বোরকা ওড়না সাজসজ্জা pdf বই ডাউনলোড। হে নবী আপনার স্ত্রী, কন্যা ও ঈমানদার মহিলাদের বলে দিন তারা যেন নিজেদের উপর তাদের চাদরের আচঁল জিলবাব ঝুলিয়ে দেয়। এটি অতি উত্তম ব্যবস্থা। যেন তাদের চিনতে পারা যায় এবং অযথা উত্যক্ত করা না হয়। আল্লাহ ক্ষমাশীল, দয়াবান। (আহযাব-৫৯)।

কুরআন বর্ণিত জিলবাবকে বোরকা হিসাবে ধরে নেয়া হয়। মাথা, মুখ সহ সমস্ত শরীর ঢেকে রাখার জন্য তৈরী পোশাককে বোরকা বলা হয়। মূলত বোরকা অর্থ মাথা, মুখ ও শরীর ঢাকার পোশাক।

আরও দেখুনঃ ছেলেদের ইসলামিক নাম অর্থসহ ৮০০ টি

কুরআনে এ অর্থে জিলবার শব্দ ব্যবহার করা হয়েছে যার অর্থ বড় চাদর- তারা যেন নিজেদের উপর নিজেদের চাদরের আচঁল ঝুলে দেয়। অর্থাৎ মেয়েরা গায়ে দেয়া চাদরের একটা অংশ দিয়ে নিজেদের চেহারার উপর দেয় যাকে ঘোমটা বলে। এ আয়াতের তাফসীরে সম্পর্কে ইবনে জাবীর, ইবনে মুনযীর বলেন, ইবনে শিরীন রহ, হযরত উবায়দাহ সালমানীকে জিজ্ঞেস করেছিলেন।

ইসলাম নারীদের অনেক সম্মান দিয়েছেন। 

জিলবার কি? তিনি জবাবে মুখে কিছু না বলে গায়ের চাদর তুলে নিয়ে এমন ভাবে পড়লেন সমস্ত মাথা, কপাল ও চেহারা ঢেকে গেল কেবল মাত্র একটি চোখ খোলা থাকলো। ইবনে আব্বাস এইরূপ তাফসীরই করেছেন। ইমান ইবনে জরীর তাবারী বলেন, ভদ্র মহিলারা নিজেদের পোশাক দাসীদের মত পরে ঘরে থেকে যেন বের না হয়। এবং তাদের মুখমন্ডল ও মাথার চুল খোলা না থাকে।

আরও দেখুনঃ জুমুআ ফযীলত ও বিধি-বিধান pdf বই ডাউনলোড

তারা যেন তাদের চাদরের আচঁল চেহারায় ঝুলে রাখে যাতে ফাসেক লোকেরা তাদের চেহারা দেখার সুযোগ না পায়। (জামেউল বয়ান) আল্লামা যামাখশারী বলেন, তারা তাদের চাদরের এক অংশ ওপর হতে ঝুলিয়ে দিবে এবং তা দ্বারা চেহারা ও চারিপাশকে ভালভাবে ঢেকে দিবে। (আল কাশশাফ)। আল্লামা আবুবকর জাচ্ছাছ বলেন, এই আয়াতে যুবতী মেয়েদের মুখমন্ডল ঢেকে রাখার হুকুম দেয়া হয়েছে।

এবং ঘরে হতে বাইরে যাওয়ার সময় ভালভাবে ঢেকে বের হতে হবে যাতে অসং লোকেরা কু-দৃষ্টি দিতে না পারে। (আহকামুল কুরআন)। ইমাম রাযী বলেন, এরূপ হুকুম দিয়ে লোকদেরকে জেনে দিতে চাওয়া হয়েছে যে, এরা চরিত্রহীনা মহিলা নয়। কেননা মুখ মন্ডল সতরের মধ্যে না হওয়া শর্তে তারা ঢেকে রেখেছে। অপর কোন পুরুষের সামনে তারা যে মুখমন্ডল খুলতে রাজী হবে না।

আরও দেখুনঃ বিপদ যখন নিয়ামত pdf বই ডাউনলোড

নিচে বোরকা ওড়না সাজসজ্জা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বোরকা ওড়না সাজসজ্জা pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ খন্দকার প্রকাশনী 
বইয়ের ধরণঃ পর্দা বিষয়ক       
বইয়ের সাইজঃ 2.52 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ মাওলানা মোফাজ্জল হক
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group