বাংলার মুসলমানদের ইতিহাস pdf বই ডাউনলোড। বাংলায় সর্বপ্রথম মুসলমানদের আগমন কখন হয়েছিল, তার সন তারিখ নির্ধারণ করা বড়োই দুঃসাধ্য কাজ। প্রাচীন ইতিহাসের ইতস্ততঃ বিক্ষিপ্ত স্তূপ থেকে তা উদ্ধার করা বড়ো কষ্টসাধ্য কাজ সন্দেহ নেই। তবুও ইতিহাসবেত্তাদের এ কাঝে মনোযোগ দেয়া বাঞ্চনীয় মনে করি।

তৎকালীন ভারত উপমহাদেশে বহির্জগত থেকে যেসব মুসলমান আগমন করেছিলেন, তাদেরকে দুই শ্রেনীতে ভাগ করা যায়। এক শ্রেনীয়র মুসলমান ব্যবসা-বাণিজ্য ব্যপদেশে ভারতের বিভিন্ন অঞ্চলে আগমন করে ইসলামের সুমহনা বাণী প্রচার করেন।

আরও দেখুনঃ আসমানি আদালত pdf বই ডাউনলোড

কতিপয় অলী দরবেশ ফকীর শুধুমাত্র ইসলামের দাওয়াত ও তবলিগিরে জন্য আগমন করেন এবং মহান কাজে সারা জীবন অতিবাহিত করে এখানেই দেহত্যাগ করেন। আর এক শ্রেনীয়র মুসলমান এসেছিলেন- বিজয়েীর বেশে দেশজয়ের অভিযানে। তাদেরঁ বিজয়ের ফলে এ দেশের মুসলমানদের রাজনৈতিক প্রতিষ্ঠা লাভ হয়। বলা বাহুল্য ৭১২ খৃষ্টাব্দে ভারতের সিন্ধু প্রদেশে সর্বপ্রথম মুহাম্মাদ বিন কাসিম আগমন করেন বিজয়ীর বেশে এবং এটা ছিল ইসলামের বিরাট রাজনৈতিক বিজয়।

তারঁ বিজয় সিন্ধুপ্রদেশ পর্যন্তই সীমিত থাকেনি। বরঞ্চ তা বিস্তার লাভ করে পাঞ্জাবের মূলতান পর্যন্ত। আমরা যথাস্থানে তার বর্ণনা সন্নিবেশিত করব। অপরদিকে বাংলায় মুসলমানদের আগমন দূর অতীতের কোন এক শুভক্ষণে হয়ে থাকলেও তাদের রাজনৈতিক প্রতিষ্ঠা লাভ হয়েছিল- হিজরী ৬০০ সালে অর্থাৎ ১২০৩ খৃষ্টাব্দে।

আরও দেখুনঃ আবু গারিবের বন্দি pdf বই ডাউনলোড

তৎকালীন ভারত সম্রাট কুতুবুদ্দীন আইবেকের সময়ে মুহাম্মাদ বিন বখতিয়ার খিলজী, বলতে গেলে অলৌকিকভাবে, বাংলায় তারঁ রাজনৈতিক প্রতিষ্ঠা লাভ করেন। মুসলমানদের এ উভয় রাজনৈতিক বিজয়ের বিস্তারিত বিবরণ ইতিহাসের পৃষ্ঠায় লিপিবদ্ধ আছে।

কিন্তু এসবের অনেক পূর্বেই যে এ দেশে ইসলঅমের বীজ বপন করা হয়েছিল এবং সে উপ্ত বীজ অংকুরিত হয়ে পরবর্তীকালে তা যে একটি মহীরুহের আকার ধারণ করেছিল, তাও এক ধ্রুব সত্য কিন্তু তার সময়কাল নির্ধারণটাই হলো আসল কাজ যা ইতিহাসের প্রতিটি অনুসন্ধিৎসু ছাত্রের জন্যে একান্ত বাঞ্চণীয়।

আরও দেখুনঃ হারাম ও কবীরা গুনাহ দৃত্বীয়াংশ pdf বই ডাউনলোড

নিচে বাংলার মুসলমানদের ইতিহাস pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

বাংলার মুসলমানদের ইতিহাস pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলাদেশ ইসলামিক সেন্টার
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক       
বইয়ের সাইজঃ 14.9 MB
প্রকাশ সালঃ ১৯৯৮ ইং
বইয়ের লেখকঃ আব্বাস আলী খান
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group