5
(2)

ভারত যখন ভাঙলো pdf বই ডাউনলোড। বৃত্তাকারে অর্ধশতাধিক বালতি সেট করা রেহেটের পাশে একটি বড় আকারের পুরাতন আম গাছ। তার নিচে বসে কশে হুকায় টান দিচ্ছিল ইসমাঈল। বাগানের এক প্রান্ত থেকে তার বড় ভাই গোলাম হায়দরকে আসতে দেখা গেলো। হাতের কোদালটি জমিনের ওপর রেখে তার কাছাকাছি বসতে বসতে বললো, ইসমাঈল।

বলদগুলোকে আরো একটু জোরে হাকাঁও কলুর ঘানিতে যেসব বলদ জুড়ে দেয়অ হয় সেগুলেঅর মতো আস্তে চালে চললে তো সারাদিনেও জমিটায় পানিসেচের কাজ শেষ হবে না। দেখছোনা এখনো অর্ধেক জমিতেও পানি পৌঁছেনি। সন্ধ্যার আগে জমিতে পানিসেচের কাজ শেষ করে বাগানেও একটা সেচ দিতে হবে।

আরও ইসলামিক বই দেখুনঃ

ইসমাঈল হুকার নলটি গোলাম হায়দরের দিকে ফিরিয়ে দিল। তারপর সেখানে থেকে উঠে শ্লথগামী বদলগুলোর পিঠে দু ঘা বসিয়ে দিল এবং আবার আগের জায়গায় এসে বসে পড়লো। গোলাম হায়দর হুকায় কয়েকটান দিয়ে বললো একটু পরে কেয়াবীটাও একবার দেখে এসো। তুমি কি কোথাও যাচ্ছো? আমি একটু মজিদের খবরটা নিয়ে আসি। গতকাল পাটওয়ারীর হাত দিয়ে মাস্টারজী পয়দাম পাঠিয়েছিল বিগত দুদিন থেকে সে গরহাজির। আজ আমি তাকে খুব মেরেছি। ইসমাঈল মুচকি হেসে বললো, মেরে কোনো লাভ হবে না।

আমার মনে হয় তার সাথে তুমিও স্কুলে বর্থি হয়ে যাও। আজ ভাইজান বাড়িতে আসবেন । আমি তাকেও বলবো যদি মজিদকে পড়াতে হয় তাহলে তার দেখাশুনা করার জন্য তার ব্যাপকও সংগে রাখতে হবে । ভাইজান আজকে আসবেন, তোমাকে কে বললো? তার নওকর এইমাত্র এলো। সে বলছে , সন্ধ্যো নাগাত তিনি পৌঁছে যাবেন। এটা ভালো-ই হবে। হয়তো তার সাথে পড়ে মজিদেরও মনে লেখাপড়ার শক জন্মাাবে। কিন্তু সেলিম এখনো অনেক ছোট।

আর আমি শুনেছি ও মাস্টারজী নাকি খুব বেশি মারধর করে । গোলাম হায়দার কিছু বরতে চাচ্ছিল এমন সময় নিকটবর্তী একটি ক্ষেত্রে যে কৃষকটি হাল চালাচ্ছিল সে চিৎকার করে উঠলো, হায়দার মনে হচ্ছে তোমার পুত্রধন আসছে। গোলাম হায়দার উঠে দাড়াঁলো। ইসমাঈলও তার অনুসরণ করলো। উভয়ে দেখতে লাগলো শস্যশ্যামল ক্ষেতগুলেঅর মধ্যে দিয়ে অন্য গ্রামগুলোর দিকে চলে যাওয়া পায়ে চলা পথটির দিকে।

পাচঁ ছয়টি ছেলে গাধার পিঠে চড়ে অতি দ্রুত ভেগে আসছিল। সওয়াবের দল তাদের হাতের লেখার তখতিগুলোকে ছড়ি হিসাবে ব্যবহার করছিল। সবার আগে ছিল মজিদ। ক্ষেতে কর্মরত কৃষকরা মাথা তুলে তাদেরকে দেখছিল। গাধার মালিক ছুটে আসছিল তাদের পেছনে পেছনে । অস্বাভাবিক ক্রোধে ফেটে পড়ছিল সে অনবরত খিস্তি আওড়াচ্ছিল তাদের উদ্দেশ্যে। আরও পড়তে চাইলে বইটি ডাউনলোড করে নিতে পারেন।

নিচে ভারত যখন ভাঙলো pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

ভারত যখন ভাঙলো pdf বই ডাউনলোড

বইয়ের প্রকাশকঃ    
বইয়ের ধরণঃ    ইতিহাস বিষয়ক 
বইয়ের সাইজঃ  35.6 MB
প্রকাশ সালঃ   
বইয়ের লেখকঃ    নসীম হিজাযী 
অনুবাদঃ   
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

Join Our Facebook Group

যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয়। আর ওয়েবসাইটটি আপনার উপকারে কাজে আসলে আপনি একটি শেয়ার করে দিন। শেয়ার করুন সওয়াবের আশায়, কারণ আপনি ভালো কাজে এবং ভালো উদ্দেশ্যে শেয়ার করছেন। আর প্রত্যেক ভালো কাজের বিনিময় আল্লাহ আপনাকে উত্তম বদলা দিবেন।

বইটি সম্পর্কে আপনার মূল্যবান রেটিং দিন?

Click on star to rate it!

Average rating 5 / 5. Vote count: 2

No votes so far! Be the first to rate this book.

As you found this post is useful...

Follow us on social media!

We are sorry that this book was not useful for you!

Let us improve this post!

Tell us how we can improve our site?