মহানবী সাঃ প্রতিরক্ষার কৌশল

মহানবী সাঃ প্রতিরক্ষার কৌশল pdf বই ডাউনলোড। যুদ্ধ-বিগ্রহ মানবীয় প্রকৃতির বৈশিষ্ট্য। প্রতিটি যুগেই যুদ্ধ-বিগ্রহ কোন- না-না কোন আকারে দুনিয়ার বুকে বিরাজমান ছিল । বর্তমান কালে যোগাযোগ ও যাতায়াত ব্যবস্থা, শিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণার ক্ষেত্রে অভুতপূর্ব উন্নতি পৃথিবীর প্রতিটি দেশকে এক বিশ্বভ্রাতৃত্ব বন্ধনে আবদ্ধ করেছে।

বর্তমানে মানুষের বেচেঁ থাকার জন্য অপরিহার্য সকল ন্যুনতম মৌলিক প্রয়োজন পুরণ হতে পারে না যতক্ষণ না আন্তর্জাতিক ক্ষেত্রে পারস্পারিক সম্পর্ক উন্নত ও মযবুত ভিত্তির উপর প্রতিষ্ঠিত হয়। কিন্তু এতদসত্ত্বেও যুদ্ধের ভয়াবহ ঘনঘটা গোটা মানবগোষ্ঠীর উরপ সততই সঞ্চরণশীল।

আরও দেখুনঃ  মহা প্লাবনের কাহিনী pdf বই ডাউনলোড

প্রথম মহাযুদ্ধের অকল্পনীয় ধ্বংসের প্রেক্ষিতে সম্মিলিত জাতিপুঞ্জ বা লীগ অব নেশনস জন্মলাভ করে। কিন্তু এই প্রতিষ্ঠানের অস্তিত্ব বিলোপ হয়ে যায় ১৯৩৯ সালে জার্মানীতে ডিকটেটর হের হিটলারের যুদ্ধ ঘোষণার পর। তিনি এই ঘোষনা দ্বারা গোটা বিশ্বকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহ অগ্নিগর্ভে নিক্ষেপ করেন। যুদ্ধকালীন সময়েই জন্ম নিল জাতিসংঘ।

এই প্রতিষ্ঠানের উদ্দেশ্য ও লক্ষ্য ছিল দুনিয়াকে যুদ্ধের ধ্বংস ও রক্তাক্ত হানা-হানি থেকে বাচানো যা ছিল সম্মিলিত জাতিপুঞ্জের ও লক্ষ্য কিন্তু এতদুসত্ত্বেও কি যুদ্ধের স্থায়ী বিপদে কেটে গেছে?এ ব্যাপারে কেউ নিশ্চিতভাবে কিছু বলতে পারে না; বরং মানুষের মনে এ আশংকাই বদ্ধমুল যে, তৃতীয় বিশ্বযুদ্ধ বিধিলিপির মতই অনিবার্য সত্য।

আরও দেখুনঃ বিশ্বনবী সাঃ রাজনৈতিক-জীবন pdf বই ডাউনলোড

আগেই বলেছি, যুদ্ধ-বিগ্রহ একটি মানবীয় প্রকৃতি বা ফিতরত। একটি দেশকে যুদ্ধের ব্যাপারে আগ্রহী না হওয়া সত্ত্বেও যুদ্ধ করতে হয়। উদাহরণত বলা যায়, কোন একটি দেশ এমন একটি দেশের উপর হামলা করে বসল যে আদৌ লড়াই করতে ইচ্ছুক নয়। কিন্তু এতদসত্ত্বেও তার উপর যুদ্ধ চাপিয়ে দেওয়া হলে বাধ্য হয়েই তাকে আত্মরক্ষর্থে অস্ত্র ধারণ করতে হবে। আত্মরক্ষার্থে অস্ত্রধারণ এমন একটি মৌলিক অধিকার যা ছিনিয়ে নেওয়া যায় না।

নিচে মহানবী সাঃ প্রতিরক্ষার কৌশল pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মহানবী সাঃ প্রতিরক্ষার কৌশল pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ ইফাবা
বইয়ের ধরণঃ প্রতিরক্ষার কৌশল 
বইয়ের সাইজঃ 23.3 MB
প্রকাশ সালঃ ১৯৮৭ ইং
বইয়ের লেখকঃ জেনারেল আকবর খান
অনুবাদঃ আবু সাঈদ মুহাম্মদ ওমর আলী
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group