বাদশাহ আলমগীর pdf বই ডাউনলোড। বাংলা-পাক ভারত ইতিহাসের শ্রেষ্ঠতম সম্রাট আবুর মুযাফফর মুহিউদ্দিন আওরঙ্গযেব আলমগীর গাযীর বিষ্মকর প্রতিভা. দুর্জয় সাহসিকতা,অনমনীয় চারিত্রিক দৃঢ়তা.অকৃত্রিম ধর্মীয় অনুরাগ।

আবিলতামুক্ত নৈতিকতা,অনুপম কীর্তিগাথা,অতীত ও বর্তমানের শত্রুমিত্র দোস্ত-দুশমন সকল সমালোচকের মৃদ্ধ দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। আমরা বর্তমান পুস্তিকার মাধ্যমে এই পূত-চরিত্র রাজষি-সম্রাটের গূণ-বৈশিষ্ট্য এবং ধর্মীয় অনুরোগের একটি সংক্ষিপ্ত কলমী নক্সা অংকনের উদ্যোগ নিয়েছি।

আরও দেখুনঃ কোরআনের কিছু বাণী ২য় খন্ড pdf বই ডাউনলোড

বাদশাহ শাহজাহান এবং বেগম মুমতায মহলের তৃতীয় পুত্র-মুহি-উদ্দীন মুহাম্মদ আওরঙ্গযেব ১৬১৮ খৃষ্টাব্দের ২৬ অকটোবর বর্তমান মোম্বাই প্রেসিডেন্সীর দোহাদ নামক স্থানে জন্ম গ্রহণ করেন। শৈশব থেকেই তার বুকের বল অন্তরের সাহস, বুদ্ধির দীপ্তি দর্মপ্রীতি শিক্ষা -অনুরাগ এবং স্মৃতিশক্তির অপূর্ব নিদর্শন সকলকে চমকিত ও স্তন্বিত এবং তাদের সপ্রশংস দৃষ্টি আকর্ষন করে।

তার ১৪ বৎসর বয়সের একটি ঘটনা। বাংলার সুবাদার শাহজাহানের নিকট বাছাই করা ৪০টি খেলোয়াড় হস্তী পাঠিয়েছেন। সম্রাট তখন লাহোরে। তিনি হস্তীর দ্ধদ্বক্রীড়া খুবই ভালবাসতেন। এই হাতীগুলোর মধ্যে দুটি সুধাকর ও সুরৎ সুন্দরকে দ্বন্দ্বক্রীড়ার জন্যে বাচাই করে নেয়া হয়েছিল।

আরও দেখুনঃ কোরআনের কিছু বাণী pdf বই ডাউনলোড

হাতী দুটির মধ্যে প্রথমটি দীর্ঘ দাঁত বিশিষ্ট, দ্বিতীয়টি দন্তহীন। বাদশাহের ইঙ্গিত পাওয়া মাত্র যুদ্ধ শুরু করল। বিখ্যাত শালিমার পুস্পোদ্যানের একটি সুদৃশ্য প্রসাদের দ্বিতল বারান্দায় বিপুল রাজকীয় শান-শওকতের সঙ্গে শাহানশাহ উপবিষ্ট। নিবিষ্ট মনে তিনি খেলা উপভোগ করতে লাগলেন। চার যুবরাজ-দ্বারা শুজা,আওরঙ্গযেব এবং মুবাদ নীচে ৪টি সুন্দর অশ্বপৃষ্ঠ থেকে তামাশা দেখছিলেন।

কিছুক্ষণ যুদ্ধের পর দন্তহীন সুরৎ সুন্দর পরাজিত হয়ে দিগবিদিক তার পিছ, নিয়েছে। এর যে কোন দুর্ঘটনা ঘটে যেতে পারে। তিন যুবরাজই যে যে-দিক পারলেন প্রাণের দায়ে ঊধর্বশ্বাসে পলায়নপর হলেন। কিন্তা একাধিক সংকটময় ও উত্তেজনাপূর্ণ মুহুর্তেও আওরঙ্গযেব অটল,অনড়।

আরও দেখুনঃ আল কুরআনে রাষ্ট্র ও সরকার pdf বই ডাউনলোড

নিচে বাদশাহ আলমগীর pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

বাদশাহ আলমগীর pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ  
বইয়ের ধরণঃ হাদিস বিষয়ক 
বইয়ের সাইজঃ 1.64 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ মুহাম্মাদ আবদুর রহমান  
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group