বিশ্ব সাহিত্যে বিশ্ব নবী pdf বই ডাউনলোড। সীরাত সাহিত্য বিশ্বসাহিত্যের গুরুত্বপূর্ণ প্রশাখা। বিশেষত ইতিহাসের সাথে সম্পর্কিত মুল্যবান ব্যক্তিগনের চারিত্র ও আদর্শ জানার জন্য এর বিকল্প নেই। সীরাত অর্থ জীবনী। বিশ্বসাহিত্যে মুসলমানরাই এর গোড়াপত্তন করেন।

শুধু তাই নয়, গোটা ইতিহাস বিষয়টির ক্রমবিকাশ ও সুষমামন্ডিত করার মুসলমানরা পিতৃ ভূমিকা পালন করেন। এর আগে প্রাচীন কালে ইতিহাস রচনার চেষ্টা হয়েছে কিন্তু তা ছিল অসংলগ্ন ও অসম্পূর্ণ। প্রকৃত ইতিহাস রচনার ধারাক্রম শুরু হয় মুসলমানদের হাতে।

আরও দেখুনঃ ভয়ানক উট pdf বই ডাউনলোড

মুসলমানরাই সর্ব প্রথম ধারাবাহিকভাবে ইতিহাস রচনা শুরু করেন, বিংশ শতাব্দীতে ইতিহাস বিজ্ঞানের যে উন্নতি সাধিত হয়েছে, তার মূলে ছিল আরব ইতিহাসবিদদের সাধনা । মহানবী সাঃ-এর আগমের পর বিশ্বে জ্ঞান-বিজ্ঞান ও বুদ্ধিবৃত্তির যে বিপ্লব সাধিত হয় তা সম্ভব হয়েছিল কুরআনে কারীম ও রাসুলুল্লাহ সাঃ-এর শিক্ষা ও উৎসাহে।

বস্তুত রাসূলে কারীম সাঃ-এর মহান শাশ্বত জীবনকে কেন্দ্র করেই মুসলমানরা ইতিহাস সাধনায় প্রবৃত্ত হন। তাই ইতিহাসের উৎপত্তি ও ক্রমবিকাশের কেন্দ্রবিন্দু হচ্ছেন আজন্ম আদর্শ প্রিয়নবী মুহাম্মাদ সাঃ ঐতিহাসিকের মতে মহানবীর মৃত্যুর পর তারঁ আদর্শবাদ ও প্রচারিত জীবনবিধানকে বর্তমান ও ভবিষ্যতের মানুষের প্রয়েঅজনে ব্যবহারের উদ্দেশ্যেই ইতিহাস রচনার সুত্রপাত।

আরও দেখুনঃ মাআল মুস্তফা pdf বই ডাউনলোড

পরবর্তীকালে ইসলামের গুরুত্ব অধিকতর অনুভূত হতে থাকে এবং ইহা একটি ধারাবাহিক রূপ পরিগ্রহ করে।নবীজির সর্বাপেক্ষা বড় আধার আল কুরআন। এটিই তারঁ জীবন পরিধির মূল্যবান দলীল। কুরআনকে সম্বল করে এবং রাসূলুল্লাহ সাঃ-এর জীবন, কর্ম ও বাণী সংগ্রহের মাধ্যমেই মহানবী সাঃ-এর সীরাতের প্রাথমিক পর্যায়ের কাজ শুরু হয়।

সাহাবীগণের রা যুগ থেকেই এ কাজ শুরু হয়। অসংখ্য সাহাবায়ে কিরাম রা মহানবী সাঃ-এর হাদীস বর্ণনা করেন। এদের মধ্যে সর্বোচ্চ বর্ণনা রয়েছে ৭ জন বিশিষ্ট সাহাবীর । সর্বশেষ হযরত আনাস ইবনে মালিকের ৯৩ হিজরিতে ইন্তিকালের মাধ্যমে এ জামাতের পরিসমাপ্তি ঘটে এবং তাবেয়ীগণের দ্বারা আরও ব্যাপক হাদীস ও সীরাত চর্চা শুরু হয়।

আরও দেখুনঃ মানুষের চিরশত্রু শয়তান pdf বই ডাউনলোড

নিচে বিশ্ব সাহিত্যে বিশ্ব নবী pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বিশ্ব সাহিত্যে বিশ্ব নবী pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ অ্যাডর্ন পাবলিকেশন
বইয়ের ধরণঃ সীরাত বিষয়ক       
বইয়ের সাইজঃ 12.2 MB
প্রকাশ সালঃ ২০০৫ ইং
বইয়ের লেখকঃ মুহাম্মাদ নুরুল আমীন 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group