বিজ্ঞান ও প্রযুক্তিতে দৃষ্টিভঙ্গি

বিজ্ঞান ও প্রযুক্তিতে দৃষ্টিভঙ্গি pdf বই ডাউনলোড। বর্তমান যুগ বিজ্ঞান ও প্রযুক্তি যুগ । কিন্ত আজকের মুসলিম সমাজ এ ক্ষেত্রে অনেক পিছিয়ে আছে , অথচ মধ্যযুগের মুসলমাদের হাতেই বিজ্ঞান ও প্রযুক্তিসহ আধুনিক জ্ঞান সকল শাখা সমৃদ্ধি লাভ বরেছেন ।

অন্যদিকে উন্নত বিশ্বের অভিনব সব আবিষ্কার বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে তাদেরকে নিয়ে গেছে উন্নতির ছাড়ায় । যদিও এসব ক্ষেত্রে নৈতিক ভাবধারা এবং এবং মানবিক মল্যবোধের অনুপস্থিতি বিশেষবাবে লক্ষ্যনীয় ।

আরও দেখুনঃ ইসলামে দাস বিধি pdf বই ডাউনলোড

যার ফলে বৈজ্ঞানিক আবিষ্কারের সুবিধা ভোগ করার ক্ষেত্রে প্রায়ই সাধারন মানুষকে বিশেষ করে মুসলমাদেরকে ণেতিক সংকটের সম্মুখীন হতে হয় । এই সংকট থেকে উত্তরনের অন্যতম উপায় হচ্ছে মধ্যযুগের মুসলিম গবেষনায় নিজেদেরকে নিয়োজিত করা।

এবং জ্ঞান বিজ্ঞানের প্রতিটি শাখাকে ইসলামী শিক্ষার মূলনীতি সাথে সংগতিপূর্ণ করার উদ্যোগ নেয়া । ইন্টারন্যাশনাল ইনষ্টিটিউট অব ইসলামীর থ্যট [আইআইআইটি] এবং ইসলামীক এসোসিয়েশন অব মুসলিম সাইনটিষ্ট এন্ড ইন্জিনিয়ারস কর্তক আয়োজিত বিজ্ঞান ও প্রযুক্তি জ্ঞানের ইসলামিকরণ[১৪০৮– ১৯৮৯]।

আরও দেখুনঃ বৈজ্ঞানিক মুহাম্মদ সাঃ ৩য় খন্ড pdf বই ডাউনলোড

শীষক অনুষ্ঠিত এক কর্মশালায় বেশকিছু গুরুত্বপূর্ণ প্রবন্ধ উপস্থাপিত হয় – যেগুলার সংকলিত রুপ ismamization of attitudes and proactices in scibce and technology বইটি । বইটিতে স্থান পাওয়া এসব প্রবন্ধে সমসায়িক বিশ্বের মুসলিম বিজ্ঞানীরদের আদর্শ, ব্যাক্তিত্ব, শিক্ষা এবং পরিবেশের আলোক বিজ্ঞান ও প্রযুক্তি দৃষ্টিভংগি ও অনুশীলনের চ্যালেন্জ সমুহকে যথার্থভাবে তুলে ধরা হয়েছে ।

এছাড়া বইটি ১৩ জন খ্যানামা মুসলিম বিজ্ঞানী তাদের বিশেষায়িত বিশয়সমুহের উপর গুরুত্বপূর্ন মতামত ব্যাক্ত করেছেন – যা মুসলিম – অমুসলিম নির্বিশেষে সকল বিজ্ঞানী/ স্কলারদের ভবিষ্যত উন্নয়নের অন্যতম উৎস বা নির্দেশন হিসাবে কাজে লাগবে বলে আমাদের বিশ্বাস । তােই ্মন একটি গ্রন্থ পাটকের হাতে দিতে পেরে বিআইআইটি সত্যিই আনন্দিত ।

আরও দেখুনঃ ফ্রিম্যাসনারি বিশ্বের প্রাচীনতম গুপ্তগোষ্ঠী

নিচে বিজ্ঞান ও প্রযুক্তিতে দৃষ্টিভঙ্গি pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বিজ্ঞান ও প্রযুক্তিতে দৃষ্টিভঙ্গি pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ বি আই আই টি 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক   
বইয়ের সাইজঃ 4.79 MB
প্রকাশ সালঃ ২০০৮ ইং
বইয়ের লেখকঃ এম এ কে লোদী
অনুবাদঃ মোঃ খায়রুল আলম
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group