বুখারী শরীফ ১০ম খন্ড

সহীহায়নের বাইরেও সহীহ হাদীস রয়েছেঃ

বুখারী শরীফ ১০ম খন্ড pdf বই ডাউনলোড। বুখারী ও মুসলিম শরীফ  সহীহ হাদীসের কিতাব। কিন্তু সমস্ত সহীহ হাদীসিই যে বুখারী ও মুসলিমে রয়েছে তা নয়। ইমাম বুখারী রহঃ বলেছেনঃ ‘আমি আমার এ কিতাবে সহীহ ব্যতীত কোন হাদীসকে স্থান দেই নাই এবং বহু সহীহ হাদীসকে আমি বাদও দিয়েছি’।

আরও দেখুনঃ বুখারী শরীফ ৯ম খন্ড 

এইরূপে ইমাম মুসলিম রহঃ বলেনঃ ‘আমি এ কথা বলি না যে, এর বাইরে যে সকল হাদীস রয়েছে সেগুলি সমস্ত যঈফ’। কাজেই এ দুই কিতাবের বাইরেও সহীহ হাদীস ও সহীহ কিতাব রয়েছে। শায়খ আবদুল হক মুহাদ্দিস দেহলবীর রহঃ এর মতে সিহাহ সিত্তাহ, মওয়াত্ত ইমাম মালিক ও সুনান দারিমী ব্যতিত নিম্নোক্ত কিতাবসমূহ ও সহীহ ( যদিও বুখারী ও মুসলিমের পর্যায়ের নয়)।

আরও দেখুনঃ ইসলামী অর্থনীতির আধুনিক রূপায়ণ

এতদ্ব্যতীত মুহাম্দ ইবন মুহাম্মদ রাজা সিন্ধী (২৮৬ হি.) এবং ইবন হাযম জাহিরীর (৪৫৬ হি.) ও এক একটি সহীহ কিতাব রয়েছে বলে কোন কোন কিতাবে উল্লেখ দেখা যায়। কিন্তু পরবর্তী মুহাদ্দিসগণ এগুলিকে সহীহ বলে গ্রহণ করেছেন কি না বা কোথাও এগুলির পান্ডুলিপি বিদ্যমান আছে কি না তা জানা যায় নাই।

আরও দেখুনঃ মুসনাদে আহমদ ১ম খন্ড 

হাদীসের সংখ্যাঃ হাদীসের মুল কিতাব সমূহের মধ্যে ইমাম আহমাদ ইবনে হাম্বলের ‘মুসনাদ’ একটি বৃহৎ কিতাব। এতে ৭ শত সাহাবী কর্তৃক বর্ণিত পুনরুল্লেখ (তাকরার) সহ মোট ৪০ হাজার এবং ‘তাকরার’ বাদ ৩০ হাজার হাদীস রয়েছে। শায়খ ‘আলী মুত্তাকী জৌনপুরীর ‘মুনতাখাবু কানযিল উম্মাল’ এ ৩০ হাজার এবং মুল কানযুল উম্মাল-এ (তাকরার বাদ) মোট ৩২ হাজার হাদীস রয়েছে।

আরও দেখুনঃ শব্দার্থে কুরআনুল মাজীদ ১০ম খন্ড 

অথচ এই কিতাব বুহ মূল কিতাবের সমষ্টি। একমাত হাসান আহমদ সমরকান্দীর ’বাহরুল আসানীদ’ কিতাবেই এক লক্ষ হাদীস রয়েছে বলে বর্ণিত আছে। মোট হাদীসের সংখ্যা সাহাবা ও তাবিঈনের আসারসহ সর্বমোট এক লক্ষের অধিক নয় বলে মনে হয়। এর মধ্যে সহীহ হাদীসের সংখ্যা আরও কম।

নিচে সহীহ বুখারী শরীফ ১০ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বুখারী শরীফ ১০ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ সহীহ বুখারী হাদিস গ্রন্থ
বইয়ের সাইজঃ 17.1 MB
প্রকাশ সালঃ ২০০৩ ইং
বইয়ের সংকলনঃ আবূ আবদুল্লাহ মুহাম্মদ ইবনে ইসমাঈল আল-বুখারী
অনুবাদঃ ইসলামিক ফাউন্ডেশন 

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group