বুখারী শরীফ ৪র্থ খন্ড

বুখারী শরীফ ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড। আখেরী নবী ও রাসূল হযরত মুহাম্মদ সাঃ কুরআনের ধারক ও বাহক, কুরআন তাঁর উপরই নাযিল হয়। আল্লাহ তায়ালা তাঁর কিতাবে মানব জাতিকে একটি আদর্শ অনুসরণের ও অনেক বিধিবিধান পালনের নির্দেশ দিয়েছেন, কিন্তু তার বিস্তারিত বিবরণ দান করেন নি। এর ভার ন্যাস্ত করেছেন রাসূল সাঃ এর উপর।

আরও দেখুনঃ দরসে তিরমিযী ৪র্থ খন্ড 

তিনি নিজের কথা-কাজ ও আচার-আচরণের মাধ্যমে কুরআনের আদর্শ ও বিধান বাস্তবায়নের পন্থা ও নিয়ম কানুন বলে দিয়েছেন। কুরআনকে কেন্দ্র করেই তিনি ইসলামের এক পূর্ণাঙ্গ জীবন-বিধান পেশ করেছেন। অন্য কথায়, কুরআন মাজীদের শিক্ষা ও নির্দেশ সমূহ ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রীয় পর্যায়ে কার্যকর করার জন্য নবী সাঃ যে পন্থা অবলম্বন করেছেন, তাই হচ্ছে হাদীস। হাদীসও যে ওহীর সূত্রে প্রাপ্ত এবং তা শরীয়তের অন্যতম উৎস কুরআন ও মহানবী সাঃ এর বাণীর মধ্যেই তার প্রমাণ বিদ্যমান।

আরও দেখুনঃ রিয়াদুস সালেহীন ৪র্থ খন্ড

মহান আল্লাহ তাঁর প্রিয় নবী সাঃ সম্পর্কে বলেনঃ “আর তিনি (নবী) মনগড়া কথাও বলেন না, এ তো ওহী যা তাঁর প্রতি প্রত্যাদেশ হয়।”-(৫৩ঃ৩-৪)

আরও দেখুনঃ বুখারী শরীফ ৩য় খন্ড 

হাদীস অধ্যয়নের উদ্দেশ্য সম্পর্কে আল্লামা বদরুদ্দিন আইনী রহঃ লিখেছেন “দুনিয়া ও আখিরাতের পরম কল্যাণ লাভেই হচ্ছে হাদীস অধ্যয়নের উদ্দেশ্য ও লক্ষ্য”। আল্লামা কিরমানী রহঃ লিখেছেন, “কুরআনের পর সকল প্রকার জ্ঞানের মধ্যে সর্বশ্রেষ্ঠ, সর্বোত্তম এবং তথ্য ও তত্ব সমৃদ্ধ সম্পদ হচ্ছে ইলএম হাদীস। কারণ এই জ্ঞানের সাহায্যেই আল্লাহর কালামের লক্ষ্য ও তাৎপর্য জানা যায়। এবং তাঁর হুকুম – আহকামের উদ্দেশ্য অনুধাবন করা যায়”।

আরও দেখুনঃ সহীহ মুসলিম শরীফ ৪র্থ খন্ড

নিচে সহীহ বুখারী শরীফ  ৪র্থ খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বুখারী শরীফ ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ সহীহ বুখারী হাদিস গ্রন্থ
বইয়ের সাইজঃ 10.04 MB
প্রকাশ সালঃ ২০০৩ ইং
বইয়ের সংকলনঃ আবূ আবদুল্লাহ মুহাম্মদ ইবনে ইসমাঈল আল-বুখারী
অনুবাদঃ ইসলামিক ফাউন্ডেশন 

  ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group