বিভিন্ন ধর্ম সম্প্রদায়ে সাওম

বিভিন্ন ধর্ম সম্প্রদায়ে সাওম pdf বই ডাউনলোড। সিয়াম বা রোযা নাম ও ধরণভেদে বিভিন্ন জাতি-ধর্ম নির্বিশেষে বহুল প্রচলিত একটি ধমীয় বিধান, যা মুসলমানদের জন্য অবশ্যই পালনীয় (ফরজ) একটি ইবাদত ।

শেষ নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের শরীয়তে যেমন আল্লাহর পক্ষ থেকে সিয়ামের বিধান দেয়া হয়েছে, তেমনি সিয়ামের বিধান দেওয়া হয়েছিল পূর্ববর্তী নবীদের শরীয়তেও পূর্ববর্তী জাতিগুলোর ধর্ম-কর্মেও । আসমানী ধর্ম ছাড়া ও মানব রচিত বিভিন্ন ধর্ম ও সম্প্রদায়ে সাওমের বিধান রয়েছে।

আল্লাহ তায়ালা বলেনঃ-

يَـٰٓأَيُّهَا ٱلَّذِينَ ءَامَنُواْ كُتِبَ عَلَيۡكُمُ ٱلصِّيَامُ كَمَا كُتِبَ عَلَى ٱلَّذِينَ مِن قَبۡلِكُمۡ لَعَلَّكُمۡ تَتَّقُونَ ٣٨١
 

অর্থঃ হে ঈমানদার গন! তোমাদের উপর সাওম ফরজ করা হয়েছে। যেরূপ ফরজ করা হয়েছেল তোমাদের পূর্ববর্তী লোকদের উপর । যেন তোমরা তাকওয়া অর্জন করতে পার”(সূরা বাক্বারাঃ১৮৩) ।

আরো দেখুনঃ চিকিৎসা বিজ্ঞানীর দৃষ্টিতে রোযা 

এই আয়াত দ্বারা প্রমাণিত হয়, পূর্ববর্তী প্রত্যেক নবী ও প্রত্যেক জাতির মধ্যেই প্রচলিত ছিল সিয়াম বা রোযা নামের এই ধর্মানুষ্ঠান।

তাফসীরে করত্ববীতে উক্ত আয়াতের ব্যাখায় বলা হয়েছে- আব্দুল্লাহ ইবনে আব্বাসের রাদিয়াল্রাহু আনহুর মতে, ইসলামের প্রাথমিক যুগে প্রত্যেক মাসে তিন দিন ও আশুরার দিনে সাওম ফরজ ছিল, যেমনি ভাবে তোমাদের পূর্ববর্তী ইদুদি সম্প্রদায়ের উপর মাসে তিন দিন ও আশুরার দিনে সাওম ফরজ ছিল।

পরবর্তীতে রমাদান মাসের দ্বারা এ সাওম রহিত হয়। মূযাজ ইবনে জাবাল রাদিয়াল্রাহু আনহু বলেন, উক্ত তিন দিনের সাওম নির্দিষ্ট কয়েক দিনের সাওমের দ্বারা রহিত হয়, অতঃপর উক্ত কয়েক দিনের সাওম আবার রমাদানের সাওম দ্বারা রহিত হয়।

ইবন উমর রাদিয়াল্লাহু আনহু থেকে বর্নিত তিনি বলেন, নবী সাল্রাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আশুরার দিন সিয়াম পালন করেছেন এবং সিয়ামের জন্য আদেশও পালন করেছে। পরে যখন রমাদানের সিয়াম ফরজ হল তখন তা ছেড়ে দেওয়া হয়। আব্দুল্লাহ রাদিয়াল্রাহু আনহু এ সিয়াম পালন করতেন না তবে মাসের যে দিন গুলোতে সাধারন সিয়াম পালন করতেন, তারঁ সাথে মিল হলে করতেন।

নিচে বিভিন্ন ধর্ম সম্প্রদায়ে সাওম pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

বিভিন্ন ধর্ম সম্প্রদায়ে সাওম pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ রমযান এর ইতিহাস
বইয়ের সাইজঃ 1.03 MB
প্রকাশ সালঃ ২০১৪ ইং
বইয়ের লেখকঃ আব্দুল্লাহ আল মামুন আল-আযহারী
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group