বিয়ে তালাক ফারায়েজ pdf বই ডাউনলোড। অজ্ঞাত কুসংস্কার, কুপ্রথা ও কুপ্রবৃত্তির দরুন আমাদের দেশে পারিবারিক জীবনে যেসব সমস্যা রয়েছে। এর জন্য ইসলামী বিধান দায়ী নয়; বরং ইসলামী পারিবারিক বিধান অমান্য করার কারণেই এ সব সমস্যা দেখা দেয়। ইসলাম তো অজ্ঞতা ও কুসংস্কার খতম করার জন্যই এসেছে।

এসব সমস্যা নতুন আইন করে সমাধান করা যাবে না। এর জন্য সর্বাত্মক গণশিক্ষা প্রয়োজন। এ সম্পর্কে কয়েকটি উদাহরণ দেওয়া যেতে পারেঃ যেমন (১) যৌতুকের বিরুদ্ধে কঠোর আইন চালু রচনা করা হয়েছে। এতে যৌতুকের প্রতাপ সামান্য কমেনি।

আরও দেখুনঃ মানব দেহের অলৌকিক রহস্য pdf বই ডাউনলোড

সরকার ও দেশের নেতারা যদি ইসলামের মূল্য বুঝাতেন এবং মুসলিম যুব সমাজের চরিত্র ইসলাম অনুযায়ী গড়ে তুলতে চেষ্টা করতেন তাহলে এ দশা হতো না। যৌতুক মানসিক ব্যাধি। যে যৌতুক ছাড়া বিয়ে করতে চায় নরা সে নিজের মেয়ে বিয়ে দেবার সময় কি করবে সে কথা কি চিন্তা করে? যৌতুকের কুপ্রথা হিন্দু সমাজে আগে থেকেই ছিলো। মুসলমানদের মধ্যে গত ২০ বছরে একটা ব্যাপক ব্যাধিতে পরিণত হয়েছে।

যে ব্যক্তি যৌতুক নেয় সে একটা কাপুরুষ।

সন্ত্রাসী ,চাদাঁবাজ আর যৌতুকের দাবিদারের মধ্যে কি পার্থক্য আছে? বরং যৌতুক আরো জঘন্য। এ কারণে যে, জীবনের সবচেয়ে প্রিয়জন ও তার পিতামাতার উপর এ সন্ত্রাসী হামলা করা হয়। এটা চরম অসভ্যতা ও অভদ্রতা। কন্যাপক্ষের দুর্বলতা এই যে, মেয়ের বয়স বেশি হলে ভালো পাত্র পাওয়া যাবে না।

আরও দেখুনঃ মাদকদ্রব্য সেবনকারীদের বিধান ও পরিণাম pdf বই ডাউনলোড

তাই তারা যৌতুকের দাবি পূরণ করে হলেও মেয়ে পার করতে বয়স্ক ছেলের বয়স বেশি হলেও বিয়ের বাজারে দাম কমে না। এর প্রতিকার করতে হলে মেয়েদেরকে অর্থকরী বিদ্যা শিখে রুজি-রোজগার করতে হবে এবং যৌতুকের দাবিদাররা যেন বিয়ে না পায় সে পরিবেশ সৃষ্টি করতে হবে। মোহরানার অর্ধেক বিয়ের সময় পাওয়ার অধিকাং ইসলাম নারীকে দিয়েছে। এ অধিকার স্বীকার না করলে বিয়ে করবে না বলে মেয়েদের মধ্যে আত্মসম্মানবোধ জাগাতে হবে।

(২) ১৮ বছর বয়সের কমে মেয়েদের বিয়ে বেআইনী। এ আইনের এক পয়সাও মূল্য নেই। এ আইন পাত্রীপক্ষকে মিথ্যা বলতে বাধ্য করা ছাড়া আর কোন কল্যাণ করেনি। যেহেতু ১৮ বছরের কম বয়স বললে কাযী সাহেব আইন মতো রেজিস্ট্রি করতে অক্ষম সেহেতু ১৪/১৫ বছরের মেয়ের বয়স ১৮/১৯ লিখানো হয়।

আরও দেখুনঃ ঈমান ও বস্তুবাদের সংঘাত pdf বই ডাউনলোড

নিচে বিয়ে তালাক ফারায়েজ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বিয়ে তালাক ফারায়েজ pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ কামিয়াব প্রকাশন লিমিটেড  
বইয়ের ধরণঃ হাদীস বিষয়ক       
বইয়ের সাইজঃ 1.67 MB
প্রকাশ সালঃ ১৯৯৩ ইং
বইয়ের লেখকঃ অধ্যাপক গোলাম আজম   
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group