বুখারী শরীফ ৩য় খন্ড

বুখারী শরীফ ৩য় খন্ড pdf বই ডাউনলোড। হাদীস শরীফ মুসলিম মিল্লাতের এক অমূল্য সম্পদ। ইসলামী শরীয়তের অন্যতম অপরিহার্য উৎস এবং ইসলামী জীবন বিধানের অন্যতম মূল ভিত্তি। কুরআন মাজীদ যেখানে ইসরামী জীবন ব্যবস্থার মৌলনীতি পেশ করে, হাদীস সেখানে এ মৌল নীতির বিস্তারিত বিশ্লেষণ ও তা বাস্তবায়নের কার্যকর পন্থা বলে দেয়।

আরও দেখুনঃ সহীহ মুসলিম শরীফ ৩য় খন্ড 

কুরআন ইসলামের আলোকস্তম্ভ, হাদীস তার বিচ্ছুরিত আলো। ইসলামী জ্ঞান-বিজ্ঞানে কুরআন যেন হৃৎপিন্ড, আর হাদীস এ হৃৎপিন্ডের সাথে সংযুক্ত ধমনী। জ্ঞানের বিশাল ক্ষেত্রে প্রতিনিয়ত তাজা তপ্ত শোণিতধারা প্রবাহিত করে এর অঙ্গ-প্রতঙ্গকে অব্যাহতভাবে সতেজ ও সক্রিয় রাখে।

আরও দেখুনঃ বুখারী শরীফ ২য় খন্ড

হাদীস একদিকে যেমন কুরআনুল আযীমের নির্ভূল ব্যাখ্যা দান করে, অনুরূপভাবে তা পেশ করে কুরআনের ধারক ও বাহক নবী করীম সাঃ এর পবিত্র জীবনচরিত, কর্মনীতি ও আদর্শ এবং তাঁর কথা ও কাজ, হিদায়াত ও উপদেশের বিস্তারিত বিবরণ। এজন্যই ইসলামী জীবন বিধানে কুরআনে হাকীমের পরপরই হাদীসের স্থান।

আল্লাহ তায়ালা জীবরাঈল আমীনের মাধ্যমে নবী করীম সাঃ এর উপর যে ওহী নাযিল করেছেন, তা হলো হাদীসের মূল উৎস। ওহী-এর শাব্দিক অর্থ ‘ইশারা করা’, গোপনে অপরের সাথে কথা বলা। ওহী দু’প্রকার। প্রথম প্রকার প্রত্যক্ষ ওহী, যারা নাম কিতাবুল্লাহ বা আল-কোরআন। এর ভাব, ভাষা উভয়ই মহান আল্লাহর। রাসূল সাঃ তা হুবুহ প্রকাশ করেছেন। দ্বিতীয় প্রকার পরোক্ষ ওহী এর নাম ‘সুন্নাহ’ বা ‘আল-হাদীস’।

আরও দেখুনঃ কুরআন শরীফ আরবী ও বাংলা

এর ভাব আল্লাহর, তবে নবী সাঃ তা নিজের ভাষায়, নিজের কথায় এবং নিজের কাজ ও সম্মতির মাধ্যমে প্রকাশ করেছেন। প্রথম প্রাকরের ওহী রাসূল সাঃ এর উপর সরাসরি নাযিল হত এবং তাঁর কাছে উপস্থিত লোকজন তা উপলদ্ধি করতে পারত। কিন্তু দ্বিতীয় প্রকারের ওহী তাঁর উপর প্রচ্ছন্নভাবে নাযিল হত িএবং অন্যরা তা উপলদ্ধি করতে পারতো না।

নিচে সহীহ বুখারী শরীফ  ৩য় খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বুখারী শরীফ ৩য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ সহীহ বুখারী হাদিস গ্রন্থ
বইয়ের সাইজঃ 8.87 MB
প্রকাশ সালঃ ২০০৩ ইং
বইয়ের সংকলনঃ আবূ আবদুল্লাহ মুহাম্মদ ইবনে ইসমাঈল আল-বুখারী
অনুবাদঃ ইসলামিক ফাউন্ডেশন 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে সমস্যা হলেঃ

Join Our Facebook Group