5
(6)

তাম্বীহুল গাফেলীন pdf বই ডাউনলোড। মুহাম্মদ বিন সেমাক রহমাতুল্লাহি আলাইহি কবরস্থানের দিকে লক্ষ্য করিয়া বলিলেন- কবরস্থানের নিরবতা যেন তোমাদেরকে ধোকায় না ফেলে। তোমরা তো জান না! উহার মধ্যে কত লোক বিষন্ন ও অস্থির অবস্থায় আছে। আর ঐ সকল কবরবাসীদের মধ্যে কিন্তু তারতম্যও রহিয়াছে। সতুরাং সেই ব্যক্তিই বুদ্ধিমান যে কবরে যাওয়ার পূর্বেই প্রস্তুতি গ্রহণ করে।

হযরত ইবনে আব্বাস রাদিআল্লাহু আনহু-এর নিকট কিছু লোক উপস্থিত হইয়া বলিল যে-আমাদের মধ্যে এক ব্যক্তির মৃত্যু হইয়াছে। তাহাকে দাফন করার জন্য যখন আমরা কবর খনন করিলাম, তখন সেখানে একটি কাল সাপ দৃষ্টিগোচর হইল। তারপর দ্বিতীয়বার ও তৃতীয়বার কবর খনন করিলাম। কিন্তু প্রত্যেক বারই অনুরূপ সাপ বিদ্যমান দেখিতে পাইলাম।

আরও ইসলামিক বই দেখুনঃ

এখন আমরা কি করিতে পারি? ইবনে আব্বাস রাদিআল্লাহু আনহু উত্তর দিলেন-তন্মধ্যে যে কোন এক কবরে দাফন করিা দাও এই সাপটি তাহার কোন আমলের প্রতিফলন। পৃথিবীর যে কোন স্থানেই কবর খনন কর না কেন. প্রত্যেক কবরেই এই একই সাপ দেখিতে পাইবে। অগত্যা তাহারা তাহাকে খননকৃত কোন এক কবরে দাফন করিয়া দিল।

এবং ফিরার পথে তাহার স্ত্রী নিকট তাহার দৈনন্দিন জীবন ব্যবস্থা সম্বন্ধে জিজ্ঞাসা করিল। তখন তাহার স্ত্রী উত্তর দিলেন যে, সে খাদ্য দ্রব্যের ব্যবসা করিত। প্রতিদিন ঘরে খাওয়ার জন্য ব্যবসার মাল থেকে কিছু অংশ রাখিয়া দিত। আর ঐ অংশের সমপরিমান পাথর কণা, গুড়ো কাঠ ইত্যাদি ব্যবসার মালের সাথে মিশাইয়া দিত। (কাজেই তাহার কবরে সাপ ইহারই প্রতিফল।)।

আমর বিন দিনার রহমাতুল্লাহি আলাইহি বলেন- এক লোক মদিনায় বাস করিত এবং তথায় কোন মহল্লায় তাহার এক ভগ্নি থাকিত। ঘটনা চক্রে তাহার বোন মারা গেল, তাহার দাফন করিয়া যখন ঘরে আসিল তখন স্মরণ হইল যে, টাকার থলিটা কবরে পড়িয়া গিয়াছে। তখন অন্য এক ব্যক্তিকে সাথে লইড়া কবরস্থানে যাইয়া কবর খুদিয়া টাকার থলি পাইল। তখণ সে তাহার সাথীকে বলিল আরও একটু খনন কর, ভগ্নির অবস্থা দেখিয়া লই। আরও একটু খনন করার পর কবরে প্রজ্জলিত অগ্নিকুন্ড দেখিতে পাইল।

তৎক্ষনাৎ কবর মাটি দ্বারা বন্ধ করিয়া ফেলিল। অতঃপর মাতার কাছে ভগ্নির আমল সম্পর্কে জিজ্ঞাসা করিল। তাহার মাতা এই সম্বন্ধে কিছু বলিতে সম্মত হইলনা, কিন্তু তাহার পিড়াপিড়িতে বাধ্য হইয়া বলিল যে, তোমার ভগ্নি নামাজ বিলম্ব করিয়া পড়িত এবং অজুও ঠিকমত করিত না। রাতে যখন সবাই শুইয়া পড়িত তখন দরজার পার্শ্বে কান পাতিয়া অন্যর কথা শুনিত, যাহাতে দিনের বেলায় মানুষের কাছে বলিয়া দিতে পারে।

নিচে  তাম্বীহুল গাফেলীন pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

তাম্বীহুল গাফেলীন pdf বই ডাউনলোড

বইয়ের প্রকাশকঃ   মোহাম্মদী লাইব্রেরী 
বইয়ের ধরণঃ    ঈমান বিষয়ক   
বইয়ের সাইজঃ  17.14 MB
প্রকাশ সালঃ   
বইয়ের লেখকঃ    ইমাম ফকীহ আবুল লায়ছ সমরকন্দী
অনুবাদঃ  মাওলানা বশির উদ্দিন 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

Join Our Facebook Group

যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয়। আর ওয়েবসাইটটি আপনার উপকারে কাজে আসলে আপনি একটি শেয়ার করে দিন। শেয়ার করুন সওয়াবের আশায়, কারণ আপনি ভালো কাজে এবং ভালো উদ্দেশ্যে শেয়ার করছেন। আর প্রত্যেক ভালো কাজের বিনিময় আল্লাহ আপনাকে উত্তম বদলা দিবেন।

বইটি সম্পর্কে আপনার মূল্যবান রেটিং দিন?

Click on star to rate it!

Average rating 5 / 5. Vote count: 6

No votes so far! Be the first to rate this book.

As you found this post is useful...

Follow us on social media!

We are sorry that this book was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve our site?