বান্দার হক

বান্দার হক pdf বই ডাউনলোড। ইসলামের বিধি-বিধানকে যেমন দুভাগে ভাগ করা যায় ঠিক তদ্রপ বান্দার ইবাদতকেও দুভাগে ভাগ করা যায় যথা-

  • ১। হক্কুল্লাহ বা আল্লাহর হক সম্পর্কিত ইবাদাত।
  • ২। হক্কুল ইবাদ বা বান্দার হক সম্পর্কিত ইবাদাত।

এ দুধরনের ইবাদাতের মধ্যে ইসলামে আল্লাহর হকের চেয়ে বান্দার হক সম্পর্কিত ইবাদাতের উপর অধিক ইসরাম গুরুত্ব আরোপ করা হয়েছে। বান্দার হক আদায় করার গুরুত্ব ও ফজীলত যত বেশী বান্দা হক বিনষ্ট করার পরিনতি ততোধিক ভয়ংকর। দুনিয়াতে বান্দার হক বিন্দু মাত্র বিণষ্ট করা হলেও শেষ বিচারের দিন অবশ্যই এর বদলা নেয়া হবে।

আরও দেখুনঃ প্যারাডক্সিক্যাল সাজিদ pdf বই

হক বিনষ্ট কারীর নেক আমল যাদের হক নষ্ট করা হবে তাদের মধ্যে বিলি বন্টন করে দেওয়া হবে। আর তাদের পাপ সমূহ হক বিনষ্ট করা হবে তাদের মধ্যে বিলি বন্টন করে দেওয়া হবে। আর তাদের পাপ সমূহ হক বিনষ্ট কারীদের আমল নামায ঢুকিয়ে দেয়া হবে। ফলে অনেক আমলদার ব্যক্তিও রিক্ত, নিঃ স্ব ও নিঃসম্বল হয়ে পড়বে। আর তাদের শেষ পরিনতি হবে নিশ্চিৎ জাহান্নাম।

আরও দেখুনঃ আহলে সুন্নাত ওয়াল জমায়াত pdf বই

বান্দার হক নষ্ট করা

সারা দিনে পাচঁ ওয়াক্ত নামাজ, সারা বছরে এক মাস রোজা, আর সারা জীবনে এক বার হজ্জ পালন করেই আমরা নিজেকে এক জন পরিপূর্ণ ইবাদাতকারী বলে দাবী করি। কিন্তু প্রকৃত পক্ষে কেবল মাত্র নামাজ, রোজা , হজ্জ , যাকাতের মধ্যেই ইবাদাত সীমাবদ্ধ নয়।

নামাজ,রোজা, হজ্জ, যাাকাত হলো ইসলামের কয়েকটি স্তম্ভ বা খুটি মাত্র। কেবল মাত্র কয়েকটি খুটি দাড় করালেই যেমন একটি পূর্ণাঙ্গ দালান হয় না ঠিক তদ্রপ কেবলমাত্র নামায, রোজা, হজ্জ যাকাত আদায় করার মাধ্যমেই ইবাদাত পূর্ণতা লাভ করে না।

আরও দেখুনঃ  প্রচলিত ভুল pdf বই

পরকালের এ ভয়ংকর পরিনতি থেকে পরিত্রান পেতে হলে দুনিয়াতে আমাদের করনীয় কি হবে ইহাই আমার এ ক্ষুদ্র পুস্তকের মূল আলোচ্য বিষয়। বিশ্ব বরেন্য ইসলামিক দার্শনিক, হুজ্জাতুল ইসলাম মোহাম্মদ ইমাম গাজ্জালী (রহঃ) অলিকুল শিরোমনি হযরত বড় পীর আবদুল কাদির জিলানী (রহঃ) দেশ বরেণ্য আলেম মুফতী মোহাম্মদ ওসমান প্রমুখ ব্যক্তি বর্গের বিভিন্ন দুর্লভ কিতাব থেকে সংগৃহিত তথ্যের ভিত্তিতে প্রনীত এ ক্ষুদ্র পুস্তকটি সম্মনিত পাঠক- পাঠিকাগণের জাগ্রত নিবেকের কাছে উপস্থাপন করা হলো।

নিচে বান্দার হক pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বই বান্দার হক pdf বই ডাউনলোড সুচীপত্র 

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক
বইয়ের সাইজঃ 26.5MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ আবদুল হাই মৃধা
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group