্ছে অদৃশ্য নুরাণী জগতের নাম, আল্লাহ ছাড়া কেউ এর প্রকৃত বিষয় সম্পর্কে জানেন না,তারা আল্লাহর সম্মানিত বান্দাহ, আল্লাহ তাদেরকে যে নির্দেশ দেন তারা তা অমান্য করে না। তারা যা নির্দেশিত হয় তা করে, অনেক হেকমত জ্ঞানপূর্ণ রহস্যের লক্ষ্যে আল্লাহ তাদের সৃষ্টি করেছেন। এ পূর্বে মালাক বা ফেরেশতাদের পরিচিতি আলোচনা করা হবে ইনশাআল্লাহ।

আরও দেখুনঃ ফেরেশতা সৃষ্টির ইতিবৃত্ত pdf বই ডাউনলোড

আরবী ভাষায় মালাক শব্দকে ফার্সী ভাষায় ফেরেশতা বলা হয়। বাংলায় এই ফার্সী শব্দই প্রচলিত। পারস্যর মুসলিমগণ অনেক ইসলামী পরিভাষাকে নিজেদের পূর্ববর্তী ধর্মীয় পরিভাষার ভিত্তিতে ফার্সী ভাষায় রূপান্তরিত করেন। যেমন খোদা, নামায, রোযা, দরুদ ইত্যাদি।

কি কি আরবী শব্দের অর্থ বহন করে না।

এগুলি কোনটিই আরবী শব্দের অর্থ বহন করে না। কিন্তু পারস্যবাসীরা তাদের পূর্ববর্তী ধর্মে ব্যবহৃত ধর্মীয় পরিভাষাগুলির ইসলামীকরণ করেন। ভারতীয় উপমহাদেশে ফারসী ভাষায় প্রভাবে আমাদের বাংলা ভাষায় এ সকল পরিভাষা প্রতিষ্ঠা লাভ ।

আরও দেখুনঃ  পিতা ইব্রাহীম আঃ pdf বই ডাউনলোড

গত কয়েক দশক ধরে লেখকগণ ফারসী পরিভাষা বাদ দিয়ে কুরআন-হাদীসে ব্যবহৃত মূল আরবী পরিভাষার প্রচলনের চেষ্টা করেছেন। ইতোমধ্যেই খোদার পরিবর্তে আল্লাহ নামাযের পরিবর্তে সালাত, রোযার পরিবর্তে সিয়াম ব্যবহার বেশ প্রচলন লাভ করেছে।

কিন্তু মালাক শব্দটি অবস্থা ভিন্ন। এখন পর্যন্তও বিষয়ে ফেরেশতা শব্দটিই সর্বত্র ব্যবহৃত। মালাক শব্দটির প্রচলন নেই, যদিও তা কুরআন-হাদীসের মুল পরিভাষা। আর ধর্মীয় পরিভাষার অনুবাদ না করে বা অন্য ধর্মের কাছাকাছি অর্থের পরিভাষা ব্যবহার না করে মূল পরিভাষা ব্যবহার করাই উত্তম।

আরও দেখুনঃ নারী সাহাবীদের ঈমানদীপ্ত pdf বই ডাউনলোড

নিচে ফেরেশতাদের নজরবন্দিতে মানুষ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ফেরেশতাদের নজরবন্দিতে মানুষ pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ এডুকেশন সেন্টার সিলেট
বইয়ের ধরণঃ ফেরেশতাদের দৃষ্টিতে মানুষ
বইয়ের সাইজঃ 3.77 MB
প্রকাশ সালঃ ২০১২ ইং
বইয়ের লেখকঃ মোঃ আবু তাহের 
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group