বয়ানও খুতবা ৩য় খন্ড

বয়ানও খুতবা ৩য় খন্ড pdf বই ডাউনলোড। ইসলামের পূর্ণ আনুগ্যত্যের মাধ্যমে সমাজের সংশোধন বা এসলাহ হতে পারে। এই সমাজ সংশোধণের বিশেষ প্রয়োজনীয়তাকে সামনে রেখেই বয়ানও খুতবা নামক গ্রন্থখানা প্রকাশের উদ্যোগ গ্রহণ করা হয়েছিল। কেননা ইসলামের পূর্ণ আনুগত্য করার জন্য প্রয়োজন ইসলামের পূর্ণ জ্ঞান থাকা।

ইসলামী জীবন বিধান এবং ইসলামী হুকুম- আহকামের ব্যাপক জ্ঞান ব্যতীত ঈমান ও ইসলামের ছাঁচে নিজেকে ঢেলে সাজানো সম্ভব নয়। সেই সাথে প্রয়োজন, সমসাময়িক আধুনিক যুগ-জিজ্ঞাসার সঠিক উত্তর জানা থাকার।

আরও দেখুনঃ পহেলা বৈশাখ একটি পৌত্তলিক উৎসব pdf 

এর জন্য প্রয়োজন ব্যাপক জ্ঞান চর্চার। কিন্তু একথা সর্বজন স্বীকৃত যে, আমাদের সমাজে সাধারণ মানুষের মধ্যে কিতাবাদি পাঠ করে বা উলামায়ে কেরামের নিয়মিত ছাত্র হয়ে প্রয়োজনীয় ইসলামী শিক্ষা ও জ্ঞান অর্জন করার লোকের সংখ্যা খুবই নগণ্য। আমাদের সমাজে সাধারণ মানুষ দ্বীনী কথা -বার্তা যা শোনে বা শেখে তার অনেকটাই মসজিদ থেকে শোনে বা শেখে।

জুমুআ, ঈদ ইত্যাদি অনুষ্ঠানে ইমাম -সাহেবান মসজিদে যে বয়ান পেশ করেন তা থেকেই তারা দ্বীনি জ্ঞান অর্জন করে থাকেন।কোন কোন মসজিদে অবশ্য ইমাম সাহেবান কুরআনে কারীমের তাফসীরের মাধ্যমেও জ্ঞান শিক্ষার সুযোগ বিস্তৃত করে চলেছেন। তবে সেখানে সাধারণ জনগণের উপস্থিতি আরও বেশি হওয়া কাম্য।

আরও দেখুনঃ ধর্ম নিরপেক্ষতা pdf বই ডাউনলোড

এ হিসাবে আমাদের সমাজে মসজিদ হল সাধারণ মানুষের জন্য দ্বীনি জ্ঞান অর্জনের একটি অন্যতম মারকাজ। আইম্মা হযারাতের বয়ানের আলোকেই মুসল্লিদের ধ্যান- ধারণা এবং তাদের মন-মানসিকতা গড়ে উঠছে। আইম্মা হযারাত যেমন দ্বীনী রূহানী খোরাক দিচ্ছেন,তাদের মুসল্লীগণের দ্বীনী রূহানী শাস্থ্য সেভাবেই গড়ে উঠছে।

এই পরিবেশ ও পরিস্থিতিকে কাজে লাগিয়ে ইমাম সাহেবান গোটা সমাজকে পূর্ণাঙ্গ দ্বীনি মেজাযে গড়ে তুলতে পারেন, গোটা সমাজকে পূর্ণ দ্বীনি ছাঁচে ঢেলে সাজাতে পারেন। এর জন্য তাদের বয়ান ও বক্তব্যকে সেভাবে ঢেলে সাজাতে হবে।

আরও দেখুনঃ তাওহীদের সুনির্দিষ্ট বিষয় pdf বই ডাউনলোড

নিচে বয়ানও খুতবা ৩য় খন্ড  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

বয়ানও খুতবা ৩য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক
বইয়ের সাইজঃ 36.65 MB
প্রকাশ সালঃ  ইং 
বইয়ের লেখকঃমাওলানা মুহাম্মদ হেমায়েত উদ্দীন
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group